সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪২ সেকেন্ড আগে
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শহর থেকে গ্রামে আলো ছড়াচ্ছে শাবিপ্রবির ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’

প্রতিদিনই মানুষের মনের নানান প্রশ্ন থেকেই উদ্ভাবন হয় বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কার। যা মানুষের জীবন করেছে সহ’জ। সেই বিজ্ঞানকে শহর থেকে গ্রাম পৌঁছে দিতে কাজ করে যাচ্ছেন শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র বিজ্ঞানপ্রে’মী সদস্যরা।

সংগঠনটির সভাপতি মিনহাজুল আবেদীন বলেন, শহরের তুলনায় গ্রামের শিক্ষার্থীদের মনে বিজ্ঞান নিয়ে বেশি ভীতি কাজ করে। আর এসব শিক্ষার্থীদের মনে তৈরি হওয়া ভীতি দূর করতে কাজ করে যাচ্ছি আম’রা। বর্তমানে সিলেট জে’লা ছাড়াও দেশের নানা প্রান্তে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের সামনে বিজ্ঞানের নানান আবিষ্কারকে ব্যবহারিকভাবে তুলে ধরতে চেষ্টা করে যাচ্ছি। এতে হাতে কলমে বিজ্ঞানকে দেখে শিক্ষার্থীদের মনে এক ধরনের ভালোবাসার সৃষ্টি হয়। ফলে বিজ্ঞান নিয়ে চিন্তা করতে আগ্রহী হয়ে ওঠেন তারা।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক অধ্যাপক ড. জাফর ইকবালের নেতৃত্বে তৈরি হওয়া এ সংগঠন প্রতিষ্ঠার পর থেকে বিজ্ঞান নিয়ে বিভিন্ন অনুষ্ঠান, প্রতিযোগিতা, কর্মশালার আয়োজন করে আসছে। বাংলাদেশ সরকারের একটি প্রকল্প হিসেবে তৈরি হওয়া এ সংগঠন ২০১১ সালের ১৭ এপ্রিল যাত্রা শুরু করলেও এটি পূর্ণাঙ্গ সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করে ২০১৪ সালের ১৪ মে। সিলেটের গো’লাপগঞ্জে অবস্থিত এমসি একাডেমিতে এই প্রকল্পটির তত্ত্বাবধানে প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অ’তিথি ছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী নুরুল ইস’লাম নাহিদ।

বিজ্ঞানের প্রতি মানুষের ভালোবাসা বাড়াতে সিলেটের স্কুল কলেজগুলোতে বিভিন্ন বিজ্ঞানভিত্তিক কার্যক্রম পরিচালনা করে থাকেন সংগঠনটির সদস্যরা। ক্ষুধে বিজ্ঞানীদেরকে বিজ্ঞানের অ’তুলনীয় জ্ঞান স’ম্পর্কে ধারণা দিতে বিশ্ববিদ্যালয়ের ছুটির দিনগুলোতে বিভিন্ন স্কুল কলেজে ছুটে চলেন এসব বিজ্ঞানপ্রে’মী শিক্ষার্থীরা। বিভিন্ন মজাদার পরীক্ষণ তুলে ধ’রার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দিয়ে থাকেন তারা। বর্তমানে সিলেট ক্যাডেট কলেজ, পিডিবি উচ্চ বিদ্যালয়, রামকৃষ্ণ বালিকা উচ্চ বিদ্যালয়সহ দেশের প্রায় ১৯টি বিদ্যালয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের আলো ছড়িয়ে দিতে প্রতিবছর বিভিন্ন ধরনের বিজ্ঞানভিত্তিক প্রতিযোগিতার আয়োজন করে থাকে সংগঠনটি।

এরই ধারাবাহিকতায় এ বছরও আয়োজন করে ‘টেক্সিবিশন’ প্রতিযোগিতা ২০২১। প্রতিযোগিতাটি ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ ও প্রযু’ক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ‘রোবা আড্ডা’র আয়োজনে অনুষ্ঠিত হবে। এতে দেশের যেকোনো স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করতে পারবেন। জুনিয়র আইন্সটাইন (স্কুল ও কলেজ) এবং ইনোভেশন চ্যালেঞ্জ (বিশ্ববিদ্যালয়) এ দুই ক্যাটাগরিতে অনুষ্ঠিত হওয়া এ প্রতিযোগিতায় বিনামূল্যে রেজিস্ট্রশন করা যাবে ://roboadda.com.bd/texhibition/ লিংকের মাধ্যমে। প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য রয়েছে ১ লক্ষ টাকার বেশী প্রাইজমানি এবং IEEE YESIST12 গ্লোবাল ফাইনালে বাংলাদেশের হয়ে সরাসরি প্রতিনিধিত্ব করার সুযোগ। যেখানে বিশ্বের ৩০টির বেশী দেশ থেকে প্রতিযোগীরা অংশগ্রহণ করবেন।

‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ সংগঠনের সভাপতি মিনহাজুল আবেদীন বলেন, প্রতিযোগীরা মাইক্রোসফট ক্লাউড স্কিল ট্রেনিং প্রোগ্রাম, প্রিমিয়াম কোর্সসহ তাদের প্রজেক্টের আইডিয়া জমা দিয়ে ১৫ আগস্টের মধ্যে ফ্রি রেজিস্ট্রেশন করতে পারবে। এরপর ২০ আগস্টের মধ্যে প্রজেক্টের ভিডিও জমা দিতে হবে। তারপর অ’ভিজ্ঞ মেন্টররা ৫ দিন ব্যাপী একটি ভা’র্চুয়াল বুট’ক্যাম্পের মাধ্যমে প্রতিযোগীদের প্রজেক্ট আরো উন্নত করতে সাহায্য করবেন। এরপর প্রতিযোগীরা জুরি বোর্ডের সামনে তাদের প্রজেক্ট উপস্থাপন করবেন এবং ৩০ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। যেখানে দেশের খ্যাতনামা প্রযু’ক্তি সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 126
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    126
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: