সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুক্তরাজ্যে ‘কিল দ্য বিল’ বিক্ষোভ, গ্রেফতার ১০৭

যু’ক্তরাজ্যে পু’লিশের ক্ষমতা বাড়ানোর প্রস্তাবিত বিলের বি’রুদ্ধে বড় ধরনের বি’ক্ষোভ হয়েছে। গ্রে’প্তার করা হয়েছে ১০৭ জন বি’ক্ষোভকারীকে। রোববার দেশটির পু’লিশ কর্মক’র্তারা এ তথ্য জানিয়েছেন সংবাদমাধ্যম আলজাজিরা।
শনিবার যু’ক্তরাজ্যের বিভিন্ন শহরে করো’না বিধিনিষেধ লঙ্ঘন করে হাজার হাজার মানুষ পু’লিশ, ক্রা’ইম, সেন্টেন্সিং অ্যান্ড কোর্টস বিল নামে প্রস্তাবিত বিলের বি’রুদ্ধে বি’ক্ষোভে নামে। বি’ক্ষোভটি পরিচিতি পেয়েছে ‘কিল দ্য বিল’ নামে।

যু’ক্তরাজ্য পু’লিশ থেকে বলা হয়, ‘কিল দ্য বিল’ বি’ক্ষোভ বেশির ভাগ ক্ষেত্রেই শান্তিপূর্ণ। বি’ক্ষোভে অংশ নেয়া বেশির ভাগ মানুষই স্বাস্থ্যবিধি মানছেন। তবে অল্প কিছু মানুষ বিশৃঙ্খলার চেষ্টা করে। সহিং’স বি’ক্ষোভে অংশ নেয়া, পু’লিশ কর্মক’র্তাদের ওপর আক্রমণ ও করো’নার স্বাস্থ্যবিধি লঙ্ঘনকারীদেরই কেবল গ্রে’প্তার করা হয়েছে।

বি’ক্ষোভ চলাকালে ১০ পু’লিশ সদস্য আ’হত হন বলেও জানিয়েছে পু’লিশ।

প্রস্তাবিত বিলে যু’ক্তরাজ্য ও ওয়েলসের পু’লিশ বাহিনীকে অহিংস বি’ক্ষোভে শর্ত আরোপের আরও ক্ষমতা দেয়া হয়েছে। বি’ক্ষোভ চলাকালে শব্দ বেশি বা উপদ্রব বেশি হচ্ছে মনে হলেও ব্যবস্থা নেয়ার বিধান রাখা হয়েছে বিলটিতে। অ’ভিযু’ক্ত ব্যক্তি দোষী প্রমাণিত হলে জে’ল-জ’রিমানাও হতে পারে।

ব্রিস্টল, দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডে প্রস্তাবিত বিলের বি’রুদ্ধে বি’ক্ষোভের সময় পু’লিশ সদস্যরা আ’হত হন। এছাড়া একটি থা’না ভাঙচুর ও পু’লিশের গাড়ি জ্বালিয়ে দেয়া হয়।

পু’লিশ বাহিনীর ওপর হা’মলার ঘটনাকে ‘লজ্জাজনক হা’মলা’ হিসেবে অ’ভিহিত করেন যু’ক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে বি’ক্ষোভকারীদের ভাষ্য, পু’লিশই তাদের ওপর দমনমূলক পদক্ষেপ নেয়।

যু’ক্তরাজ্যের জ্যেষ্ঠ পু’লিশ কর্মক’র্তাদের ভাষ্য, ইচ্ছাকৃতভাবেই বি’ক্ষোভের নাম কিল দ্য বিল দেয়া হয়েছে, যা খুবই উত্তেজক। কারণ ব্রিটেনের পু’লিশ বাহিনীকে দ্য বিল নামে ডা’কা হয়।

গত মাসে ৩৩ বছর বয়সী নারী সারাহ এভা’রার্ড হ’ত্যার ঘটনার প্রতিবাদে উত্তাল যু’ক্তরাজ্য। এরই মধ্যে শান্তিপূর্ণ বি’ক্ষোভ নিয়ন্ত্রণে পু’লিশকে বাড়তি ক্ষমতা দিয়ে বিল পাস করতে চাইছে দেশটির সরকার।

৩ মা’র্চ দক্ষিণ লন্ডনে বন্ধুর বাসা থেকে ফেরার পথে অ’পহ’রণের শিকার হন সারাহ। পরে ৫০ মাইল দূরে ইংল্যান্ডের দক্ষিণপূর্বাঞ্চলীয় কেন্ট কাউন্টির এক বনভূমি থেকে তার ম’রদেহ উ’দ্ধার করা হয়।

সারাহ হ’ত্যা ত’দন্তের একপর্যায়ে অ’পহ’রণ ও হ’ত্যার অ’ভিযোগে লন্ডনের মেট্রোপলিটন পু’লিশ সার্ভিসের কর্মক’র্তা ওয়েন কোজেনসকে গ্রে’প্তার করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    11
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: