সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
সোমবার, ২১ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বজ্রপাত-বিদ্যুতায়িত হয়ে ২৪ ঘণ্টায় ১৫ মৃত্যু

সারাদেশের মতো রাজধানী ঢাকাতেও আশঙ্কাজনক হারে বেড়েছে বজ্রপাত। গত ২৪ ঘণ্টায় রাজধানীর মালিবাগ ও গুলশানসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রপাত ও বিদ্যুতায়িত হয়ে অন্তত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বাংলাদেশ জার্নালের প্রতিনিধিদের পাঠানো খবরগুলো নিচে তুলে ধরা হল-

ঢাকা: রাজধানীর মালিবাগে ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে দুই শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। দুপুর ২টার দিকে চৌধুরীপাড়ায় আবুল হোটেলের পেছনে সোনামিয়ার গলিতে এ ঘটনা ঘটে।

হাতিরঝিল থানার ওসি আব্দুর রশিদ বলেন, দুপুরে বৃষ্টির মধ্যে বজ্রপাতের সময় তিনজনের মৃত্যুর খবর পেয়েছেন তারা। এরা হলেন- আব্দুল হক (৬৫), সাবিনা ওরফে পাখি (১০) ও ঝুমা (১২)। তবে বজ্রপাতে নাকি বিদ্যুতায়িত হয়ে তাদের মৃত্যু হয়েছে তা জানাতে পারেননি ওসি। যদিও সাবিনার মা জানিয়েছেন, বিদ্যুতায়িত হয়ে তার মেয়ের মৃত্যু হয়েছে।

রাজধানীর গুলশানে বিদ্যুৎস্পর্শ হয়ে শাহিন (৩৮) নামের এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার সকাল সাড়ে ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। শাহিনের বাবার নাম নুরুল ইসলাম মোল্লা। তার বাড়ি বরিশালে। ঈদের পরই ভবনটিতে কাজ করতে আসেন তিনি। শাহিনের সহকর্মী কামাল হোসেন জানান, গুলশান-১, মহাখালী রোডের ১৩ নম্বরে নির্মাণাধীন একটি ভবনে রডমিস্ত্রি হিসেবে কাজ করতেন শাহিন। থাকতেন ওই ভবনেই। সকালে ভবনটির নিচতলায় কাজ শুরু করার আগ মুহূর্তে লোহার দরজা থেকে বিদ্যুৎস্পর্শ হয়ে অচেতন হয়ে পড়েন তিনি। এরপর তাকে দ্রুত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের পরিদর্শক বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

নারায়ণগঞ্জ সদর উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্মাণাধীন ল্যাবরেটরি ভবনে নির্মাণ কাজ করার সময় বিদ্যুৎস্পর্শ হয়ে শফিকুল নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শফিকুল (২৩) ঢাকার নবাবগঞ্জ থানার বলমন্তচর এলাকার সেন্টু মিয়ার ছেলে। ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, সন্ধ্যায় বিদ্যুৎস্পর্শ হলে ওই শ্রমিককে শহরের ভিক্টোরিয়া হাসপাতালে নেয়া হয়। এ সময় সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঢাকা জেলার ধামরাইয়ে বজ্রপাতে আব্দুল খালেক নামে এক কৃষকের মৃত্যু হয়েছে বলে জানা যায়। শনিবার সকাল ৭টার দিকে বজ্রপাতে মারা যান ওই কৃষক। খালেক উপজেলার কুল্লা ইউনিয়নের বড় কুশুরিয়া এলাকার বাবু ব্যাপারীর ছেলে।

মুজিবনগরে ছাদের ওপর থেকে স্টিলের পাইপ নামানোর সময় বিদ্যুৎ তারে লেগে বিদ্যুৎস্পর্শ হয়ে মিরাজুল ইসলাম (২২) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে মুজিবনগর উপজেলার কেদারগঞ্জ বাজারে এ দুর্ঘটনা ঘটে। নিহত মিরাজুল ইসলাম উপজেলার ভবানীপুর গ্রামের ইউনুস মণ্ডলের ছেলে।

জানা গেছে, ক্রেতার বাড়ির সিঁড়ির কাজ করানোর জন্য ঝর্ণা স্যানিটারির ছাদের ওপর থেকে স্টিল পাইপ নিচে নামাতে যায় মিরাজুল। পাইপ নামাতে গিয়ে ছাদের পাশ দিয়ে বয়ে যাওয়া বিদ্যুৎতের লাইনের সঙ্গে অসাবধানতাবসত স্টিলের পাইপ স্পর্শ করে। এতে সে বিদ্যুৎস্পর্শ হয় এবং ঘটনাস্থলের তার মৃত্যু হয়। খবর পেয়ে মুজিবনগর থানার ওসি আব্দুল হাশেমসহ পুলিশের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে। তিনি জানান, প্রাথমিক তদন্তে বিদ্যুৎস্পর্শ হয়ে তার মৃত্যু হয়েছে এমন প্রমাণ পেয়েছি। নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় লাশ পরিবারের হাতে হস্তান্তর করা হয়েছে।

এদিকে বজ্রপাতে ছয় জেলায় ৯ কৃষকের মৃত্যু হয়েছে। তার মধ্যে রয়েছে নরসিংদীতে ২, শরীয়তপুরে ২, ঢাকায় ১, মাদারীপুরে ১, হবিগঞ্জে ১ জামালপুরে ১ ও ভোলায় একজন।

শরীয়তপুর: জেলার জাজিরা উপজেলার পৃথক স্থানে বজ্রপাতে দুজন কৃষক মৃত্যু হয়েছেন। শনিবার দুপুরে উপজেলার জয়সাগর ও ডাক্তার মফিজ রাড়ির কান্দি গ্রামে ঘটনা ঘটে। মৃত্যুরা হলেন- উপজেলার মূলনা ইউনিয়নের জয়সাগর গ্রামের বাসিন্দা তাজুল ইসলাম খলিফা (৬২)। পালেরচর ইউনিয়নে ডাক্তার মফিজ রাড়ির কান্দি গ্রামের বাসিন্দা মালেক পেদা (৪২)। স্থানীয় বাসিন্দারা জানান, মৃত্যু দুজন কৃষক। দুপুর পৌনে ২টার দিকে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়।

নরসিংদী: নরসিংদীর পৃথক দুটি স্থানে বজ্রপাতে নারীসহ দুজনের মৃত্যু হয়েছে। শনিবার বজ্রপাতে জেলার বেলাব উপজেলায় এক নারী ও মনোহরদী উপজেলায় এক যুবক নিহত হয়েছে। নিহতরা হলেন, বেলাব উপজেলার চরউজিলাব গ্রামের কাছু মিয়ার স্ত্রী আফিয়া বেগম (২৫) ও মনোহরদীর চালাকচর সাওপাড়া গ্রামের মুঞ্জুর সাহার ছেলে ভাঙ্গারি ব্যবসায়ী গুরুদেব সাহা (৩৫)।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সকালে আফিয়া বেগম চরউজিলাব গ্রামের আড়িয়াল খাঁ নদের পাঁড়ে জমিতে কৃষি কাজ করছিলেন। এসময় মুষলধারে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। এতে বজ্রপাতে তার মৃত্যু হয়। অপরদিকে বৃষ্টিতে বাড়ির পাশে বাগানে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে মারা যায় গুরুদেব। এ ঘটনার পর পুলিশ নিহতের লাশ উদ্ধার করে।

মাদারীপুর: জেলার শিবচরে বজ্রপাতে ইব্রাহিম বেপারী (৫০) নামের একজনের মৃত্যু হয়েছে। এ সময় হুমায়ুন বেপারী (৬০) নামে মৃতের ভাই আহত হন। শনিবার দুপুর দেড়টার দিকে এ ঘটনা ঘটে। মৃত ইব্রাহিম বেপারী উপজেলার সন্ন্যাসিরচর ইউনিয়নের পশ্চিম সন্ন্যাসীরচর গ্রামের সোলেম বেপারীর ছেলে। সে পেশায় কৃষক ছিলেন।

হবিগঞ্জ: জেলার বাহুবলে বজ্রপাতে আকবর আলী (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। শনিবার সকাল ৯টার দিকে উপজেলার মিরপুর ইউনিয়নের কচুয়াদি গ্রামে এ ঘটনা ঘটে। মৃত্যু কৃষক উপজেলার কচুয়াদি গ্রামের মৃত আজিজুল্লাহর ছেলে।

জামালপুর: জামালপুরের মেলান্দহ উপজেলায় বজ্রপাতে তাজেল মণ্ডল (৩৭) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন তার ছোট ভাই তাছির উদ্দিন মণ্ডল (৩৫) আরো একজন। শুক্রবার সন্ধ্যায় উপজেলার ঘোষেরপাড়া ইউনিয়নের ঘোষেরপাড়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে। ঘোষেরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওবায়দুর রহমান জানান, শুক্রবার সন্ধ্যার দিকে ঘোষেরপাড়া গ্রামের কাজিম উদ্দিনের দুই ছেলে তাজেল ও তাছিরউদ্দিন নিজেদের খামারবাড়িতে ধান সংগ্রহ করছিলেন। এ সময় বজ্রাহত হয়ে বড় ভাই তাজেল মারা যান এবং আরেক ভাই আহত হন। আহত তাছিরকে জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভোলা: ভোলায় বাড়ির উঠান থেকে ঘরে প্রবেশের সময় বজ্রপাতে মাসুমা বেগম (২৪) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ ঘটনায় নুরে আলম (২২) নামে অপর একজন আহত হন। নিহত মাসুমা বেগম ভোলার লালমোহন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের ৪নং ওয়ার্ডের তেহারি গ্রামের মো. সাহাবুদ্দিনের স্ত্রী। শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল। এ সময় গৃহবধূ মাসুমা বাড়ির উঠান থেকে ঘরে ঢোকার সময় হঠাৎ বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এছাড়াও ওই সময় একই বাড়ির কৃষক নুরে আলম গরু নিয়ে বাড়িতে প্রবেসের সময় আহত হন। তিনি লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন। লালমোহন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাকসুদুর রহমান মুরাদ বিষয়টি নিশ্চিত করেন। সূত্র: বাংলাদেশ জার্নাল

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: