সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সকালে ভর্তি বিকেলে মৃত্যু হচ্ছে করোনা রোগীর!

হ্যালো কে, শুনছেননি আপনার ভাই তো মা’রা গেছে। অ্যাই আনুমানিক চাইরটার সময়। লা’শ বাড়িতে লইয়া যাইতাছি। পারলে যারে যারে পারেন একটু জানাইয়া দিয়েন।’

শনিবার (৩ জুলাই) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক-২) করো’না ডেডিকে’টেড হাসপাতা’লের সামনে অ্যাম্বুলেন্সে লা’শের পাশে বসে করো’নায় স্বামীর মৃ’ত্যু সংবাদ দিচ্ছিলেন এক নারী। শোকে পাথর হয়ে কাঁদতে যেন ভুলে গেছেন তিনি।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘কয়েক দিন ধরে জ্বর। গত রাত থেকে শ্বা’সক’ষ্ট। সকালে ভর্তি করলাম আর বিকেলেই মা’রা গেল। চিকিৎসার সুযোগটুকুও দিল না।’

পাশেই আরেক মৃ’ত রোগীর স্ত্রী’ কাঁদছিলেন। তার স্বামী কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। পরবর্তীতে করো’না ধ’রা পড়ে কয়েক দিন হাসপাতা’লে চিকিৎসাধীন থেকে আজ বিকেলে মা’রা যান।

সরেজমিনে ঘুরে দেখা যায়, দেড় ঘণ্টার ব্যবধানে ঢামেক হাসপাতা’লের করো’না ইউনিটে তিনজন রোগীর মৃ’ত্যু হয়। একদিকে করো’নায় মৃ’তের স্বজনরা ম’রদেহ নিয়ে হাসপাতাল ছাড়ছিলেন আরেক দিকে রোগী ভর্তির জন্য দৌড়ঝাঁপ করছিলেন করো’না আ’ক্রান্তদের স্বজনরা। কেউ ভর্তি হতে পারছিলেন আবার কাউকে অন্য হাসপাতা’লে যেতে বলা হচ্ছিল। বিশেষ করে মুমূর্ষু রোগীকে ঢামেক হাসপাতাল থেকে ফিরিয়ে দিতে দেখা যায়। এই মুহূর্তে ঢামেক হাসপাতা’লে কোনো আইসিইউ বেড ফাঁকা নেই বলেও কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে।

এ দৃশ্য শুধু ঢামেক হাসপাতা’লেই নয়, অন্যান্য সরকারি ও বেসরকারি হাসপাতা’লেও রোগী মৃ’ত্যু ও ভর্তিচ্ছু রোগীর চাপ বেড়েছে। ঢামেক হাসপাতালসহ সরকারি হাসপাতা’লে খরচ কম হওয়ায় রোগীর স্বজনরা প্রথমে সরকারি হাসপাতাল ও পরে শয্যা না পেলে বেসরকারি হাসপাতা’লে ছুটছেন। শুধু রাজধানীই নয়, বাইরের বিভিন্ন জে’লা থেকেও রোগীরা চিকিৎসা নিতে রাজধানীতে ছুটে আসছেন।

শনিবার (৩ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অ’তিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বি’জ্ঞপ্তির পরিসংখ্যানে দেখা গেছে, রাজধানীসহ সারাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে হাসপাতা’লে মোট শয্যা সংখ্যা ১৩ হাজার ৯৮৬টি। তার মধ্যে শয্যা খালি রয়েছে ৬ হাজার ৭৯৩টি। সারাদেশে আইসিইউ বেড সংখ্যা এক হাজার ১৯৫টি। শয্যা খালি রয়েছে ৪৬৪টি।

রাজধানীর সরকারি ১৬টি ও বেসরকারি ২৮টি করো’না ডেডিকে’টেড হাসপাতা’লে মোট সাধারণ শয্যা ৫ হাজার ৫৮৯টি। তার মধ্যে খালি রয়েছে ২ হাজার ৮৬১টি। এছাড়া ৮২৬টি আইসিইউ শয্যার মধ্যে খালি ৩৪৫টি।

সরকারি ১৬টি হাসপাতা’লে সাধারণ শয্যা ৩ হাজার ৮০৭টির মধ্যে খালি ১ হাজার ৮৯৭টি। এছাড়া আইসিইউ শয্যার মধ্যে ৩৮৪টির মধ্যে খালি ১১৭টি।

এছাড়া বেসরকারি ২৮টি হাসপাতা’লে সাধারণ শয্যা ১ হাজার ৭৮২টির মধ্যে খালি ৯৬৪টি। এছাড়া আইসিইউ ৪৪২টির মধ্যে খালি ২২৮টি।

পরিসংখ্যান দেখলে রাজধানীর করো’না ডেডিকে’টেড সরকারি ও বেসরকারি হাসপাতা’লে এখনো অর্ধেক শয্যা খালি। তারপরও রোগী নিয়ে গেলে অধিকাংশ হাসপাতা’লেই নানা অজুহাতে ভর্তি না নেয়ার অ’ভিযোগ পাওয়া যাচ্ছে। বিশেষ করে আইসিইউ শয্যা তো পাওয়াই যাচ্ছে না অ’ভিযোগ করেছেন অনেকেই।

এদিকে, ঢামেক হাসপাতা’লের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হকের কাছে আইসিইউ ও সাধারণ বেডে কত সংখ্যক রোগী ভর্তি রয়েছেন, গত ২৪ ঘণ্টায় কতজন মা’রা গেছেন এ স’ম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ঢামেক হাসপাতা’লের ২০টি আইসিইউ বেডের একটিও খালি নেই। গত ২৪ ঘণ্টায় ঢামেক হাসপাতা’লে চিকিৎসাধীন চারজন করো’না রোগীর মৃ’ত্যু হয়।

তিনি আরও জানান, হাসপাতা’লের ৭৮০টি সাধারণ শয্যার মধ্যে ৫৫৮ জন রোগী ভর্তি রয়েছেন। আলাপকালে তিনি বলেন, ঢামেকের করো’না আইসিইউতে সব সময়ই রোগী থাকে।

রাজধানীর মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) করো’না ডেডিকে’টেড হাসপাতা’লের একজন দায়িত্বশীল কর্মক’র্তা জানান, তাদের হাসপাতা’লে ৫০০টি সাধারণ শয্যার মধ্যে ৪৮৮ জন রোগী ভর্তি আছেন। এছাড়া ২১২টি আইসিইউয়ের মধ্যে ৯১টিতে রোগী ভর্তি রয়েছেন।

রাজধানীর কুর্মিটোলা হাসপাতা’লে ২৭৫টি সাধারণ শয্যায় অ’তিরিক্ত ২৬ জন অর্থাৎ ৩০৫ জন রোগী ভর্তি রয়েছেন। এছাড়া ১০ শয্যার আইসিইউয়ের একটিও খালি নেই বলে জানা গেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: