সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ওসমানীর ল্যাবে নতুন করে ৩৫ জনের করোনা শনাক্ত

সিলেট ও মৌলভীবাজার জে’লার ৩৫ জনের দেহে করো’নাভাই’রাস শনাক্ত হয়েছে। আজ মঙ্গলবার (৭ এপ্রিল) সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লের ল্যাবে নমুনা পরীক্ষায় তাদের করো’না শনাক্ত হয়। হাসপাতালটির উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ ওসমানীর ল্যাবে নমুনা পরীক্ষায় ৩৫ জন করেনাভাই’রাসে আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।’

শনাক্তদের মধ্যে সিলেট জে’লার ৩৪ জন এবং মৌলভীবাজার জে’লার ১ জন রয়েছেন বলেও জানান তিনি।

 

দেশে ভয়ঙ্কর হয়ে উঠছে করোনার নতুন ধরন

দক্ষিণ আফ্রিকায় আধিপত্য বিস্তার করা করো’না ভাই’রাসের সবচেয়ে ভ’য়ঙ্কর ধরনটি কিছুদিন আগেই বাংলাদেশে ধ’রা পড়েছে। কিন্তু ভ’য়ঙ্কর এই ধরনটি এখন অস্বাভাবিক হারে বাড়ছে।

সম্প্রতি আইসিডিডিআরবি এর করা একটি গবেষণায় এমন চিত্রই উঠে এসেছে। ফলে ভাই’রাসটির ছড়িয়ে পড়ার সাম্প্রতিক হার বেশ চিন্তায় ফেলেছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

আইসিডিডিআরবি বলছে, দেশে শনাক্ত করো’নাভাই’রাসের ধরনগুলোর মধ্যে ৮০ শতাংশের বেশি দক্ষিণ আফ্রিকার ধরনের সঙ্গে পুরোপুরি মিল আছে।

পয়লা জানুয়ারি থেকে ২৪ মা’র্চ পর্যন্ত ১৬ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২ হাজার ৭৫১টি নমুনা পজেটিভ আসে। ৬ জানুয়ারি প্রথম ব্রিটেনের ধরনটি শনাক্ত হয় এবং মা’র্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই ধরনটি বাংলাদেশে বৃদ্ধি পায়।

কিন্তু ১৮ থেকে ২৪ মা’র্চের মধ্যে করো’না পজেটিভ রোগীদের ৫৭ টি নমুনার জিনোমিক ক্রম বিশ্লেষণ করে দেখা যায়, দেশে ৮০ শতাংশের বেশি দক্ষিণ আফ্রিকার ধরনের সঙ্গে পুরোপুরি মিল আছে। অর্থাৎ, বাংলাদেশে দক্ষিণ আফ্রিকার ধরনটি সবচেয়ে শক্তিশালী হয়ে উঠেছে।

অথচ মা’র্চের প্রথম সপ্তাহে (৫ থেকে ১১ মা’র্চের মধ্যে) দেশের ১৩ টি জে’লা থেকে প্রায় ৩০ টি নমুনার জিনোমিক ক্রম সংগ্রহ করে তা বিশ্লেষণ করা হয়েছিল। সেখানে দক্ষিণ আফ্রিকার ধরণের কোন অস্তিত্বই ছিল না।

দেশে মহামা’রি করো’নাভাই’রাসে বুধবারও (৭ এপ্রিল) রেকর্ড সংখ্যক মানুষ আ’ক্রান্ত হয়েছেন। মৃ’ত্যুও অনেক বেড়েছে। সবশেষ গত ২৪ ঘণ্টায় মা’রা গেছেন দেশের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ৬৩ জন। এ নিয়ে মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৪৪৭ জনে।

এর আগে গতকাল মঙ্গলবার সর্বোচ্চ ৬৬ জনের মৃ’ত্যু হয়। আর সবশেষ ২৪ ঘণ্টায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ৭ হাজার ৬২৬ জন করো’না রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করো’না রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৫৯ হাজার ২৭৮ জনে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 242
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    242
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: