সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫ সেকেন্ড আগে
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

প্রযু’ক্তির শহরে স্কলারশিপে পড়াশোনার সুযোগ দিচ্ছে স্ট্যানফোর্ড

প্রযু’ক্তি শহর, স’ম্পর্কে জানতে হলে অনেকেই একটু ঢু মা’রতে হবে নেট দুনিয়ায়। তবে তার আগেই জেনে নেয়া যাক প্রযু’ক্তি শহর কোথায়? বিশ্বজুড়ে প্রযু’ক্তির শহরখ্যাত এই শহরের নাম ‘সিলিকন ভ্যালি’। মা’র্কিন মুল্লুকের উত্তর ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অবস্থিত এই শহর। আর এই শহরেই অবস্থিত ‘স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়’। যেখানে পড়াশোনা করেছেন বিশ্বখ্যাত প্রযু’ক্তি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতারা।

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের নাম বলতেই চলে আসবে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের কারণেই প্রযু’ক্তির এতো চ’মৎকার বিকাশ হয়েছে। বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল, সান মাইক্রো সিস্টেমস, ইয়াহু, এইচপির সহপ্রতিষ্ঠাতারা এই বিশ্ববিদ্যালয়েই পড়াশোনা করেছেন। নোবেল পাওয়া ৫৯ বিজ্ঞানী ও গবেষক এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত আ’মেরিকান জাভেদ করিমও এই বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদের একজন।

এই বিশ্ববিদ্যালয় স’ম্পর্কে আরো জানতে এই লিঙ্কে https://admission.stanford.edu/ একটু ক্লিক দিলেই জানা যাবে আরো অনেক কিছু। এছাড়াও এই লিঙ্ক https://admission.stanford.edu/engage/ থেকে জানা যাবে আরো বিস্তারিত।
নাইট-হেনেসি স্কলারশিপ

বিশ্বের বিখ্যাত এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কথা জেনে অনেকেই মনে মনে স্বপ্ন পুষছেন। কেউ ভাবছেন পড়াশোনার খরচাপাতি নিয়েও। তবে যারা ভাবছেন খরচাপাতি নিয়ে তাদের নিরাশ করছে না স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। তাই যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য স্ট্যানফোর্ড চালু রেখেছে ‘নাইট-হেনেসি স্কলারশিপ’। এই স্কলারশিপ বা বৃত্তির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পাচ্ছে স্ট্যানফোর্ড। এই স্কলারশিপ পেতে আগ্রহীদের জন্য আবেদনের কার্যক্রম শুরু হয়েছে ১ আগস্ট ২০২১ থেকে। আবেদন চলবে ৬ অক্টোবর ২০২১ পর্যন্ত। আবেদন করা যাবে https://knight-hennessy.stanford.edu/admission এর লিঙ্কে।

যে সব কোর্সে পড়াশোনার সুযোগ আছে: শিক্ষা, প্রকৌশল, বিজনেস, অর্থনীতি, আইন, মেডিসিন।

নাইট-হেনেসি স্কলারশিপে সুযোগ-সুবিধা: টিউশন ফি, কোর্স ফি ছাড়াই পড়াশোনা করা যাবে। এই স্কলালশিপের আওতায় দেয়া হবে যোগাযোগ ভাতা, আবাসন ভাতা, অ্যাকাডেমিক ব্যয়ের জন্য উপবৃত্তি ও ভ্রমণ অনুদান।

যাদের জন্য আবেদন: বিশ্বের সব দেশের শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। আবেদনকারীদের কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্যান্য প্রতিষ্ঠান থেকে লাগবে না কোনো অনুমোদন।

নাইট-হেনেসি স্কলার্স প্রোগ্রামে আবেদনের পাশাপাশি আপনাকে অবশ্যই স্ট্যানফোর্ডে ফুলটাইম মাস্টার্স বা পিএইচডি ডিগ্রি প্রোগ্রামে ভর্তি হতে হবে। প্রতিটি নবাগত নাইট-হেনেসি স্কলারকে অবশ্যই স্ট্যানফোর্ডের স্নাতক প্রোগ্রামে সদ্য তালিকাভুক্ত শিক্ষার্থী হতে হবে, তবে এটি ডিএমএ, জেডি, এমএ, এমবিএ, এমডি, এমএফএ, এমপিপি, এমএস বা পিএইচডি প্রোগ্রামের মধ্যে সীমাবদ্ধ নয়। বিষয়ভিত্তিক নির্দিষ্ট কোনো কোটা নেই। কমপক্ষে দুই বছর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবে এমন শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

২০২২ সালের জন্য যারা আবেদন করবেন, তাদের স্নাতক ডিগ্রি ২০১৫ বা তার পরবর্তী সময়ে শেষ হতে হবে।

ইংরেজিতে দক্ষতার স্বীকৃতিস্বরূপ আপনার আইইএলটিএস স্কোর বা টোয়েফল স্কোর এবং কোর্সের চাহিদার ওপর ভিত্তি করে জিআরই, জিম্যাট বা স্যাট স্কোর জমা দিতে হবে। পাশাপাশি পরীক্ষার সনদপত্র, সিভি, সুপারিশপত্র, একটি ভিডিও, ব্যক্তিগত মূল্যায়ন ইত্যাদি অনলাইনে আবেদনের সময় জমা দিতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 403
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    403
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: