সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

স্বাভাবিক জীবনে ফিরছেন আ’মেরিকান বাংলাদেশী, করো’না জয় করছেন উদযাপন

করো’নার টিকা প্রদানের সাথে সঙ্গতি রেখেই স্বাভাবিক জীবনে ফিরছেন আ’মেরিকানরা। অর্থাৎ যারা টিকা নিয়েছেন তারা এখন করো’নায় সংক্রমিত হবার আতংকে নেই। সর্বশেষ গ্যালাপ পরিচালিত জ’রিপে স্বাভাবিক জীবনে ফেরার তথ্যচিত্র উদঘাটিত হয়েছে অর্থাৎ ৬৩% আ’মেরিকান বলেছেন যে, করো’নাকে এখন তারা ভ’য়ংকর কিছু ভাবেন না।

কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) সর্বশেষ তথ্য অনুযায়ী ১৮ বছরের অধিক বয়েসী আ’মেরিকানের ৫২% পূর্ণ ডোজের টিকা নিয়েছেন। আর একটি করে ডোজ নিয়েছেন মোট জনসংখ্যার ৬৩%। গ্যালপ জ’রিপে অংশগ্রহণকারিদের ৫৭% বলেছেন যে, তারা করো’নাকালের দু:সহ স্মৃ’তি একেবারেই ভুলে গিয়ে স্বাভাবিক জীবন-যাপনে অভ্যস্ত হয়ে উঠেছেন। গত অক্টোবরে পরিচালিত জ’রিপে এই হার ছিল ৩৪%। যদিও দলগতভাবে করো’নাকে ধ’রাশায়ী করা নিয়ে পার্থক্য এখনও রয়েই গেছে। আর এক্ষেত্রে রিপাবলিকানদের তুলনায় পিছিয়ে রয়েছেন ডেমক্র্যাটরা। রিপাবলিকান পার্টির সম’র্থকদের ৬০% বলেছেন যে, তারা পুরোপুরিভাবে স্বাভাবিক জীবন-যাপন শুরু করেছেন। অ’পরদিকে এমন মনোভাব পোষণ করেছেন ৫৫% ডেমক্র্যাট।

স্বাভাবিক জীবনে ফেরার পরিক্রমায় পিছিয়ে নেই প্রবাসী বাংলাদেশীরাও। ৬ জুন রবিবার কুইন্সের ওয়ার্ল্ড ফেয়ার মেরিনা থেকে শতশত প্রবাসী উচ্ছ্বল আনন্দে উদ্বেলিত হয়ে নৌ-ভ্রমণে যান। চ’মৎকার আবহাওয়ায় ‘স্কাইলাইন প্রিন্সেস’ যখন কলকল ধ্বনিতে হাডসনের বুক চিড়ে ‘স্ট্যাচু অব লিবার্টি’ অ’ভিমুখে যাচ্ছিল সে সময় করো’না নামক মহামা’রির তা’ন্ডবের ভ’য়ংকর স্মৃ’তি কাউকে আ’ক্রান্ত করতে সক্ষম হয়নি। প্রায় সকলেই গানে গানে উদ্যম গতিতে কেবলই সম্মুখে চলেছেন। আর এই আনন্দকে আরো রঙিন করেন দেশ ও প্রবাসের খ্যাতনামা শিল্পীরা। এর অন্যতম ছিলেন রানু নাওয়াজ, শেফা’লি শরগম, নাজু আকন্দ, অনীক রাজ, শামীম সিদ্দিকী’, সেলিম ইব্রাহিম প্রমুখ।

উত্তর আ’মেরিকায় বাংলা সংস্কৃতি জাগ্রত রাখতে বহুবছর যাবত কর্ম’রত ‘শো-টাইম মিউজিক’র কর্ণধার আলমগীর খান আলমের এই প্রয়াস করো’না ভীতি কাটিয়ে প্রবাসীদের স্বাভাবিক জীবনে ফেরার পথে এক নয়ামাত্রার সংযোজন ঘটালো বলে অনেকে মন্তব্য করেছেন। এ আয়োজনে অন্যতম পৃষ্ঠপোষক ছিলেন কমিউনিটি বোর্ড মেম্বার শাহনেওয়াজ। বিভিন্ন শ্রেণী-পেশার প্রবাসীদের মনোরঞ্জনের ক্ষেত্রে বিশেষ করে করো’না ভীতি একেবারেই দূরে সরিয়ে রাখতে ইতিমধ্যেই বনভোজনসহ নানা কর্মসূচি ঘোষণা করেছে সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনগুলো।

নিউইয়র্ক অঞ্চলে বসবাসরত মুক্তিযোদ্ধাগণের সমন্বয়ে গঠিত ‘সেক্টর কমান্ডারস ফোরাম’র বনভোজন অনুষ্ঠিত হবে সামনের শনিবার হেকশ্চার স্টেট পার্কে। সে প্রস্তুতিও চলছে পুরোদমে। গত ১৪ মাসের ক্ষত সারতে এ ধরনের কর্মসূচির প্রয়োজন রয়েছে বলে চিকিৎসা-বিজ্ঞানীরাও উল্লেখ করেছেন।

উল্লেখ্য, করো’নায় ৭ জুন পর্যন্ত আ’মেরিকায় মা’রা গেছে হাজার খানেক বাংলাদেশীসহ মোট ৬ লাখ ১২ হাজার ৩৬৬ জন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 6
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    6
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: