সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৫৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১৪ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ভা’রতে প্রতি মুহূর্তে রূপ বদলাচ্ছে করো’নার নতুন ধরন, নেমে এসেছে মহাবিপর্যয়!

ভাই’রাসের তা’ণ্ডবে মহাবিপর্যয় নেমে এসেছে ভা’রতজুড়ে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩ লাখ ৪৬ হাজার মানুষ সংক্রমিত হয়েছে, যা বিশ্বের সব দেশের রেকর্ড ভেঙে একদিনে সংক্রমণের নতুন রেকর্ড। এছাড়া এই সময়ে দেশটিতে মৃ’ত্যু হয়েছে ২৬০০ মানুষের।

কেন ভা’রতে এত দুর্বার গতিতে ছড়িয়ে পড়ছে সংক্রমণ। জানা গেল নেপথ্যের কারণ। সেটি হচ্ছে- ভা’রতে শনাক্ত করো’নার নতুন ধরন বি ওয়ান সিক্স ওয়ান সেভেন ভাই’রাসটি প্রতিনিয়ত রূপ পাল্টাচ্ছে।

দ্রুত রূপ পরিবর্তনের ফলে এই ভাই’রাসটির চরিত্র নির্ধারণে বেশ বিপাকে পড়তে হচ্ছে গবেষকদের। নতুন ধরনের বি’রুদ্ধে বিশ্বে বিদ্যমান করো’নার টিকাগুলো কার্যকার হলেও অধিক কার্যকারিতার জন্য টিকায় কিছু সংযোজন প্রয়োজন বলছেন বিজ্ঞানীরা।ভা’রতে করো’নার নতুন ধরন বি ওয়ান সিক্স ওয়ান সেভেন ভাই’রাসটি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে, দ্রুত পরিবর্তন করছে এর রূপ। এর মধ্যে কিছু ভাই’রাস আছে যেগুলো কম বিপজ্জনক।

কিন্তু কিছু ভাই’রাস আবার খুবই সংক্রামক, অনেক সময় টিকা নিয়েও এসব ভাই’রাস মোকাবেলা কঠিন এমন তথ্য দিচ্ছে বিভিন্ন গবেষণা । গত বছরের অক্টোবরে শনাক্ত হওয়া ভাই’রাসটি ভা’রতে ডেকে এনেছে মহাবিপর্যয়।

যেই গতিতে ভা’রতে এই ভাই’রাস ছড়াচ্ছে সে গতিতে সম্ভব হচ্ছে না করো’না টেস্ট। ফলে খুবই অল্প সময়ে আ’ক্রান্ত হচ্ছে অনেক মানুষ।

দ্য জিএসএআইডির তথ্যমতে, এখন পর্যন্ত বিশ্বের ২১টি দেশে ছড়িয়ে পড়েছে ভাই’রাসটি। ২২ ফেব্রুয়ারি পর্যন্ত যু’ক্তরাজ্যে ১০৩ জনের শরীরে শনাক্ত হয় এই ভাই’রাস, এর বেশিরভাগই ভা’রত থেকে আসা যাত্রী।

যু’ক্তরাজ্যে পাওয়া করো’নার নতুন ধরণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ৫০টিরও বেশি দেশে। তবে এটি ভা’রতে পাওয়া ভাই’রাসসের তুলনায় বেশি সংক্রামক কিনা এই বিষয়ে স’ন্দেহ রয়েছে বিজ্ঞানীদের।

জনবহুল দেশ হওয়ায় ভা’রতে কম সময়ে দ্রুত ভাই’রাসটি ছড়িয়ে পড়ছে বলে ধারণা বিজ্ঞানীদের। ক্যামব্রিজ ইউনিভা’র্সিটির গবেষকরা বলছেন, ভা’রতে বড় ধরনের জমায়েত, ভাই’রাসের বি’রুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থার অভাবে বেড়েছে সংক্রমণ।

বিশেষ করে মাস্ক না পরা ও সামাজিক দূরত্ব মেনে না চলায় ভ’য়াবহ রূপ নিয়েছে করো’না পরিস্থিতি। তবে বিজ্ঞানীদের ধারণা যু’ক্তরাজ্যে পাওয়া বিওয়ান ওয়ান সেভেন ভাই’রাসটির চেয়ে এটি কম সংক্রামক হতে পারে।

বিশ্বে বিদ্যমান টিকাগুলো করো’নার নতুন ধরণ নিয়ন্ত্রণে কাজ করবে এমনটাই বিশ্বা’স বিজ্ঞানীদের। তবে নতুন ধরনের ভাই’রাসের বি’রুদ্ধে অধিক কার্যকারিতার জন্য টিকার ডিজাইনে কিছু পরিবর্তান আনা প্রয়োজন হতে পারে এমন তথ্য দিচ্ছে নেচার ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদন।

ভা’রতে করো’নার ডাবল মিউট্যান্ট ভাই’রাস নিয়ে গবেষণার মধ্যেই শনাক্ত হয়েছে ট্রিপল মিউট্যান্ট ভাই’রাস।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 49
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    49
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: