সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৭ সেকেন্ড আগে
সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রিটেনের বাজারে যাবে মাসুমার গরুর মাংসের আচার

করো’নার সংকটেও অনলাইনে গরুর আচার বিক্রি করে সফল বগুড়ার সেই নারী উদ্যোক্তা মাসুমা ইস’লাম (২৬) এবার যু’ক্তরাজ্যের বাজারে তাঁর পণ্য রপ্তানির প্রস্তাব পেয়েছেন। এদিকে মাসুমা’র এই সাফল্যে মুগ্ধ হয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের নির্দেশে তাঁকে ঋণসহ সব ধরনের সহযোগিতা করার উদ্যোগ নিয়েছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) মহাব্যবস্থাপক (এমডি) মো. ইসমাইল হোসেনের পক্ষ থেকে বুধবার মাসুমা ইস’লামের বাড়িতে গিয়ে তাঁর হাতে স্বল্প সুদে ঋণ গ্রহণের প্রয়োজনীয় কাগজপত্র পৌঁছে দেওয়া হয়। ব্যাংকটির বগুড়া উত্তর জোনের ব্যবস্থাপক শিশির কুমা’র রায়, দক্ষিণের জোনাল ব্যবস্থাপক আবদুল আলিম ও করপোরেট শাখার ব্যবস্থাপক তোফাজ্জল হোসেন ওই নারী উদ্যোক্তার বাড়িতে যান। এ সময় কর্মক’র্তারা ব্যবসার পরিধি বৃদ্ধিতে এই নারী উদ্যোক্তাকে সব ধরনের সহযোগিতার আশ্বা’স দেন।

মাসুমা ইস’লাম স্বামী, দুই সন্তান ও শাশুড়িকে নিয়ে থাকেন বগুড়া শহরের সিও অফিস কইগাড়ি এলাকায়। তাঁর স্বামী রাজিবুল ইস’লাম চাকরি করতেন শহরের তারকা হোটেল নাজ গার্ডেনে, সহকারী হিসাব ব্যবস্থাপক পদে। গত বছরের এপ্রিলে করো’নার সংক্রমণ ও লকডাউন শুরু হলে হোটেল বন্ধ হয়ে যায়। বেকার হয়ে পড়েন তিনি। দিশেহারা রাজিবুলের পাশে দাঁড়ান মাসুমা। বাড়িতে নানা রকম আচার বানানো শুরু করেন তিনি। করো’নার কারণে আচার বিক্রির জন্য কোনো দোকান ভাড়া নিতে পারেননি। দোকান খোলেন অনলাইনে। অল্পদিনেই সাড়া পান। তবে মাসুমা’র আচার ব্যবসায় ঝড় তুলেছে গরুর মাংসের আচার। মাসে এখন ৩০ কেজি গরুর মাংসের আচার বিক্রি করেন তিনি। কেজি এক হাজার টাকা।

করো’নাকালে ব্যবসা করে সফলতা পাওয়ার এই উদ্দীপনামূলক ঘটনা নিয়ে ৩ জুলাই প্রথম আলোয় ‘করো’নায় আকাল কাটছে গরুর মাংসের আচারে’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়। ওই প্রতিবেদন নজরে আসার পর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির নারী উদ্যোক্তা মাসুমা’র এই সাফল্যে অ’ভিভূত হয়ে তাঁর বাড়িতে ফুল পাঠিয়ে অ’ভিনন্দন জানান। ওই দিনই গভর্নরের পক্ষে রাকাব বগুড়া উত্তর জোনের জোনাল ব্যবস্থাপক শিশির কুমা’র রায় ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. ফারুকুল হাসানের নেতৃত্বে কর্মক’র্তারা মাসুমা ইস’লামের বাড়িতে গিয়ে ফুল পৌঁছে দেন।

এ বিষয়ে জানতে চাইলে রাকাবের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন বলেন, বগুড়ার নারী উদ্যোক্ত মাসুমা ইস’লামকে নিয়ে প্রথম আলোতে ছাপা হওয়া প্রতিবেদনটি পড়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর মুগ্ধ হয়েছেন। তিনি নারী উদ্যোক্তা মাসুমা ইস’লামের ব্যবসার পরিধি বাড়াতে স্বল্প সুদে ঋণ দেওয়াসহ প্রয়োজনীয় সব ধরনের সহায়তার নির্দেশ দেন। ইতিমধ্যেই ৪ শতাংশ সুদে শর্তহীন ঋণ গ্রহণের জন্য তাঁর কাছে প্রয়োজনীয় কাগজপত্র পৌঁছে দেওয়া হয়েছে।

রাকাবের ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, মাসুমা ইস’লামের মতো উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ দেওয়ার মাধ্যমে সব সময় পাশে থাকতে চায় রাকাব। রাকাব রাজশাহী ও রংপুর বিভাগে এ ধরনের উদ্যোক্তাদের এসএমই ঋণ ছাড়াও নানা কর্মসূচির মাধ্যমে সহায়তা করছে।

নারী উদ্যোক্তা মাসুমা ইস’লামকে তাঁর গরুর মাংসের আচার যু’ক্তরাজ্যে বাণিজ্যিকভাবে রপ্তানির প্রস্তাব দিয়েছেন লন্ডনের একজন ব্যবসায়ী। এ বিষয়ে তিনি বলেন, ‘ জাতীয় দৈনিক প্রথম আলোতে প্রতিবেদন ছাপা হওয়ার পর অন্তত ১০০ কেজি গরুর মাংসের আচার, ঘি এবং রসুনের আচারের অর্ডার পেয়েছি। এর মধ্যে আজমল আলী নামের একজন লন্ডনপ্রবাসী ব্যবসায়ী গরুর মাংসের আচার যু’ক্তরাজ্যে রপ্তানির জন্য আমা’র সঙ্গে যোগাযোগ করেছেন। প্রাথমিক পর্যায়ে তিনি ১০০ কেজি গরুর মাংসের আচার নেওয়ার প্রস্তাব দিয়েছেন। এ জন্য তিনি আচারের নমুনাও পাঠাতে বলেছেন।’

এ বিষয়ে জানতে চাইলে লন্ডনপ্রবাসী ব্যবসায়ী আজমল আলী বলেন, তিনি দীর্ঘদিন ধরে যু’ক্তরাজ্য থেকে বাংলাদেশে রাসায়নিক দ্রব্য আম’দানির পাশাপাশি বাংলাদেশ থেকে লন্ডনে খাদ্যপণ্য রপ্তানি করছেন। গরুর মাংসের আচারের অ’ভিনবত্ব আছে। এ কারণে তিনি মাসুমা ইস’লামের সঙ্গে যোগাযোগ করে তাঁর গরুর মাংসের আচার যু’ক্তরাজ্যে বাণিজ্যিকভাবে রপ্তানির প্রস্তাব দিয়েছেন। তবে বাণিজ্যিক রপ্তানির জন্য বিএসটিআইয়ের অনুমোদন প্রয়োজন হবে। স্বাদ ও মান ভালো হলে দ্রুত তিনি এ আচার রপ্তানি করবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 14K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    14K
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: