সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রিটেনে বিদেশী শিক্ষার্থীদের জন্য পোস্ট স্টাডি ওয়ার্ক ভিসা উন্মুক্ত

ব্রিটেনের শিক্ষা ব্যবস্থা সমগ্র বিশ্বের শিক্ষার্থীদের আকর্ষণ করে। আর তাই তো উচ্চ শিক্ষার জন্য ব্রিটেনে আসেন মেধাবী শিক্ষার্থীগন। সেই সাথে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ব্রিটেনে আসার জন্য বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে তাদের মেধা বিকাশের জন্য শিক্ষা প্রদান করে ব্রিটেন।এই জন্য ব্রিটেন শিক্ষার রোল মডেল।

গত ১ জুলাই চালু হওয়া এই ভিসার মাধ্যমে বিদেশি শিক্ষার্থীদের জন্য একটি নতুন পোস্ট-স্টাডি ওয়ার্ক ভিসা চালু করেছে হোম অফিস। বিদেশি গ্র্যাজুয়েটরা চাকরির অ’ভিজ্ঞতা অর্জনের জন্য থাকার আবেদন করতে পারবেন।

এই রুটের শিক্ষার্থীরা সর্বোচ্চ দুই বছরের জন্য পড়ালেখার পাশাপাশি চাকরি করতে অথবা চাকরি খুঁজতে পারবেন। ডক্টরালদের জন্য এই সময়সীমা তিন বছর।

আবেদনে কোন বাধ্যবাধকতা নেই তা যে কেউ নিজের যোগ্যতা দিয়ে আবেদন করতে পারেন। তবে যোগ্যতার তিনটি প্রধান শর্ত হচ্ছে।
১/ শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট,
২/ ইংরেজী বলার, লেখার দক্ষতা,
৩/ অর্থনৈতিক স্বচ্ছলতা।

এই পোস্ট গ্রেদুয়েট বা ব্যাচেলর ডিগ্রীর জন্য।তাছাড়া, সর্বনিম্ন বেতনের কোনো বিধি নেই। এই রুটে স্বাধীন মতো চাকরি করা যাবে। চাকরি পালটানোও যাবে। বিদেশি শির্ক্ষার্থীদের নিয়ে ব্রিটিশ সরকারের পরিকল্পনা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে উচ্চতর শিক্ষায় বিদেশি অংশগ্রহণকারীর সংখ্যা ৬ লাখে পৌঁছতে পারে বলে ধারনা করা হচ্ছে।

হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল বলেন, “প্রতি বছর আমাদের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো হাজার হাজার বিদেশি শিক্ষার্থীদের স্বাগত জানাই।বিশ্বের বিভিন্ন প্রান্তের মেধাবী তরুণদের পথনির্দেশিকা হয়ে আছে বিরিটেন।এই নতুন রুটের মাধ্যমে মেধাবীরা ব্রিটেনরে সমৃদ্ধশালী করার সুযোগ পাবে।

কেরিয়ার শুরু করার স্বাধীনতা পাবে। ব্রিটেনের ইমিগ্রেশন মিনিস্টার কেভিন ফস্টার জানান, বিদেশি শিক্ষার্থীদের জন্য কোভিডের ছাড় ২০২২ সালের ৬ এপ্রিল পর্যন্ত বাড়ানো হবে। অর্থাৎ, স্বাস্থ্য বা ভিসা প্রটোকলের কারণে বিশ্ববিদ্যালয় থেকে দূরে অবস্থান করেও নতুন আগত বিদেশি শিক্ষার্থীরা পড়ালেখা চালিয়ে যেতে পারবে”।

১লা জুলাই থেকে এই পোস্ট স্টাডি ভিসা উন্মুক্ত হয়েছে। অ’তি সহ’জ নিয়মে। ব্যাচেলর ডিগ্রীর জন্য ২ বৎসরের কোর্স এবং ডক্টরাল কোর্সের জন্য তিন বছরের ভিসা শেষ হলেও অন্য পারমানেন্ট কাজের সুযোগ পাবেন। টিয়ার ফোর থেকে টিয়ার টু তে আবেদন করে আরো ৫ বৎসরের জন্য ভিসা পাবেন এবং কাজের সুযোগ পাবেন।

গবেষনায় দেখা গেছে ব্রিটেনে পড়তে আশা শিক্ষার্থীদের শতকরা ৫৬% শিক্ষার্থী ব্রিটেন স্থায়ী ভাবে বসবাস করছেন এবং শতকরা ৫% শিক্ষার্থী সর্বোচ্চ শিক্ষা নিয়ে দুবাই আ’মেরিকা সহ বিভিন্ন দেশের উচ্চ পদে ভালো বেতনে কাজ করছেন।
সুত্র: দি ইকোনোমিস্ট ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 4.8K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4.8K
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: