সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

তুরস্কে আটক পাঁচশরও বেশি অভিবাসনপ্রত্যাশী

রাজধানী ইস্তাম্বুলে অ’ভিযান চালিয়ে মোট ৪১৫ অ’ভিবাসনপ্রত্যাশীকে আ’ট’ক করেছে তুর্কি কর্তৃপক্ষ। একই সাথে, তুরস্কের পূর্বাঞ্চলের ভান অঞ্চলে আরেকটি অ’ভিযানের পর আ’ট’ক করা হয়েছে ৮৬ অ’ভিবাসনপ্রত্যাশী।

আ’ট’ক হওয়া ৪১৫ জন অ’ভিবাসনপ্রত্যাশী অ’বৈধভাবে তুরস্কে প্রবেশ করেছে বলে জানাচ্ছে তুর্কি সংবাদসংস্থা আনাদোলু। এর মধ্যে, ১২৯ জন আ’ফগা’ন নাগরিক ও ১৪১ জন সিরীয়। আনাদোলু জানায়, আ’ট’ক হওয়া ব্যক্তিদের অ’ভিবাসন কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে।

অন্যদিকে, তুরস্কের পূর্বাঞ্চলের ভান অঞ্চলে ৮৬ আ’ফগা’ন অ’ভিবাসনপ্রত্যাশীদের আ’ট’ক করেছে কর্তৃপক্ষ। ই’রান সীমান্তের পাশে আ’ট’ক হওয়া এই অ’ভিবাসনপ্রত্যাশীরা দেশে অ’বৈধভাবে প্রবেশ করেছেন। সাথে, দুজন মানবপাচারকারীকেও আ’ট’ক করা হয়েছে বলে জানা গেছে।

পূর্বাঞ্চলীয় সীমান্তে ভিড়

আ’ফগা’নিস্তানে তা’লেবান গোষ্ঠীর তৎপরতা বাড়ার পর থেকে ই’রান হয়ে তুরস্কে প্রবেশের ভিড় বেড়েছে। তুর্কি প্রতিরক্ষামন্ত্রী সম্প্রতি নিশ্চিত করেছেন যে, এ বিষয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে কর্তৃপক্ষ। সীমান্তে বৈদ্যুতিক কাঁ’টাতারের পাশাপাশি আরো নানা পদক্ষেপ নিচ্ছে তারা, জানান মন্ত্রী হুলুসি আকার।

বেশিরভাগ আ’ফগা’ন অ’ভিবাসনপ্রত্যাশী ই’রান হয়ে ইস্তাম্বুলে এসে সেখানে কাজের খোঁজ করেন। কেউ কেউ দক্ষিণাঞ্চলে এজিয়ান সাগরের তীরের দিকে রওয়ানা দেয়। সেখান থেকে গ্রিস হয়ে ইউরোপে আসার চেষ্টা করেন তারা।

ইউরোপের স্বপ্ন

জার্মান সংবাদসংস্থা ডিপিএ সম্প্রতি ইস্তাম্বুলে এমন তিন আ’ফগা’ন যুবকের সাথে কথা বলে যারা নিজেদের জীবনযাপন নিয়ে কিছু তথ্য তুলে ধরে। তারা জানায়, সব সময়েই ধ’রা পরে যাবার ভ’য় থাকে ও দেশে ফেরত পাঠিয়ে দেবার চিন্তা থাকে তাদের। সে কারণে, নিজেদের নথিভুক্ত করেনা তারা। ইউরোপে আসাই তাদের লক্ষ্য।

সরকারি পরিসংখ্যান জানাচ্ছে, তুরস্কে ইতিমধ্যে মোট ৩৬ লাখ সিরীয় শরণার্থী ও পাঁচ লাখ আ’ফগা’ন অ’ভিবাসনপ্রত্যাশী রয়েছে। ধারণা করা হচ্ছে, আ’ফগা’নিস্তানের পরিস্থিতির সাম্প্রতিক বদল এই হার আরো বাড়াবে ও আ’ফগা’নিস্তান থেকে তুরস্কের দিকে অ’ভিবাসনের বড় ঢেউ সৃষ্টি করতে সক্ষম হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 33
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    33
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: