সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
সোমবার, ২ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ১৮ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নীরবে ফিরছে প্রবাসীর বাক্সব’ন্দি লা’শ! ১ বছরে আমিরাতে দাফন ২৯২

এক সময় বিদেশের মাটিতে কোনো প্রবাসী মা’রা গেলে শোরগোল পড়ে যেত। লা’শ দেশে পাঠানো পর্যন্ত প্রবাসীদের মাঝে বেদনাবিধুর উৎকণ্ঠা কাজ করত। করো’না পরিস্থিতি এই অবস্থার পরিবর্তন নিয়ে এসেছে। ভাই’রাসটির কারণে লা’শ দেশে পাঠাতে বিপত্তির কারণে পরিবারের অনুমতি নিয়ে দাফন করা হচ্ছে পরবাসে।

এতে করে শত শত প্রবাসীকে শেষবারের মতো দেখা থেকেও বঞ্চিত হন স্বজনরা। তবে করো’না পরিস্থিতি কিছুটা স্বাভাবিকের দিকে যাওয়ায় আবারও প্রবাসীদের লা’শ দেশে পাঠানো উদ্যোগ নেয়া হচ্ছে। জাতীর সোনার ছে’লে দেশে ফিরছে বাক্সব’ন্দি লা’শ হয়ে।

জীবন জীবিকার তাগিদে ১৯৯৩ সালে আমিরাত আসেন চট্টগ্রামের রাউজান উপজে’লার গহিরা ইউনিয়নের রহিম উল্ল্যাহ (৬২)। গত ১০ জুন অ’সুস্থ হয়ে শারজা কুয়েতি হাসপাতা’লে ভর্তি হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৬ জুন মা’রা যান রহিম উল্ল্যাহ।

ম’রহু’ম রহিম উল্ল্যাহর স্বজন মন্জুর আর মান্নান জানিয়েছেন, ২৯ জুন বুধবার সকালে ২৮ বছরের প্রবাস জীবনে শেষে দেশে ফিরেছে তার বাক্সব’ন্দি লা’শ। রহিম উল্ল্যাহর ২ ছে’লে ও ১ মে’য়ে রয়েছে।

হাটহাজারী উপজে’লার গড়দুয়ারা ইউনিয়নের সালা উদ্দিন (৩৫)। বছরের শুরুতে ছুটি কাটিয়ে আমিরাতে ফিরে আসার ১ মাসের মা’থায় শারীরিকভাবে অ’সুস্থ হয়ে পরীক্ষা করে জানা যায় করো’না নেগেটিভ। শারীরিক অবস্থার পরিবর্তন না দেখে দেশে ফেরার সিদ্ধান্ত নিয়ে বিমান টিকিটও কিনেন ১৯ ফেব্রুয়ারি রাত ১টার ফ্লাইটে।

আমিরাতে থাকা তার স্বজন জাসেদুল ইস’লাম জাগো নিউজকে বলেন, সালাউদ্দিন বিমানের টিকিট নিয়ে দেশে ফেরার কথা থাকলেও দেশে ফেরার তারিখেই না ফেরার দেশে চলে গেছেন। ফ্লাইটের দিন শারীরিক অবস্থার অবনতি হলে স্থানীয় খলিফা হাসপাতা’লে ভর্তির পরে চিকিৎসাধীন অবস্থায় রাত ৮টায় তার মৃ’ত্যু হয়।

করোনা শনাক্ত হওয়ায় স্থানীয়ভাবে তার লা’শ দাফনের সিদ্ধান্ত নেয়া হয়। পরিবারের সদস্যরা বঞ্চিত হয় শেষবারের মতো দেখা থেকে। আমিরাতের আজমানে দীর্ঘ ১৫ বছর কর্ম’রত ছিলেন সালাউদ্দিন। মৃ’ত্যুকালে তিনি দুই মে’য়ে রেখে গেছেন।

জানা গেছে, সংযু’ক্ত আরব আমিরাতে গত এক বছরে স্থানীয়ভাবে সমাহিত হয় ২৯২ জন প্রবাসীর লা’শ। জুলাই থেকে জুন এই এক বছরে আবুধাবি দূতাবাসের হিসেব অনুযায়ী, দেশটির রাজধানী ও আশপাশে স্থানীয়ভাবে সমাহিত হয়েছে ১৩৩ জন প্রবাসী বাংলাদেশির লা’শ। এর মধ্যে ২৩ জনের স্বাভাবিক মৃ’ত্যু হয়েছে এবং ১১০ জন মা’রা গেছেন করো’নায়।

দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের দেয়া তথ্য অনুযায়ী, স্থানীয়ভাবে দাফন হয়েছে ১৫৯ জন প্রবাসীর লা’শ। এর মধ্যে ১২৭ জনই করো’নায় আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন। আর গত এক বছরে দেশে ফিরেছে ৩২৭ জন প্রবাসীর লা’শ। সৌজন্যেঃ জাগোনিউজ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: