সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৪ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুক্তরাজ্যে টিকার বুস্টার ডোজ চান চিকিৎসকেরা

করো’নাই’রাসের টিকার বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে এখনই পরিকল্পনা নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন যু’ক্তরাজ্যের চিকিৎসকেরা ও জাতীয় স্বাস্থ্যসেবা সংস্থা এনএইচএস ট্রাস্ট। খবর বিবিসির।

তবে এই বুস্টার ডোজ বা টিকার কার্যকারিতা নিয়েও বেশ কিছু প্রশ্ন তুলেছেন চিকিৎসকেরা। তাঁরা বলছেন, করো’নাভাই’রাসের টিকা নেওয়ার পর এর প্রতিরোধব্যবস্থা শরীরে কত দিন কার্যকর থাকে, এ প্রশ্নের উত্তর জানা দরকার। শি’শুদের এই টিকা দিতে হবে কি না, সেটাও জানা দরকার। তাঁরা বলেছেন, ‘যে টিকা দেওয়া হচ্ছে, সেটি জরুরি ভিত্তিতে। কিন্তু আম’রা এভাবে চলতে পারি না।’

যু’ক্তরাজ্য সরকারও টিকার বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করছে। তবে এই বছরের শেষের দিকে এই ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে সরকার। আর এটা নির্ভর করবে টিকার ডোজের ট্রায়ালের পরিসংখ্যানের ওপর।

করো’নাভাই’রাসের টিকা দেওয়ার ক্ষেত্রে যে দেশগুলো এগিয়ে রয়েছে, তার মধ্যে অন্যতম যু’ক্তরাজ্য। দেশটির শতকরা ৬০ ভাগ প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে ইতিমধ্যে টিকা দেওয়া হয়েছে। এই ৬০ শতাংশ টিকার দুই ডোজই পেয়েছেন। এ ছাড়া প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মধ্যে চারজন এক ডোজ টিকা পেয়েছেন।

করো’নাভাই’রাসের ডেলটা ধরন ছড়িয়ে পড়ার পর যু’ক্তরাজ্য সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে একটি হলো ১৮ বছরের বেশি যেকেউ করো’নাভাই’রাসের টিকার নিতে পারবেন। এরপর থেকে দেশটির টিকাদান কেন্দ্রগুলোয় গ্রহীতাদের ভিড় বেড়েছে। শুধু শুক্র ও শনিবারের জন্য ইংল্যান্ডে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের জন্য ১০ লাখ টিকা বরাদ্দ রাখা হয়েছে।

আজ সোমবার যু’ক্তরাজ্যে বিধিনিষেধ পুরোপুরি উঠে যাওয়ার কথা ছিল। তবে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।

যু’ক্তরাজ্যে বিধিনিষেধ বহাল থাকার পরও সংক্রমণ বাড়ছে। গতকাল রোববার দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন করে ৯ হাজার ২৮৪ জনের শরীরে করো’না শনাক্ত হয়েছে। আর মা’রা গেছেন ছয়জন। করো’নার সার্বক্ষণিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, দেশটিতে এ পর্যন্ত আ’ক্রান্ত হয়েছেন ৪৬ লাখ ৩০ হাজারের বেশি। আর মা’রা গেছেন ১ লাখ ২৭ হাজারের বেশি। সুস্থ হয়েছেন ৪৩ লাখের বেশি রোগী। সূত্র: প্রথম আলো

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    8
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: