সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

হাসপাতালে ঠাঁই নেই, বাড়িতে মৃত্যু বেড়ে দ্বিগুণ

দেশে করো’না মহামা’রীর ১৫ মাস পার হলেও এখনো বেহাল চিকিৎসাব্যবস্থা। নগরকেন্দ্রিক কোভিড শয্যা ও আইসিইউ বাড়ানোর পাশাপাশি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ হলেও উপজে’লা পর্যায়ে সংকটাপন্ন রোগীর চিকিৎসায় এখনো কোনো ব্যবস্থা নেই। ফলে করো’নায় তীব্র শ্বা’সক’ষ্ট শুরু হলেও মিলছে প্রয়োজনীয় চিকিৎসা সেবা। সংকটাপন্ন রোগীকে নিয়ে ছুটতে হচ্ছে হাসপাতাল থেকে হাসপাতা’লে, জে’লা থেকে জে’লায়। বাড়িতেই ছটফট করতে করতে প্রা’ণ যাচ্ছে অনেক করো’না রোগীর। কারও মৃ’ত্যু হচ্ছে পথে। গত জুন মাসেই ১৩০ জন করো’না রোগী বাড়িতে ও হাসপাতা’লে নেওয়ার পথে মা’রা গেছেন। একইসঙ্গে করো’নার তীব্র উপসর্গ নিয়েও প্রতিদিন মৃ’ত্যু হচ্ছে অনেকের।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, চলতি বছরের ছয় মাসে বাড়িতেই মা’রা যান ২৬৮ জন করো’না রোগী। ১৭ জনের মৃ’ত্যু হয় হাসপাতা’লে নেওয়ার পথে। ভা’রতীয় ভ্যারিয়েন্টের কারণে গত জুন থেকে সংক্রমণ ও শংকটাপন্ন রোগী বেড়ে যাওয়ায় বাড়িতে মৃ’ত্যু বেড়েছে। গত মে মাসের তুলনায় জুনে এসে বাড়িতে মৃ’ত্যু বেড়েছে আড়াই গুণের বেশি। মে মাসে ৪৭ জনের মৃ’ত্যু হয় বাড়িতে। জুনে বাড়িতে ১২৪ জন মা’রা যান। হাসপাতা’লে নেওয়ার পথে মৃ’ত্যু হয় আরও ছয়জনের।

গত জানুয়ারিতে ১২ জন, ফেব্রুয়ারিতে সাতজন ও মা’র্চে নয়জন বাড়িতে মা’রা যান। এপ্রিলে সংক্রমণ কিছুটা বাড়ায় বাড়িতে ৬৯ জন ও হাসপাতা’লে নেওয়ার পথে ১১ জনের মৃ’ত্যু হয়। রোগীর স্বজনরা বলছেন, আগে করো’না পজিটিভ হলে স্বাস্থ্য অধিদফতর থেকে ফোন করে বিভিন্ন পরাম’র্শ দেওয়া হতো। এখন আর ফোন আসে না। এদিকে জুন থেকে হাসপাতা’লে ভর্তি অধিকাংশ করো’না পজিটিভ ও উপসর্গের রোগীর অক্সিজেনের প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে বলে জানা গেছে। হাসপাতা’লে আইসিইউ ও অক্সিজেনের চাহিদা কয়েক গুণ বেড়ে গেছে। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতা’লের পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী জানান, রোজার আগে রামেকে প্রতিদিন ২-৩ হাজার লিটার অক্সিজেন প্রয়োজন হতো। এখন প্রয়োজন হচ্ছে ৮ হাজার লিটার। হাসপাতা’লে শয্যার অ’তিরিক্ত রোগী ভর্তি থাকছে প্রতিদিন। জানা গেছে,

বর্তমানে রাজধানীর হাসপাতালগুলোতে প্রতিদিন প্রায় ৪০০ আইসিইউ ও ৩ হাজারের মতো কভিড শয্যা খালি থাকলেও রোগী সামলাতে হিমশিম খাচ্ছে বিভাগীয় ও জে’লা হাসপাতালগুলো। রাজশাহী থেকে আমাদের কাজী শাহেদ জানান, গতকালও রামেকের ১২টি করো’না ওয়ার্ডে ৪০৫ শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিলেন ৪৬৮ জন। একটি আইসিইউর জন্য সিরিয়াল দিয়ে রাখছেন ৬০-৭০ জন। একজন রোগীর মৃ’ত্যুর পর বা সামান্য উন্নতি হলেই খালি হচ্ছে আইসিইউ। এদিকে মহামা’রীর ১৫ মাসেও ৩৭টি জে’লায় স্থাপিত হয়নি আইসিইউ। ৩টি বা তার কম আইসিইউ আছে আরও ৮টি জে’লায়। আইসিইউর খোঁজে এসব জে’লার সংকটাপন্ন রোগী নিয়ে স্বজনরা ছুটছেন পার্শ্ববর্তী এক জে’লা থেকে অন্য জে’লায় বা বিভাগীয় হাসপাতা’লে। এতে অনেকের মৃ’ত্যু হচ্ছে পথেই। অনেকেরই সাধ্য নেই অ্যাম্বুলেন্সে করে ঢাকা পর্যন্ত রোগী আনার। দরিদ্র রোগীরা শেষ মুহূর্ত পর্যন্ত বাড়িতেই অ’পেক্ষা করছেন। সর্বোচ্চ উপজে’লা হাসপাতাল ঘুরে প্রেসক্রিপশন নিয়ে ফিরে আসছেন বাড়িতে। এরপর কেউ সুস্থ হচ্ছেন, কেউ মা’রা যাচ্ছেন। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৩২ জনের মৃ’ত্যু হয়েছে। এর মধ্যে ১৩ জনই মা’রা যান বাড়িতে। আগের দিন বাড়িতে মৃ’ত্যু হয় ১১ জনের। বর্তমানে দেশে চিকিৎসাধীন করো’না রোগী আছে ৮৯ হাজার ৮৪২ জন। এর মধ্যে ৮২ হাজারের বেশি রোগী চিকিৎসা নিচ্ছেন বাড়িতে অবস্থান করে। তার পরও সংকটাপন্ন রোগীর ঠাঁই হচ্ছে না হাসপাতা’লে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, সারা দেশের ১ হাজার ১৮১টি আইসিইউ শয্যার মধ্যে শুধু ঢাকা বিভাগেই রয়েছে ৮৯৪টি। বাকি ৭ বিভাগে ২৮৭টি। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে ৯১টি, ময়মনসিংহ বিভাগে ১৫টি, রাজশাহী বিভাগে ৪৬টি, রংপুর বিভাগে ৩৮টি, খুলনা বিভাগে ৫১টি, বরিশাল বিভাগে ২৫টি ও সিলেট বিভাগে ২১টি আইসিইউ রয়েছে। অথচ, গত জুনের মাঝামাঝি থেকে করো’নার সর্বাধিক সংক্রমণ হার বজায় রয়েছে খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগে। টানা ছয় দিন ধরে সর্বাধিক মৃ’ত্যু হচ্ছে খুলনা বিভাগে। গত ২৪ ঘণ্টায়ও খুলনায় মৃ’ত্যু হয়েছে ৩৫ জনের, যা দেশের মধ্যে সর্বোচ্চ। তবে পুরো বিভাগের ১০ জে’লার জন্য আইসিইউ আছে মাত্র ৫১টি। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 55
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    55
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: