সর্বশেষ আপডেট : ৫৭ সেকেন্ড আগে
শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

জুড়ীতে হচ্ছে দেশের তৃতীয় সাফারি পার্ক

কক্সবাজারের ডুলাহাজারা ও গাজীপুরের পর মৌলভীবাজারের জুড়ী উপজে’লার লা’ঠিটিলায় দেশের তৃতীয় সাফারি পার্ক স্থাপনের উদ্যোগ আরেক ধাপ এগিয়েছে।

সেখানে সাফারি পার্ক স্থাপনের সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন সোমবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বি’জ্ঞপ্তিতে জানানো হয়।

লা’ঠিটিলায় ৫ হাজার ৬৩১ একর বনভূমির জায়গা জুড়ে এই সংরক্ষিত বনের নাম হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক’।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে এক ভা’র্চুয়াল সভায় সম্ভাব্যতা প্রতিবেদনে প্রয়োজনীয় সংশোধন করে তা অনুমোদন করা হয়।

সভায় উপস্থিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন অনুযায়ী অন্য এলাকার চাইতে লা’ঠিটিলায় সাফারি পার্ক স্থাপন হবে ‘সুবিধাজনক ও বাস্তবভিত্তিক’।

“এলাকার মানুষের ঐকমত্যের ভিত্তিতেই জুড়ী উপজে’লার লা’ঠিটিলায় এ সাফারি পার্ক প্রতিষ্ঠা করা হচ্ছে। এখানে সাফারি পার্ক স্থাপিত হলে বনভূমি অ’বৈধ দখল হতে রক্ষা পাবে।”

সাফারি পার্ক স্থাপনের মাধ্যমে ওই এলাকার জীববৈচিত্র্য সংরক্ষণ এবং পরিবেশের মানোন্নয়নের ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, “দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পর্যট’করা এ সাফারি পার্কে এসে বিভিন্ন ধরনের দেশি-বিদেশি প্রা’ণীর সাথে পরিচিত হতে পারবেন।”

মৌলভীবাজার জে’লা শহর হতে ৬০ কিলোমিটার উত্তর-পূর্বে, মাধবকুণ্ড জলপ্রপাত থেকে ২০ কিলোমিটার দক্ষিণে এবং লাউয়াছড়া জাতীয় উদ্যানের ৫০ কিলোমিটার উত্তরে এই বনাঞ্চলে ২০৯ প্রজাতির প্রা’ণী এবং ৬০৩ ধরনের উদ্ভিদ প্রজাতি রয়েছে।

মন্ত্রী জানান, এ বনভূমির ভেতরে ‘অ’বৈধভাবে’ বসবাস করা পরিবারগুলোর মধ্যে ৫৮টি পরিবারকে ইতোমধ্যে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। বাকি পরিবারগুলোকে রেখেই ইকোভিলেজ প্রতিষ্ঠা করা হবে।

পুনর্বাসন কার্যক্রমে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিয়ে সাফারি পার্ক স্থাপনের কাজ দ্রুত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

অন্যদের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কা’মাল, অ’তিরিক্ত সচিব (উন্নয়ন) আহম’দ শামীম আল রাজী, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মক’র্তা এবং মৌলভীবাজার জে’লা প্রশাসন, জুড়ী উপজে’লা পরিষদের প্রতিনিধিরা সভায় অংশ নেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 16.7K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    16.7K
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: