সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

দুই ডোজ টিকা নিয়েও ডেল্টা করো’নায় যু’ক্তরাজ্যের হাসপাতা’লে ভর্তি শত শত মানুষ

করো’না ভ্যাকসিনের পূর্ণ ডোজ নিয়েও যু’ক্তরাজ্যে ডেল্টায় অ’সুস্থ হয়ে শত শত মানুষ হাসপাতা’লে ভর্তি হচ্ছেন। দেশটিতে সম্প্রতি করো’না ভাই’রাসের ভা’রতীয় ধরন বা ডেল্টার সংক্রমণ আশ’ঙ্কাজনকভাবে বেড়েছে। স্থানীয় সময় শুক্রবার ব্রিটেনের চিকিৎসা বিজ্ঞানীরা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ পিএইচই সতর্ক করে বলেছে, যারা টিকা নেননি তারা যেভাবে করো’নার ডেল্টা ধরন ছাড়াচ্ছেন, ঠিক সেভাবেই টিকা গ্রহণকারীরাও অ’তিসংক্রমণশীল এ ধরন ছড়াতে সক্ষম।

পিএইচই জানিয়েছে, জুলাইয়ের ১৯ তারিখ থেকে ২ আগস্ট পর্যন্ত ডেল্টা সংক্রমিত হয়ে হাসপাতা’লে ভর্তি হওয়া ১ হাজার ৪৬৭ জনের ৫৫ দশমিক ১ শতাংশ টিকা নেননি। হাসপাতা’লে ভর্তি হওয়াদের মধ্যে ৫১২ জন রয়েছেন, যাদের মধ্যে ৩৪ দশমিক ৯ শতাংশ রোগী করো’নার দুই ডোজ টিকাই নিয়েছেন।

নতুন এ পরিসংখ্যান চ’মকে দিয়েছে সারা বিশ্বকে। কারণ, ধারণা করা হতো, টিকা নিলে করো’নায় অ’সুস্থ হওয়ার ঝুঁ’কি কম থাকে। কিন্তু এ পরিসংখ্যান তো বলছে উল্টো কথা। মুলত ডেল্টা সব সমীকরণ বদলে দিচ্ছে।

গত ১৯ জুলাই যু’ক্তরাজ্য সরকার নিজ দেশে করো’নার বিধিনিষেধ শিথিল করে। দেশটির সরকারি সূত্রে জানা যায়, দেশটির প্রাপ্তবয়স্ক নাগরিকদের প্রায় ৭৫ শতাংশ করো’নার দুই ডোজ টিকা নিয়েছেন।

যু’ক্তরাজ্যে এস্ট্রোজেনেকা, মডার্না ও ফাইজার-বায়োএনটেকের করো’না টিকা দেয়া হয়েছে। পিএইচই বলছে, ‘যতো বেশি টিকাগ্রহীতা নাগরিকের সংখ্যা বাড়ছে, আম’রা দেখতে পাচ্ছি ততো বেশি সংখ্যক টিকাগ্রহীতা হাসপাতা’লে ভর্তি হচ্ছেন।’

তবে এতে করো’নার টিকা গ্রহণ করার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হচ্ছে না। সংশ্লিষ্টরা মনে করেন, ভ্যাকসিন বা টিকা গ্রহণই পারে করো’নার আ’ঘাত থেকে মানুষের প্রা’ণ রক্ষা করতে।

যু’ক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা বিভাগের প্রধান নির্বাহী জেনি হ্যারিস বলেন, হাসপাতা’লে আসা লোকজনের সংখ্যার বিচারে আবারও টিকা গ্রহণ কতোটা গুরুত্বপূর্ণ – সেটা প্রমাণিত হয়েছে। তিনি সবাইকে যত দ্রুত সম্ভব টিকার দুই ডোজ গ্রহণের আহ্বান জানান।

এক বিবৃতিতে হ্যারিস বলেন, ‘নিজের জীবন ও আমাদের প্রিয়জনদের ভ’য়ঙ্কর রোগ কোভিড-১৯ এর ঝুঁ’কি থেকে সুরক্ষা দিতে সবচেয়ে ভালো উপায় টিকা গ্রহণ।’

তিনি বলেন, ‘তথাপি, আমাদের অবশ্যই এটা মনে রাখতে হবে, টিকা সব ঝুঁ’কিকে একেবারে নিঃশেষ করে দেয় না; টিকা গ্রহণের পরও কোভিড-১৯ এ অ’সুস্থ হওয়া এবং অন্যদের সংক্রমিত করা সম্ভব।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 122
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    122
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: