সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বুধবার, ৪ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আগামী ৩ সপ্তাহে ভা’রতে মা’রা যেতে পারেন ২ লাখ মানুষ, এটা ভা’রতের ‘নরক-সময়’

করো’না ভাই’রাসে আগামী তিন সপ্তাহে ভা’রতে কমপক্ষে দুই লাখ মানুষের মৃ’ত্যু ঘটতে পারে। এর পরে মৃ’ত্যু কমে আসতে পারে। ইউনিভা’র্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভাল্যুয়েশন (আইএইচএমই) পরিচালিত এক গবেষণায় এ কথা বলা হয়েছে। তাদের গবেষণায় বলা হয়েছে, ১৬ই মে পর্যন্ত ভা’রতে প্রতিদিন এই ভাই’রাসে কমপক্ষে ১৩ হাজার মানুষ মা’রা যেতে পারেন।

১লা আগস্টের মধ্যে মোট মৃ’তের সংখ্যা দাঁড়াতে পারে ৯ লাখ ৬০ হাজার। ওদিকে আগামী দুই সপ্তাহকে ভা’রতের জন্য নরক-সময় বলে অ’ভিহিত করেছেন আকাশ হেলথকেয়ার সুপার স্পেশালিটি হাসপাতা’লের ড. শারাং সাচদেব। তিনি বলেছেন, পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। রাজধানী দিল্লিতে শুক্রবার মা’রা গেছেন ৩৪৮ জন।

ফলে প্রতি চার মিনিটে মা’রা যাচ্ছেন একজন। কর্নাট’কের পরিস্থিতিকে নিয়ন্ত্রণের বাইরে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। শ্মশানে মৃ’তদেহের ঢল নেমেছে। ফলে সেখানে দাহ করা সম্ভব হচ্ছে না। তাই তাদের পরিবারের সদস্যদের অনুমতি দেয়া হয়েছে। তারা মৃ’তদেহ নিজেদের বাগানে বা কোনো খোলাস্থানে নিয়ে দাহ করছেন। সিঙ্গাপুরের অনলাইন স্ট্রেইটস টাইমস এবং অনলাইন ডেইলি মেইলে প্রকাশিত খবরে এসব কথা বলা হয়েছে।

সোমবারও ভা’রতে করো’নায় আ’ক্রান্তের সংখ্যা নতুন রেকর্ড করেছে। এদিন মা’রা গেছেন ২৮১২ জন। কিন্তু পূর্বাভাসে একদিনে কমপক্ষে ১৩ হাজার মানুষ মা’রা যাবেন বলে বলা হয়েছে। ফলে সোমবার যে সংখ্যক মানুষ মা’রা গেছেন ১৬ই এপ্রিল পর্যন্ত প্রতিদিন মৃ’ত্যুর সংখ্যা তার চারগুনেরও বেশি। আগের সপ্তাহের চেয়ে পরের সপ্তাহে মৃ’ত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে। আর দৈনিক আ’ক্রান্তের সংখ্যা তো পঞ্চ’ম’দিনের মতো বিশ্বরেকর্ড করেছে। সোমবার ভা’রতে আ’ক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩ লাখ ৫২ হাজার ৯৯১ জন।

করো’না ভাই’রাসে প্রতিদিন যে পরিমাণ মানুষ মা’রা যাচ্ছেন তাতে আগামী ১৭ থেকে ২১ দিনের মধ্যে কি পরিমাণ মানুষ আ’ক্রান্ত বা মা’রা যেতে পারেন তার একটি পূর্ভাভাস দিয়েছে আইএইচএমই। এখন পর্যন্ত ভা’রতে করো’নায় আ’ক্রান্ত হয়েছেন কমপক্ষে এক কোটি ৭০ লাখ মানুষ। তার মধ্যে কমপক্ষে এক লাখ ৯৫ হাজার মানুষ মা’রা গেছেন। স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা মনে করছেন, প্রকৃতপক্ষে এসব সংখ্যা অনেক বেশি। আইএইচএমইর গবেষণা অনুযায়ী ভা’রতে প্রতি চারজন মানুষের মধ্যে একজন এখন করো’না ভাই’রাসে আ’ক্রান্ত।

তাদের প্রক্ষেপণে বলা হয়েছে, আগামী ১লা আগস্টের মধ্যে ভা’রতে করো’না ভাই’রাসে মা’রা যেতে পারেন মোট ৯ লাখ ৬০ হাজার মানুষ। কিন্তু যদি শতকরা ৯৫ ভাগ মানুষ জনসম্মুখে মুখে মাস্ক পরেন তাহলে এর মধ্যে ৮০ হাজার মানুষের জীবন বাঁ’চানো সম্ভব। যেভাবে টিকা দেয়া হচ্ছে তাতে রক্ষা পেতে পারে আরো ৮৫ হাজার ৬০০ মানুষের জীবন।

এই প্রক্ষেপণে বলা হয়েছে, ১লা আগস্টের মধ্যে সারা’বিশ্বে করো’না ভাই’রাসে মৃ’ত্যুর সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে যেতে পারে। তবে সামাজিক দূরত্ব বজায় না রাখলে এই সংখ্যা দাঁড়াতে পারে ৫৪ লাখ। তবে এরকম প্রক্ষেপণ অল্প সময়ের জন্য নির্ভরযোগ্য হতে পারে বলে জানিয়েছেন ভা’রতের অশোকা ইউনিভা’র্সিটির প্রফেসর গৌতম মেনন। পদার্থ ও জীববিজ্ঞানের এই প্রফেসর ভা’রতের সরকারি বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, মাত্র ৫ দিনের পিক সময়ের তথ্যের ওপর ভিত্তি করে এমন প্রক্ষেণে অনেক অনিশ্চয়তা এড়িয়ে যাওয়া হয়। কারণ, এসব বিষয়ের সঙ্গে অনেক কিছু জ’ড়িত। সেগুলোকে এতে হিসাবে ধ’রা হয়না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: