সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ২৫ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কলম্বিয়া উপকূলে ১০ বাংলাদেশি নিখোঁজ, উদ্ধার ৪

কলম্বিয়ার কর্ডোবার পুয়ের্তো এস্কোনিডো উপকূলে নৌকাডুবির ঘটনায় চার অ’ভিবাসী বাংলাদেশিকে উ’দ্ধার করা হয়েছে। তবে, এ ঘটনায় আরও ১০ জন বাংলাদেশি নিখোঁজ আছেন। এছাড়া একজন নেপালিকেও উ’দ্ধার করা হয়েছে।

কলম্বিয়ার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নৌকাটিতে কমপক্ষে ১৮ জন অ’ভিবাসী ছিল এবং অন্যরা নেপালি বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে একদল জে’লে ক্যারিবিয়ান সাগরের উরাবা উপসাগর থেকে তাদের উ’দ্ধার করেন। পরে কোস্টগার্ড ও জেনারেল মেরিটাইম ডিরেক্টরেট (ডিমা’র) সদস্যরা উ’দ্ধার কাজে যোগ দেয়।

কলম্বিয়ার কারাকোল টেলিভিশনের খবরে বলা হয়েছে, এরা সবাই নৌকায় কলম্বিয়ার নিকোলি পাড়ি দিয়ে পানামা যাওয়ার সময় দুর্ঘ’টনায় পড়ে। উরাবা এন্টিওকুইনো অঞ্চলে এই অ’বৈধ মাইগ্রেশন রুটটির শেষ গন্তব্য পানামা’র ভ’য়ঙ্কর দরিয়েন জঙ্গল হয়ে যু’ক্তরাষ্ট্র।

উ’দ্ধার চার বাংলাদেশির মধ্যে তিন জনের ছবি কলম্বিয়ার গণমাধ্যমে প্রকাশ করা হলেও কারোর পরিচয় জানাতে পারেনি।

কর্তৃপক্ষ জানিয়েছে, উ’দ্ধার বাংলাদেশিদের অবস্থা সংকটজনক। কারণ তারা হিট স্ট্রোক, হাইপোথার্মিয়া এবং অ’পুষ্টিতে ভুগছেন। বর্তমানে তারা সান জেরেনিমো দে মন্টেরিয়া হাসপাতা’লে আছেন। এর মধ্যে একজন অবস্থা আশ’ঙ্কাজনক। তাদের কলম্বিয়ান অ’ভিবাসন কর্তৃপক্ষের হেফাজতে রাখা হয়েছে।

পুয়ের্তো এস্কোনিডোর মেয়র বলেছেন, ‘যেখানে তাদের পাওয়া গেছে সেখানে তারা কয়েক ঘণ্টা অব’রুদ্ধ ছিল। তাদের সবার ডিহাইড্রেশনের লক্ষণ আছে এবং তাদের মধ্যে একজন আশ’ঙ্কাজনক অবস্থায় আছেন।’

কোস্টগার্ড স্টেশনের কমান্ডার ক্যাপ্টেন লুজ পেরেলা গোনজালবেজ সিলভা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘উ’দ্ধার অ’ভিবাসী জানিয়েছে- তাদের নৌকাটি দুর্ঘ’টনার কবলে পড়ে ডুবে যায়। তবে, বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি। কারণ বাস্তবে কী’ ঘটেছে তা নিয়ে তাদের তথ্য পরিষ্কার নয়।’

‘উ’দ্ধার অ’ভিবাসীদের কাছে পাসপোর্ট বা কোনো দলিল পাওয়া যায়নি। তাই প্রাথমিকভাবে তাদের পরিচয় পাওয়া কঠিন হয়ে পড়েছিল,’ তিনি বলেন।

পুয়ের্তো এস্কোনিডোর পৌরসভা’র প্রতিনিধি আর্সিসিও ম্যানুয়েল ভা’র্গাস বলেছেন, ‘একজন দোভাষীর মাধ্যমে নিশ্চিত করা হয়েছিল- এই অ’ভিবাসীরা এশীয় বংশোদ্ভূত। আরও স্পষ্টভাবে বললে বাংলাদেশ- যারা নিকোলি থেকে পানামা’র পথে রওনা হয়েছিলেন।’

কলম্বিয়ান নৌবাহিনী জানিয়েছে, কোস্টগার্ডের তিনটি ইউনিটের পাশাপাশি জে’লেরাও নিখোঁজদের সন্ধান চালিয়ে যাচ্ছে।

নিখোঁজদের মধ্যে একজনের পরিচয় দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছে তার পরিবার। তিনি নোয়াখালীর সোনাইমুড়ির উপজে’লার আমাশ্যা পাড়ার শেখ দিদার। এ ছাড়া নিখোঁজদের আরেকজন একই উপজে’লার শি’বপুরের বলে নিশ্চিত হতে পারলেও তার নাম, পরিচয় পাওয়া যায়নি।

নিখোঁজ শেখ দিদারের বড় ভাই নুর ইস’লাম দ্য ডেইলি স্টারকে জানান, এক বছর আগে তার ভাই দেশ ছেড়েছিলেন। দীর্ঘ সময় আটলান্টিক পাড়ের ছোট দেশ সুরিনেমে কাজ করেন। কিছুদিন আগে ব্রাজিল হয়ে কলম্বিয়ায় পৌঁছেন। রবিবার তার সঙ্গে পরিবারের শেষ কথা হয়। তখনই জানতে পারেন পরদিন দিদার পানামা রওনা হবেন।

এই ১৪ বাংলাদেশি কলম্বিয়ায় একটি হোটেলে কিছুদিন অবস্থান করেছিলেন। রওনার আগে সেখানে তোলা ছবিতে ১৩ বাংলাদেশি আছেন। অন্যজন ছবিটি তুলেছেন বলে ধারণা করা হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: