সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিশ্বজুড়ে ডেল্টার ঢেউ: বিভিন্ন দেশে রেকর্ড সংক্রমণ

প্রতিনিয়ত রূপ বদলাচ্ছে প্রা’ণঘাতী করো’নাভাই’রাস। মহামা’রির শুরুটা হয়েছিল এর যে ধরন (ভ্যারিয়েন্ট) দিয়ে, আজ তারচেয়েও বেশি ভ’য়ংকর ধরন তা’ণ্ডব চালাচ্ছে বিশ্বজুড়ে। তার নাম ডেল্টা। করো’নার এই ধরনের হানায় নতুন করে সংক্রমণ বাড়ছে বিভিন্ন দেশে। ফলে ফিরিয়ে আনতে হচ্ছে কড়া বিধিনিষেধ। বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, এবারের অলিম্পিক আয়োজক টোকিওর পাশাপাশি থাইল্যান্ড ও মালয়েশিয়াতে শনিবার রেকর্ড সংখ্যক করো’না রোগী শনাক্ত হয়েছে, যার বেশিরভাগই ডেল্টায় আ’ক্রান্ত।

করো’না রোগী বাড়ছে অস্ট্রেলিয়ার সিডনিতেও। স্থানীয় সরকার শহরটিতে ২১০ জন নতুন করো’না রোগী শনাক্তের কথা জানিয়েছে। সেখানে সংক্রমণের গতি কমাতে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে আগস্টের শেষ পর্যন্ত। তবে এ সিদ্ধান্তের বিরোধিতা করছেন অনেকেই। শহরটিতে লকডাউনবিরোধী বি’ক্ষোভ ঠেকাতে রাস্তায় বাড়তি পু’লিশ নামানো হয়েছে। মোড়ে মোড়ে বসানো হয়েছে চেকপোস্ট, বন্ধ করে দেয়া হয়েছে ট্রেন ও ট্যাক্সি চলাচল।

জা’পানের টোকিও মেট্রোপলিটন কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে প্রথমবারের মতো একদিনে পাওয়া নতুন রোগীর সংখ্যা চার হাজার পার হয়েছে। গত ২৪ ঘণ্টায় শহরটিতে রেকর্ড ৪ হাজার ৫৮ জন করো’না পজিটিভ শনাক্ত হয়েছেন। অন্যদিকে অলিম্পিক কর্তৃপক্ষ জানিয়েছে, গেমস সংশ্লিষ্ট আরও ২১ জন করো’নায় আ’ক্রান্ত হয়েছেন। এ নিয়ে গত ১ জুলাই থেকে অলিম্পিক সংশ্লিষ্ট অন্তত ২৪১ জন করো’না পজিটিভ শনাক্ত হলেন। রেকর্ড সংক্রমণের মাত্র একদিন আগেই টোকিওতে জরুরি অবস্থার মেয়াদ আগস্টের শেষ পর্যন্ত বাড়িয়েছে জা’পান সরকার।

বিশ্বে এখন করো’না মহামা’রির অন্যতম হটস্পট মালয়েশিয়া। দেশটিতে শনিবার রেকর্ড ১৭ হাজার ৭৮৬ জন নতুন করো’না রোগী পাওয়া গেছে। এদিন শতাধিক লোক রাজধানী কুয়ালালামপুরের কেন্দ্রে জড়ো হয়ে মহামা’রি নিয়ন্ত্রণে সরকারি উদ্যোগে অসন্তোষ প্রকাশ করেছেন এবং মালয়েশীয় প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগ দাবি করেছেন।

রেকর্ড রোগী শনাক্ত হয়েছে থাইল্যান্ডেও। এদিন দেশটিতে নতুন করে ১৮ হাজার ৯১২ জন করো’না পজিটিভ শনাক্ত হয়েছেন। এ নিয়ে সেখানে মোট করো’নায় আ’ক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৯৭ হাজার ২৮৭ জন। এছাড়া মা’রা গেছেন আরও ১৭৮ জন, ফলে থাইল্যান্ডে করো’নায় মৃ’তের মোট সংখ্যা ৪ হাজার ৮৫৭ জনে পৌঁছেছে।

থাই সরকার জানিয়েছে, দেশজুড়ে নতুন করো’না রোগীদের ৬০ শতাংশ এবং রাজধানী ব্যাংককের ৮০ শতাংশ রোগীর অ’সুস্থতার জন্য ডেল্টা ধরন দায়ী।

ডেল্টার বি’রুদ্ধে ল’ড়তে হচ্ছে চীনকেও। দেশটির পূর্বাঞ্চলীয় নানজিং শহরে এক বিমানবন্দরকর্মীর মাধ্যমে ছড়িয়ে পড়েছে অ’তিসংক্রামক ধরনটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস শুক্রবার জানিয়েছেন, গত চার সপ্তাহে বিশ্বের বেশিরভাগ অঞ্চলে করো’না সংক্রমণের হার ৮০ শতাংশ বেড়েছে। তার কথায়, আমাদের ক’ষ্টার্জিত অজর্নগুলো ঝুঁ’কির মধ্যে রয়েছে বা হারিয়ে যাচ্ছে। অনেক দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়তে বসেছে।

যু’ক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বৃহস্পতিবার জানিয়েছে, করো’নার ডেল্টা ধরন জলবসন্তের (চিকেন পক্স) মতো সংক্রামক হলেও তুলনামূলক বেশি প্রা’ণঘাতী। এছাড়া ডেল্টায় আ’ক্রান্ত ব্যক্তিরা করো’নার অন্য ধরনে আ’ক্রান্তদের তুলনায় বেশি দিন সংক্রামক থাকেন, অর্থাৎ তাদের মাধ্যমে অন্যরা আ’ক্রান্ত হওয়ার ঝুঁ’কি বেশি দিন থাকে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 68
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    68
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: