সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নিউইয়র্কের অবৈধ অভিবাসীরাও ভাতা পাচ্ছেন

যু’ক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে নথিবিহীন অ’ভিবাসীদের মধ্যে যারা মহামা’রিকালে চাকরি বা কাজ হারিয়েছেন, অ’বৈধ হওয়ায় ফেডারেল সরকারের বেকার ভাতা-প্রণোদনা পাননি, তাদের এককালীন ভাতা দেওয়ার ঘোষণা দিয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যের সরকার।

এককালীন ন্যূনতম ৩ হাজার ২০০ ও সর্বোচ্চ ১৫ হাজার ৬০০ ডলার ভাতা পাবেন নথিবিহীন এই অ’ভিবাসীরা। এই লক্ষ্যে নিউইয়র্কের শ্রম বিভাগ গত মঙ্গলবার (৩ আগস্ট) থেকে আবেদন নেওয়া শুরু করেছে। আবেদনপত্রে ‌‘ইমিগ্রেশন স্ট্যাটাস’ সংক্রান্ত কোনো প্রশ্ন নেই।

বাইডেন প্রশাসনের দেওয়া বেকারত্ব সুবিধা থেকে বাদ পড়াদের জন্য ‘এক্সক্লুডেড ওয়ার্কার প্রোগ্রামের’ আওতায় নিউইয়র্কের নথিবিহীন ২ লাখ ৯০ হাজার অ’ভিবাসীর জন্য ২১০ কোটি ডলারের একটি তহবিল বরাদ্দ করেছে অঙ্গরাজ্য সরকার।

অঙ্গরাজ্যটির এসব অ’বৈধ অ’ভিবাসীর মধ্যে ২ লাখ ১৩ হাজার নিউইয়র্ক শহরে বাস করেন। আর কুইন্সের বাসিন্দা ৫৮ হাজার; যারা মহামা’রির কারণে বেকার হয়েছেন। করো’নায় মৃ’তদের পরিবারও এই অর্থের জন্য জন্য আবেদন করতে পারবেন।

স্যোশাল সিকিউরিটি কার্ড কিংবা টিন নম্বর না থাকা ছাড়াও অন্যান্য জটিলতার কারণে নথিবিহীন অ’ভিবাসীরা ফেডারেল সরকারের সহায়তা প্রণোদনা, বেকারভাতার চেক পাননি। এসব অ’ভিবাসী নিউইয়র্কের এককালীন ১৫ হাজার ৬০০ ডলার পাওয়ার যোগ্যতা অর্জন করবেন।

যাদের স্যোশাল সিকিউরিটি নম্বর নেই ইন্টারনাল রেভিনিউ সার্ভিস (আইআরএস) তাদের জন্য ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিন) ইস্যু করে থাকে। এই টিন নম্বর ১৫ হাজার ৬০০ ডলার প্রাপ্তির যোগ্যতা নির্ধারণ করবে। সব যাচাই-বাছাইয়ের পর তারা এই অর্থ পাবেন।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনসভায় বহুলপ্রতীক্ষিত ‘এক্সক্লুডেড ওয়ার্কার ফান্ড’ বিল পাশ হওয়ার পর হাজার হাজার নিউইয়র্কার এর জন্য আবেদন করেছেন। কিন্তু আইআরএসের শ্লথ গতি বাধা হয়ে দাঁড়িয়েছে বলে বেশ কয়েকজন আইনপ্রণেতা উদ্বেগ প্রকাশ করেছেন।

তারা বলছেন, আইআরএসের ধীরগতি নথিবিহীন মানুষজনের সাহায্য পাওয়াকে বিলম্বিত করেছে। সিনেটর চাক শুমা’র, স্টেট সিনেটর জেসিকা রামোস ও আইনপ্রণেতা কারমেন ডি লা রোজা কুইন্স শহরের আইআরএস অফিসের সামনে সমাবেশও করেছেন গত জুনে।

তাদের দাবি ছিল অবিলম্বে ধীরগতি দূর করা হোক। যাতে করে ‘এক্সক্লুডেড ওয়ার্কারস ফান্ড’ থেকে দ্রুতই ১৫ হাজার ৬০০ ডলার করে পেতে পারেন অ’ভিবাসীরা। আইআরএস এরপর সমস্যা সমাধানে কাজ করেছে। নিউইয়র্ক রাজ্য সরকারও কিছু নিয়ম শিথিল করেছে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের স্টেট ডিপার্টমেন্ট অর্থ বরাদ্দে নথিবিহীন অ’ভিবাসীদের দুটি ক্যাটাগরিতে ভাগ করেছে। প্রথম ক্যাটেগরির সদস্যরা ১৫ হাজার ৬০০ ডলার করে পাবেন। তাদেরকে অবশ্যই ট্যাক্স ড্যকুমেন্টস বা আইআরএস ইস্যুকৃত টিন নম্বর দাখিল করতে হবে।

দ্বিতীয় ক্যাটেগরির আবেদনকারীরা পাবেন ৩ হাজার ২০০ ডলার। তাদের টিন নম্বর না থাকলেও চলবে। তবে তাদের কাজ সংশ্লিষ্ট ট্যাক্স মেসেজ বা কাজে যাতায়াতের রেকর্ড (ট্রেন বা বাসের টিকেট) বা চাকরিদাতার দেওয়া পরিচয়পত্রের (আইডি) কপি জমা দিতে হবে।

তবে আবেদনকারীরা ফেব্রুয়ারি ২০২০ থেকে এপ্রিল ২০২১ সময়ের মধ্যে বেকার ছিলেন বা তাদের আয় অর্ধেকে নেমে গেছে, তা প্রমাণ করতে হবে। আবেদনের ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে আবেদনকারীরা অর্থ পাবেন। ভিসা প্রিপেইড কার্ডের মাধ্যমে এই অর্থ দেওয়া হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 377
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    377
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: