সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৫ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ফিলিস্তিনকে সমর্থন দিতে গুগলকে তাগিদ ইহুদি কর্মীদের

গাজায় ইস’রাইলের চলমান প্রা’ণঘাতী বো’মা হা’মলার মধ্যে ফিলি’স্তিনিদের প্রতি সম’র্থন বৃদ্ধি করতে মা’র্কিন প্রযু’ক্তি-জায়ান্ট গুগলের প্রতি আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটির একদল ইহুদি কর্মী। এক চিঠিতে গুগলের প্রধান নির্বাহী কর্মী (সিইও) সুন্দর পিচাই’কে ইস’রাইলের হা’মলার নিন্দা জানিয়ে বিবৃতি দিতেও আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির অন্তত ২০০ কর্মী। সম্প্রতি এ খবর দিয়েছে দ্য ভা’র্জ।

খবরে বলা হয়, এক চিঠিতে গুগলের ইহুদি কর্মীদের একটি দল সিইও পিচাইকে গাজায় ইস’রাইলের হা’মলার নিন্দা জানানোর পাশাপাশি ইস’রাইলি সাম’রিক বাহিনী ফিলি’স্তিনের যে ক্ষতি করেছে তার সরাসরি স্বীকৃতি দিয়ে বিবৃতি প্রকাশের আহ্বান জানিয়েছেন।

এই আহ্বান জানিয়েছে ‘জুইশ ডায়াসপোরা ইন টেক’ নামে গুগলের ইহুদি কর্মীদের একাংশ নিয়ে গঠিত একটি সংগঠন। প্রসঙ্গত, গুগলে কর্ম’রত ইহুদি কর্মীদের প্রধান সংগঠনের নাম ‘জিয়ুগলার্স’। মূলত অরাজনৈতিক সংগঠন হিসেবে পরিচিতি থাকলেও, সংগঠনটির দুই সদস্য জানিয়েছেন, ‘জিয়ুগলার্স’ মূলত ইস’রাইলপন্থি। আর এই সংগঠনের ভেতরে ইহুদিরাষ্ট্রবাদ-বিরোধী কথা বলার পরিস্থিতি নেই। এ নিয়ে সদস্যদের ভেতর মতবাদে ফাটল ধরলে, গত বছর এর ইহুদি জাতিবাদ-বিরোধী সদস্যরা আলাদা হয়ে ‘জুইশ ডায়াসপোরা ইন টেক’ গঠন করে।

নতুন দলটির এক সদস্য জানান, আম’রা নিজেদের জন্য আলাদা সংগঠন তৈরি করতে বাধ্য হয়েছি কারণ আগের সংগঠনে আমাদের দৃষ্টিভঙ্গি প্রকাশের সুযোগ ছিল না।

এক প্রশ্নোত্তর পর্বে তারা বলেন, গুগল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন।

এই প্রতিষ্ঠানের ভেতর বাকস্বাধীনতা দমনের যেকোনো চেষ্টা পুরো বিশ্বের জন্যই বিপজ্জনক।

এই সদস্যরা আরও বলেন, ‘জিয়ুগলার্স’-এর পক্ষ থেকে ফিলি’স্তিনিদের বি’রুদ্ধে সহিং’সতার নিন্দা জানিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি বলে তারা সিইও পিচাইকে চিঠি দিয়েছেন। তারা চান, ফিলি’স্তিনের মানবাধিকার লঙ্ঘন করে এমন যেকোনো ব্যবসায়ী চুক্তি ছিন্ন করে ফেলা উচিৎ গুগলের।

প্রসঙ্গত, পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে কয়েক ডজন ফিলি’স্তিনি পরিবারকে উচ্ছেদ করতে ইস’রাইলের এক সাম্প্রতিক পদক্ষেপের জের ধরে ইস’রাইল ও গাজা শাসনকারী সশস্ত্র দল হামাসের মধ্যে নতুন সংঘাত সৃষ্টি হয়েছে। হামাসের ছোড়া রকে’টের জবাবে অব’রুদ্ধ গাজা উপত্যকায় গত ১১ দিন ধরে বিমান হা’মলা চালিয়েছে ইস’রাইলের সাম’রিক বাহিনী।

কাতার-ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এখন অবদি এসব বো’মা হা’মলায় ৬৫ শি’শু সহ অন্তত ২৩২ জন ফিলি’স্তিনি প্রা’ণ হারিয়েছেন। আ’হত হয়েছেন অনেকে। একইসময়ে ইস’রাইলে হামাসের রকেট হা’মলায় দুই শি’শুসহ অন্তত ১২ জন মা’রা গেছেন। উল্লেখ্য, বৃহস্পতিবার আন্তর্জাতিক চাপের মুখে যু’দ্ধবিরতি ঘোষণা করেছে ইস’রাইল ও হামাস।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 105
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    105
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: