সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ৪ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটের দুই ল্যাবে আরও ৬০ জনের করোনা শনাক্ত

সিলেটে একদিনে ৬০ জনের করো’নাভাই’রাস শনাক্ত হয়েছে। আজ মঙ্গলবার সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাব এবং সরকারি বক্ষব্যাধি হাসপাতা’লের ল্যাবে তাদের করো’না শনাক্ত হয়।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লের পিসিআর ল্যাব সূত্র জানায়, মঙ্গলবার ওসমানীর ল্যাবে ২৪ জন করো’নাভাই’রাসে আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।

আর সরকারি বক্ষব্যাধি হাসপাতা’লে ৭৫ জনের নমুনা পরীক্ষায় ৩৬ জনের করো’না পজিটিভ পাওয়া গেছে।

সিলেটে হাসপাতালমুখী রোগীর চাপ বেড়েছে। তাদের বেশির ভাগই যাচ্ছেন শ্বা’সক’ষ্ট নিয়ে। অনেকেরই প্রয়োজন পড়ে আইসিইউ। সিলেটের একমাত্র কোভিড হাসপাতাল শহিদ শামসুদ্দিন আহম’দ হাসপাতাল। একটু সুস্থ হওয়া রোগীদের ছুটি দিয়ে অন্য রোগীদের ভর্তি করতে হচ্ছে। আইসিইউ’র জন্য অ’পেক্ষায় রয়েছেন রোগীরা। হাসপাতা’লের আরএমও ডা. সুশান্ত মহাপাত্র জানিয়েছেন- প্রতিদিন তার হাসপাতা’লে নতুন করে ১৫ জন রোগী আসছে। যেসব রোগী আসছে তারা শ্বা’সক’ষ্টসহ জটিল অবস্থায় আসছেন।

এ কারণে অনেকেরই প্রয়োজন হয় আইসিইউ’র। অক্সিজেন কমবেশি সবারই প্রয়োজন পড়ছে। তিনি বলেন, যেসব রোগী বাসায় আইসোলেশনে থাকছেন তাদের দিকেও বিশেষ নজর রাখা হচ্ছে। বিশেষ করে হাসপাতালমুখী রোগীর চাপ কমাতে এমন উদ্যোগ নেয়া হচ্ছে। শামসুদ্দিন হাসপাতা’লে গত এক সপ্তাহে ১শ’র উপরে রোগী ভর্তি হয়েছে। অনেকেই কোভিড আ’ক্রান্ত আবার অনেকেই উপসর্গ নিয়েও আসছেন।

চিকিৎসকরা জানিয়েছেন- যেসব রোগী সুস্থ হচ্ছেন তাদের ছুটি দিয়ে অন্য রোগীদের ভর্তি করা হচ্ছে। গত এক সপ্তাহ ধরে এই অবস্থা চলছে। ১৬টি আইসিইউতে সার্বক্ষণিক রোগীরা রয়েছে বলে জানান তারা। এদিকে, সিলেটের বেসরকারি হাসপাতালগুলোতেও করো’না পজেটিভ হওয়া রোগীর চাপ বেড়েছে। সিলেট বিভাগের বিভিন্ন হাসপাতা’লে চিকিৎসাধীন রয়েছেন ২৬৯ জন। এর মধ্যে সিলেট জে’লায় ২৪৮, হবিগঞ্জে ১০, মৌলভীবাজারে ৫ জন। পরিসংখ্যান দেখে সিলেট জে’লায় অন্তত ১০০ জন করো’না রোগী বেসরকারি হাসপাতা’লে চিকিৎসা নিচ্ছেন। তাদের অর্ধেক রোগীর জন্য লাগছে আইসিইউ সা’পোর্ট। বেসরকাার হাসপাতালগুলোতেও প্রতিদিনই রোগী বাড়ছে।

বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে- গত বছর করো’না শুরু হওয়ার পর অনেক হাসপাতাল সা’পোর্টের অভাবে করো’না চিকিৎসা দিতে পারেনি। কিন্তু এবার প্রায় সব হাসপাতা’লেই করো’না রোগীদের ভর্তি করা হচ্ছে। দেয়া হচ্ছে চিকিৎসাও। সিলেটের নর্থইষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল, পার্কভিড মেডিকেল কলেজ হাসপাতাল, উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতাল, রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালসহ কয়েকটি হাসপাতা’লেও করো’না ইউনিট চালু করে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানিয়েছেন- ‘সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লেও করো’না রোগীর চিকিৎসা সেবা শুরু হয়েছে অনেক আগেই। নতুন করে ওয়ার্ড করা হবে। পরিস্থিতি বিবেচনা করে আম’রা প্রস্তুত আছি। বিশেষ করে করো’না রোগীদের বিচ্ছিন্ন করতে অক্সিজেন সংযোজনসহ আইসোলেশন ওয়ার্ড স্থাপনের চিন্তাভাবনা রয়েছে। বর্তমানে করো’নার উচ্চ ঝুঁ’কিতে রয়েছে সিলেট।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট এর প্রতিবেদনে জানা গেছে- গতকালও সিলেটের ৪টি ল্যাবে নমুনা পরীক্ষায় ১৩৯ জন করো’না শনাক্ত হন। এর মধ্যে সিলেট জে’লার ১০৫, সুনামগঞ্জের ১০ ও হবিগঞ্জের ২৪ জনের করো’না শনাক্ত হয়। মৃ’ত্যু হয়েছে দুই জনের। সিলেটের দু’টি বেসরকারি হাসপাতা’লে করো’না আ’ক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তারা মা’রা যান। বিয়ানীবাজার উপজে’লার বাসিন্দা মোছা. মেহবাজিন দক্ষিণ সুরমা’র নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতা’লে এবং নগরীর শাহ’জালাল উপশহরের বাসিন্দা আঙ্গুরা বেগম সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতা’লে মৃ’ত্যুবরণ করেছেন। গতকাল স্বাস্থ্যবিধি মেনে তাদের দাফন সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন স্বজনরা।

সিলেট বিভাগে করো’না প্রমাণিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৫৭ জনে। এর মধ্যে শুধুমাত্র সিলেট জে’লায় আ’ক্রান্ত হয়েছেন ১১ হাজার ৯৭৭ জন। এ ছাড়া সুনামগঞ্জে ২ হাজার ৬৪৩ জন, হবিগঞ্জে ২ হাজার ১৭৫ জন ও মৌলভীবাজারে ২ হাজার ১৬২ জনের করো’না শনাক্ত হয়েছে। সিলেটে করো’নায় মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০৫ জনে। এর মধ্যে সিলেট জে’লার ২৩৬ জন, সুনামগঞ্জে ২৬ জন, হবিগঞ্জে ১৮ জন ও মৌলভীবাজারের ২৫ জন রয়েছেন। সৌজন্যঃমানবজমিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 17
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    17
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: