সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৫২ সেকেন্ড আগে
শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

পর্তুগালঃ লিগ্যাল এন্ট্রি করাদের যা জানা প্রয়োজন

যারা নবাগত পর্তুগালে লিগ্যাল হতে চাচ্ছেন তাদের জন্য কিছু পরাম’র্শ প্রথমে আপনার কী’ কী’ করনীয়ঃ

(১) বাংলাদেশ থেকে যেকোন দুতাবাসের মাধ্যেমে বৈধ উপায়ে সেনজিন ভিসা, টুরিস্টভিসা, বিজনেস ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা অর্থাৎ ২৬ টা সেনজিন ভূক্ত দেশের যেকোন একটি ভিসা থাকলেই খুব সহ’জ প্রক্রিয়াতেই পর্তুগাল লিগ্যাল হওয়া যায়।।

(২) কী’ ভিসা নিয়ে লিগ্যাল হওয়া যায়??
ধরুন আপনি সেনজিন ভিসা পাননি আপনি ভিসা পেয়েছেন মাল্টার ওর্য়াক পারমিট বা মাল্টার বিজনেস ভিসা অর্থাৎ যে ভিসা নিয়ে আসেন না কেন পর্তুগাল আসা পর্যন্ত সব ভ্রমণের কাগজগুলো সাথে রাখবেন, যেমন বাংলাদেশে এয়ারপোর্ট থেকে শুরু করে যা যা কাগজপত্র আনবেন বা পাবেন অর্থাৎ টিকেট+ বোডিং কার্ড + লাগেজ টেগ + ডলার স্লিপ ইত্যাদি যা যা পাবেন সব যত্ন করে রেখে দিবেন পরবর্তীতে লিগ্যাল এন্ট্রি হওয়ার জন্য বিশেষ দরকার।
সবচেয়ে গুরুত্বপূরর্ন কথাটি মা’থায় রাখবেন যেই ভিসাই পান আপনি বাংলাদেশ থেকে অবশ্যই অবশ্যই সেই ভিসার মেয়ার্দ থাকা অবস্থায় পতুগালে এসে লিগ্যাল এন্টি হতে হবে, নয়তো পতুগাল লিগ্যাল এন্টি আপনার জন্য হারাম।।

(৩) লিগ্যাল এন্ট্রি কিভাবে করনীয়??
পতুগালে আপনি লিগ্যাল হতে চান লিগ্যাল এন্ট্রি হোটেল থেকেই করে দিবে কোথাও যেতে হবেনা আপনাকে, তার জন্য হোটেলের কতৃপক্ষ কে আপনাকে আনুমানিক ২০/ ৩০ ইউরো গুনতে হবে। যা যা লাগবে লিগ্যাল এন্ট্রি জন্য আপনার পাসর্পোটে বৈধ উপায়ে আসার ভিসার কপি অরজিনাল পাসপোর্ট, ছবি তুলে রেখে Apply করে দিবে হোটেল কতৃপক্ষ, এবং অবশ্যই আপনাকে আপনার ইমেইল এ “SEF” থেকে ফিরতি মেসেজ দিয়ে দিবে ১ঘন্টার মধ্যে যা লিগ্যাল এন্ট্রি হিসেবে গণ্য হবে .

(৩) ফিনেন্স করবো কিভাবে????
প্রথম দিনঃ পর্তুগালে বসবাস রত এমন কেউ যার নূন্যতম ২ বছরের রেসিডেন্ট আছে তাকে সহ ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ফিন্যান্স অফিসে গিয়ে ফিন্যান্স করতে হবে।রেসিডেন্ট কার্ড ধারী লোক পরিচিত না থাকলে এ ব্যাপারে বাংলাদেশি ভাইয়েরা সহযোগিতা করবে বা হোটেল কতৃপক্ষ সহযোগী তা করবে।

দ্বিতীয় দিনঃ আপনি পতুগাল বাংলাদেশ দূতাবাসের কাউন্টারে লিগ্যাল এন্ট্রি সিল চাইবেন, মনে রাখতে হবে আপনাকে পাসপোটের ফটোকপি, ভিসার ফটোকপি অবশ্যই সাথে নিবেন এবং প্রয়োজনীয় সব ডকুমেন্টের অরজিনাল কপি নিবেন। দূতাবাসের কর্মকতারা আপনাকে একটা ফরম প্রদান করবে সেটি পূরন করে জমা দিলে তারা আপনার পাসপোর্ট নিয়ে বিকেল ৩ টায় আসতে বলবে তখন ঐখানেই বসে অ’পেক্ষা করবেন এবং পাসপোর্ট ডেলিভা’রীর সময় আপনার ছবি মিলিয়ে সিল দেখে নিবেন, তারজন্য দুতাবাস কে কোন প্রকার ইউরো দিতে হবেনা।।

(৪)সোশ্যাল নাম্বার কিভাবে পাবেন??
সোশ্যাল নাম্বার হচ্ছে ঐ নাম্বার যার মাধ্যমে আপনি ট্যাক্স প্রদান করে রেসিডেন্ট কার্ড পাওয়ার প্রক্রিয়া শুরু হবে আপনার, সে জন্য আপনার একটি জব কট্রাক্ট দরকার। আর এ জন্য আপনি যদি এগ্রিকালচার কাজে যেতে পারেন তাহলে সোস্যাল নম্বর পেতে সহ’জ হয়। বাংলাদেশীদের জন্য পতুগালে সবচেয়ে বড় ধাক্কা খেতে হয় এই নম্বরটি পাওয়ার ক্ষেত্রে তাছাড়া এ নাম্বার পাওয়ার ব্যাপারে বাংলাদেশি ভাইয়েরা সহযোগিতা করে। তবে ৫ জনের পরাম’র্শ নিয়েই আগানো উওম। একটা কথা মনে রাখতে হবে পতুগালে জব পাওয়া কঠিন বিশেষত শীতকালে। তাই হতাশ না হয়ে ধৈর্য ধারণ করতে হবে। আর জব না পাওয়া পর্যন্ত যদি ভাষা টা শিখে নিতে পারেন যা আপনার জবের ক্ষেত্রে অনেকটা কাজে আসবে।

বিঃদ্রঃ- সোস্যাল পাওয়ার পর কাজ শুরু করবেন কোম্পানি আপনার Tax বহন করবে।
সূত্রঃ Portugal Bangladeshi Community – PBC

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 7K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    7K
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: