সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
সোমবার, ২৬ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রিটেনে আবারো লকডাউনের চিন্তা, করো’নার ভা’রতীয় ধরন দ্রুত বাড়ায় উদ্বিগ্ন সরকার

যু’ক্তরাজ্যে করো’নার ভা’রতীয় ধরন যে হারে ছড়িয়ে পড়ছে, তাতে উদ্বিগ্ন ব্রিটিশ সরকার। সংক্রমণ মোকাবিলায় প্রয়োজনে স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ে বিধিনিষেধ আরোপ করা হতে পারে বলে দেশটির সরকার জানিয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বরিস জনসন অবশ্য একটি অনুষ্ঠানে গতকাল জানিয়েছেন, স্থানীয় ভাবে কিছু কিছু অঞ্চলে ফের লকডাউন করা হতে পারে। আজ যু’ক্তরাজ্য সময় বিকাল ৫টায় সংবাদ সম্মেলনে বরিস জনসন ভা’রতীয় ধরন নিয়ে সরকারের পরিকল্পনা বলবেন।

লন্ডন এবং ইংল্যান্ডের উত্তরে বেশ কিছু শহরে ছড়িয়ে পড়েছে ভা’রতীয় ভ্যারিয়্যান্ট। বিষয়টি নিয়ে সায়েন্টিফিক অ্যাডভাইজ়রি গ্রুপ ফর ই’মা’র্জেন্সিস এর অধ্যাপক অ্যাডাম ফিন জানান, সত্যিই চিন্তা বাড়িয়েছে ভা’রতীয় স্ট্রেন। এটির সংক্রমণ ক্ষমতা স’ম্পর্কে খতিয়ে দেখা হচ্ছে। পাবলিক হেলথ ইংল্যান্ড’-এর একটি পরিসংখ্যান প্রকাশ করার কথা শীঘ্রই। ব্রিটিশ সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী ভা’রতীয় ভ্যারিয়্যান্টে আ’ক্রান্তের সংখ্যা এক সপ্তাহে দ্বিগুনের বেশী হয়েছে যু’ক্তরাজ্য।

এই স্ট্রেনটি রুখতে ভ্যাকসিন কতটা কাজ দিচ্ছে, তা নিয়েও সন্দিহান বিশেষজ্ঞেরা। কারণ ভ্যাকসিনের দু’টি ডোজ় নিয়েও মৃ’ত্যুর খবর মিলছে ভা’রতে।

সম্প্রতি ২ জন আ’মেরিকান ফাইজারের দুই ডোজ টিকা নিয়ে ভা’রত ভ্রমনে যান, তার পরেও এই দুই জন ভা’রতে গিয়ে করো’না আ’ক্রান্ত হন এবং মা’রা যান।

বিজ্ঞানীরা মনে করছেন, এই অবস্থায় শুধু মাত্র টিকাকরণের জো’রদারের ভরসায় লকডাউন তুলে দেওয়া বিপদে ফেলতে পারে যু’ক্তরাজ্যরে। এপ্রিল মাসের ২৪ তারিখ পর্যন্ত কোভিড আ’ক্রান্ত বিদেশ ফেরত পর্যট’কদের জিনোমিক তথ্য সিকোয়েন্স করে ওয়েলকা’ম’স সেঙ্গার ইন্সস্টিটিউট জানিয়েছে, ৬ শতাংশ ভা’রতীয় ধরনে আ’ক্রান্ত। এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত ১ লক্ষ ২৭ হাজার নমুনা বিশ্লেষণ করে দেখেছেন ইম্পিরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা। দেখা গিয়েছে, যু’ক্তরাজ্য করো’না সংক্রমণ মা’র্চের তুলনায় অর্ধেক হয়ে গিয়েছে। কিন্তু ভা’রতীয় ধরনে সংক্রমণ সংখ্যায় দ্রুত বাড়ছে।

অন্য একটি গবেষণায় ইম্পিরিয়ালের গবেষক দল ১১৫টি পজ়িটিভ রিপোর্ট পান। তার মধ্যে ২৬টি নমুনার ভ্যারিয়্যান্ট চিহ্নিত করা যায়। এর মধ্যে ২৪টি কেন্ট ভ্যারিয়্যান্ট। বাকি দু’টি ভা’রতীয় ভ্যারিয়্যান্ট। কিন্তু আ’ক্রান্ত দু’জনের কেউই লন্ডন ছেড়ে অন্য কোথাও যাননি। অর্থাৎ, তাঁরা লন্ডনেই সংক্রমিত হয়েছেন।

ভ্যারিয়্যান্টটি লন্ডনে ছড়াতে শুরু করেছে। বিশেষজ্ঞদের বক্তব্য, এখনও এই স্ট্রেনে সংক্রমিতের সংখ্যা কম। কিন্তু সব মিলিয়ে ভা’রতের দিকে তাকালে বিষয়টি নিয়ে উদ্বিগ্নতা রয়ে গিয়েছে। ম্যাট হ্যানকক বলেন, ‘আম’রা অ’ত্যন্ত সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। প্রয়োজন হলে আরও পদক্ষেপ নিতে দেরি করা হবে না।’

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও প্রয়োজনে পুনরায় আঞ্চলিক বিধিনিষেধ আরোপের সম্ভাবনা উড়িয়ে না দিয়ে বলেছিলেন, ‘এই ভ্যারিয়্যান্ট নিয়ে আম’রা উদ্‌বেগের মধ্য রয়েছি।’

তবে, তার মানে এই নয় যে, বিধিনিষেধ শিথিল করার পূর্বপরিকল্পনা থেকে ইংল্যান্ডের সরে আসার প্রয়োজন পড়বে, বলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। যু’ক্তরাজ্যে আগামী ১৭ মে বিধিনিষেধে বড় ধরনের শৈথিল্যের কথা রয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: