সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে লকডাউনে কমেছে নমুনা পরীক্ষা

লকডাউনে হঠাৎ করে সিলেটে করো’না ভাই’রাসের নমুনা পরীক্ষার হার তুলনামূলক ভাবে কমেছে। গত সপ্তাহে সিলেটের দুটি ল্যাবের প্রতিটিতে দুই থেকে তিনশ’ নমুনা পরীক্ষা হতো।

কিন্তু লকডাউনের কারণে প্রতিটি ল্যাবে একশ’র কম নমুনা সংগ্রহ হচ্ছে।
এছাড়া সাধারণ মানুষের মধ্যে করো’না পরীক্ষা করাতেও অনীহা কাজ করছে বলে অ’ভিমত চিকিৎসকদের। এ অবস্থায় সিলেটের প্রশাসন ও সিটি করপোরেশন মিলে সিভিল সার্জনের সঙ্গে সমন্বয় করে পাড়ায়-মহল্লার বাড়িতে বাড়িতে গিয়ে করো’না পরীক্ষা করার আহ্বান জানিয়েছেন তারা। এতে করে স্বাস্থ্যবিধিও মানা হবে এবং শনাক্তের আসল চিত্র বেরিয়ে আসবে।

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতা’লের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, অনেকে করো’নার উপসর্গ নিয়ে চলাচল করলেও অনীহার কারণে নমুনা পরীক্ষা করাচ্ছেন না। তাতে আরও বড় ক্ষতি ডেকে আনছেন তারা। আর লকডাউনের কারণে মফস্বলের লোকজনের অবস্থা গুরুতর হওয়ার আগ পর্যন্ত নমুনা পরীক্ষার জন্য আসছেন না। ফলে পিসিআর ল্যাবে নমুনা সংগ্রহ তুলনামূলক কম জমা পড়ছে।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে অসংখ্য মানুষ করো’না আ’ক্রান্ত হচ্ছেন। আবার অনেকেই করো’না আ’ক্রান্ত হয়েও ঘুরে বেড়াচ্ছেন। এক্ষেত্রে জে’লা প্রশাসন, পু’লিশ প্রশাসন, সিটি করপোরেশন এবং সিভিল সার্জনের সঙ্গে সমন্বয় করে পাড়া-মহল্লায় ঘরে ঘরে করো’না পরীক্ষা করানো প্রয়োজন। এতে আসল চিত্র বেরিয়ে আসবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার প্রক্রিয়া সহ’জ হবে।

এদিকে লকডাউনের চতুর্থ দিনে শনিবার (১৭ এপ্রিল) সিলেটের দু’টি ল্যাবে মাত্র ১৪৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এরমধ্যে ৫৫ জনের করো’না শনাক্ত হয়েছে। আর ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতা’লে ৫৪ জনের নমুনা পরীক্ষায় ৩৪ জনের করো’না শনাক্ত হয়েছে। এছাড়া শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে মাত্র ৯২টি নমুনার মধ্যে ২২ জনের করো’না শনাক্ত হয়েছে।

করো’নার নমুনা পরীক্ষার হার কম হলেও হাসপাতা’লে উপসর্গ নিয়ে রোগী ভর্তি হচ্ছেন আশ’ঙ্কাজনক হারে। সেই সঙ্গে মৃ’ত্যুর হারও পাল্লা দিয়ে বাড়ছে। সিলেটে করো’নার বিশেষায়িত হাসপাতা’লে শয্যা সংকটের কারণে উপসর্গ নিয়ে আসা রোগীদের ভর্তি করা হচ্ছে না। এ হাসপাতা’লে যে কয়েকটি শয্যা খালি আছে, তা কেবল করোনা পজিটিভ রোগীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

সিলেটে করো’নার বিশেষায়িত শহীদ ডা. শামসুদ্দিন আহম’দ হাসপাতা’লের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. চয়ন রায় বলেন, ১০০ শয্যার কোভিড ডেডিকে’টেড হাসপাতা’লে ৮৪ জন রোগী ভর্তি আছেন। ১৪ জন আছেন আইসিইউতে। প্রতিদিন নতুন করে রোগী ভর্তির জন্য আসছেন। এ অবস্থায় শয্যা সংকটে অনেককে খাদিমনগর ৩১ শয্যার হাসপাতা’লে পাঠানো হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: