সর্বশেষ আপডেট : ৩৫ মিনিট ৫৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ডেল্টার থাবায় বিপর্যস্ত আ’মেরিকা, দৈনিক সংক্রমণের হার লাখ ছাড়াল

গত ডিসেম্বরে টিকা প্রয়োগ শুরুর পর টানা ৮ মাস করো’নার সংক্রমণ এবং মৃ’ত্যুর সংখ্যা একেবারেই কমলেও গত দু’সপ্তাহে পুনরায় বাড়তে শুরু করেছে। শনিবার এক লাখ ২০ হাজার আ’মেরিকান করো’নায় আ’ক্রান্ত হয়েছে এবং হাসপাতা’লে ভর্তি করা হয় ৪৪ হাজার জনকে। এর ৮৯% ডেল্টায় আ’ক্রান্ত।

সিডিসি এবং জন্স হপকিন্স ইউনিভা’র্সিটি সূত্রে উদ্বেগজনক এ তথ্য প্রকাশ করা হয়। আর সংক্রমিত হবার এ হার হচ্ছে গত জানুয়ারির পর সর্বোচ্চ। জানুয়ারিতে দৈনিক আড়াই লক্ষাধিক আ’মেরিকান সংক্রমিত হয়েছেন। এরপর টিকা প্রদানের কার্যক্রম জো’রদার করায় জুনে তা কমে দৈনিক ১১ হাজারে নেমেছিল। জুন মাসের তুলনায় চলতি মাসে সংক্রমিত বৃদ্ধির হার ৪০০% বেড়েছে বলেও সিডিসি সূত্রে উল্লেখ করা হয়েছে। সবচেয়ে বেশি মানুষ আ’ক্রান্ত হচ্ছে সাউথ ফ্লোরিডায়। গত সপ্তাহে করো’না টেস্টে অংশগ্রহণকারির মধ্যে এক লাখ ৩৫ হাজার জনেরই পজিটিভ রেজাল্ট এসেছে। আর এ হার হচ্ছে দৈনিক ২০ হাজার। সারা আ’মেরিকায় গত সপ্তাহে নতুন করে করো’নায় আ’ক্রান্তদের মধ্যে ফ্লোরিডার এ হার ২০%।

সিডিসির তথ্য অনুযায়ী ফ্লোরিডার পরই জর্জিয়া, আলাবামা, মিসিসিপি, নর্থ ক্যারলিনা, সাউথ ক্যারলিনা, টেনেসি এবং কেন্টাকি-তে সংক্রমিত হবার হার উদ্বেগজনকভাবে বেড়েছে। সারা আ’মেরিকায় যত মানুষ হাসপাতা’লে ভর্তি হয়েছে তার ৪১% হচ্ছে এসব স্টেটের। হাসপাতা’লে গুরুতর অবস্থায় ভর্তি হওয়াদের ৯৮% করো’নার টিকা নেয়নি বলেও সিডিসি উল্লেখ করেছে। করো’নার সংক্রমণের হার বৃদ্ধি সত্বেও সিডিসি ঘোষিত স্বাস্থ্যবিধি মানতে নারাজ ফ্লোরিডার স্টেট গভর্ণও রন দ্যসান্টিস। তিনি মনে করছেন বছরের এ সময়ে জ্বর-সর্দি হয়েই থাকে। এবারও তাই ঘটছে। তাই দুশ্চিন্তার কোন কারণ নেই। করো’না মহামা’রির দোহাই দিয়ে পুনরায় লকডাউনেও তিনি বিশ্বা’সী নন বলে উল্লেখ করেছেন। এমনকি সিডিসির নির্দেশ চ্যালেঞ্জ করে এই স্টেটের কোর্টে দুটি মা’মলা করাও হয়েছে। এহেন আচরণের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন দুদিন আগে বলেছেন, করো’না মোকাবেলায় যথাযথ পদক্ষেপ নেতে না চাইলে সরে পড়ুন। মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে দেয়া হবে না।

এদিকে, সর্বশেষ তথ্য অনুযায়ী, গত সপ্তাহে দৈনিক ৫০০ জনের মৃ’ত্যু হয়েছে যু’ক্তরাষ্ট্রে। দু’সপ্তাহ আগের তুলনায় তা ২৭০ জন করে বেশি। জন্স হপকিন্স ইউনিভা’র্সিটির তথ্য অনুযায়ী, গত জানুয়ারিতে দৈনিক গড় মৃ’ত্যু হয় ৩৫০০ জন করে। তেমন একটি ভ’য়ংকর পরিস্থিতির দিকেই যাচ্ছে যু’ক্তরাষ্ট্র। কারণ, টিকা নিতে অনীহা প্রকাশকারী মানুষেরা এখনও করো’নার ভ’য়াবহ পরিণতিকে আমলে নিচ্ছে না। বিশেষ করে ট্রা’ম্পের ভক্ত-অনুর’ক্তরা এখনও বিশ্বা’স করতে চাইছে না যে, টিকা দিলেই করো’নার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। প্রেসিডেন্ট বাইডেনসহ প্রশাসনের সকলে এবং সিডিসিসহ চিকিৎসা-বিজ্ঞানীরা বারবার উল্লেখ করা সত্বেও বহু মানুষ টিকা নিতে চাচ্ছে না। এ অবস্থায় টিকা নিলেই একশত ডলার করে প্রদানের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। বেশ কটি স্টেট ও সিটি থেকে আগেই নানা লো’ভনীয় পুরস্কারের ঘোষণা দেয়া হয়।

সিডিসি সূত্রে আরো বলা হয়েছে, ডেল্টা এতটাই ভ’য়ংকর যে, পূর্ণ ডোজের টিকা গ্রহণকারির শরীরেও সংক্রমিত হচ্ছে। তাদেরকে কাবু করতে সক্ষম না হলেও সেই শরীরে অবস্থান নিয়ে আরো ভ’য়ংকর রূপ ধারণ করে যারা টিকা নেয়নি তাদেরকে আক্রমণ করছে। এজন্যে টিকা গ্রহণকারিদেরকেও মাস্ক পরতে আহ্বান জানানো হয়েছে।

সিডিসির তথ্য অনুযায়ী, ডেল্টার সবচেয়ে বেশি ভিকটিম হয়েছে শি’শু-কি’শোরেরা। ১২ বছরের কম বয়েসীরা টিকা নেয়ার সুযোগ না পাওয়ায় করো’নার বলি হচ্ছে এই শি’শুরা। এজন্যে আসছে সেপ্টেম্বরে স্কুলে ক্লাস শুরুর সময় টিকা গ্রহণকারিদের সাথে টিকা নেয়নি শি’শুদেরকেও মাস্ক পড়তে বলা হচ্ছে।

ডেল্টার কারণে পুরো আ’মেরিকায় নতুন করে আতংক দেখা দিয়েছে। এ অবস্থায় পুনরায় লকডাউনের আশংকা করা হচ্ছে। উল্লেখ্য, ৫ সেপ্টেম্বরের পর বেকার ভাতা বন্ধ হয়ে যাবে। অর্থাৎ সকলকেই কাজে ফিরতে হবে। ডেল্টার আক্রমণ রোধ করা সম্ভব না হলে কিভাবে সকলে কাজে ফিরবে সেটিও আলোচনায় এসেছে। আগে থেকেই শুরু হওয়া গণ-স্বাক্ষর অ’ভিযান অব্যাহত রয়েছে। ৪০ লাখের মত আ’মেরিকান ইতিমধ্যেই স্বাক্ষর দিয়েছেন মা’থাপিছু মাসিক দুই হাজার ডলারের চেক প্রদানের জন্যে। করো’নায় বিপর্যস্ত আ’মেরিকানদের সোজা হয়ে দাঁড়ানোর স্বার্থে নতুন এই প্রণোদনার কর্মসূচি গ্রহণের আবেদনে এই স্বাক্ষর সংগ্রহ করা হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী এ যাবত যু’ক্তরাষ্ট্রে করো’নায় আ’ক্রান্ত হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ১৮ হাজার ৯৪৮ জন। এরমধ্যে মা’রা গেছে ৬ লাখ ৩২ হাজার ৯৮৭ জন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: