সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আলোচনা এবং ইউকেবিডিটিভি.কম এর আনুষ্ঠানিক উদ্বোধন

কাওছারুল আলম রিটন : ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস ও মহাণ স্বাধীনতার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী পালন এবং ইউ কে বিডি.কম এর নিউজ পোর্টাল এর আনুষ্টানিক উদ্বোধন উপলক্ষে ইউ কে বিডি টিভির বিশেষ ভার্চুয়াল অনুষ্ঠান বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্টিত হয়েছে।

বৃটেনের ওয়েলস আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ইউকে বিডি টিভির  চেয়ারম্যান বিশিষ্ট কমিউনিটি লিডার  মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর বৃস্টল বাথ এন্ডওয়েষ্ট যুবলীগের সভাপতি সাংবাদিক ইঞ্জিনিয়ার খায়রুল আলম লিংকন এর পরিচালনায়  অনুষ্ঠিত আলোচনা সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ  মান্নান এম পি, প্রধান আলোচক নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর সাবেক উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  ড: এম ওয়াহিদুজ্জামান।

বিশেষ অতিথি হিসাবে আলোচনায়  অংশ নেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক সাবেক ছাত্রনেতা এম এ সালাম, ডেক্স্টন ইউনিভার্সিটি অব মেডিসিন এর প্রোফেসর ৭১ এর বীর মুক্তিযোদ্ধা ডা: জিয়া উদ্দীন আহমদ।

অনুষ্ঠানের শুরুতেই প্রামান্য চিত্র প্রদর্শনের মাধ্যমে ইউ কে বিডি টিভির নিউজ পোর্টাল www.ukbdtv.com এর আনুষ্ঠানিক শুভ উদ্ভোধন ঘোষনা করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশসরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী  এম এ মান্নান এম পি।

বক্তাগন তাদের বক্তব্যে  ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী আধুনিক অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে নিরস্ত্র বাঙালির ওপর আক্রমণ শুরু করে। অপারেশন সার্চ লাইটের নামে শুরু করে নির্বিচারে গণহত্যা। এই গণহত্যা শুরু হওয়ার পরপরই ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন এবং মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান। এই ঘোষণার বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে একটি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের। তাৎক্ষণিকভাবে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়।

১৯৭১ সালের ২৬শে মার্চ শুরু হয় মুক্তিযুদ্ধ৷ ২৫শে মার্চের মধ্যরাত থেকে শুরু হওয়া হত্যাযজ্ঞের ধ্বংসস্তূপের মধ্য থেকে উঠে দাঁড়িয়ে বাংলাদেশিরা এই দিন থেকে মুক্তিযুদ্ধ ও দেশ স্বাধীন করার শপথ গ্রহণ করে৷ ঐ রাতেই তৎকালীন পূর্ব বাংলার পুলিশ, ইপিআর ও সেনাবাহিনীর সদস্যরা শুরু করে প্রতিরোধ যুদ্ধ, সঙ্গে যোগ দেয় সাধারণ মানুষ৷ ৯ মাসের যুদ্ধে ৩০ লাখ শহিদের রক্তের বিনিময়ে ১৬ই ডিসেম্বর অর্জিত হয় স্বাধীনতা৷ জন্ম হয় বাংলাদেশের৷

বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে বাংলার সর্বস্তরের মানুষ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। শুধু এ দেশের জনগণই নয়, আক্রান্ত জাতি ও সদ্য স্বাধীন বাংলাদেশের পাশে এসে দাঁড়ায় এবং বাংলাদেশের পক্ষে সরাসরি যুদ্ধে অংশ নেয় প্রতিবেশী দেশ ভারত। মুক্তিযুদ্ধে অস্ত্র, আশ্রয় ও খাদ্য দিয়ে সহায়তা করে ভারত। এই সময় আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক পরিসরে বিশাল ভূমিকা রাখে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন (রাশিয়া)। সোভিয়েত ইউনিয়নের এই ভূমিকা বাংলাদেশের স্বাধীনতাকে আরও ত্বরান্বিত করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শনপূর্বক উল্লেখ করেন যে,  টুঙ্গিপাড়ায় জন্ম নেয়া যে ছোট খোকা একদিন বাংলাদেশেরমানুষের মুক্তির মহানায়কে রূপান্তরিত হয়েছিলেন তাঁর ভালবাসার শিক্ষা ও অধিকার আদায়ের চেতনা থেকে সকলকে শিক্ষানেওয়ার আহবান জানান বিশ্বের বিভিন্ন প্রান্ন্তে বসবাসরত বাংলাদেশীদেরকে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুরস্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে কর্মক্ষেত্রে পেশাদারিত্ব বজায় রেখে দেশের ভাবমূর্তিউজ্জ্বলকরণে সর্বাত্মক আত্মনিয়োগ করার আহবান জানানো হয়।

তারা বলেন আমাদের আর পেছনে ফিরে তাকানোর সুযোগ আর নেই। এখন শুধু আমাদের সামনে এগিয়ে যাওয়ার পালা।সব বাধাবিপত্তি অতিক্রম করে এ দেশকে আমরা জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শোষণ-বঞ্চনামুক্ত, ক্ষুধা-দারিদ্র্য-নিরক্ষরতামুক্ত, অসাম্প্রদায়িক সোনার বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করবই, ইনশাআল্লাহ। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে শেখ হাসিনার ২০৪১ভিশন বাস্তবায়নে সকলকে সহযোগীতার আহ্বান জানানো হয় আলোচনা সভা থেকে।

মুক্তিযোদ্ধের চেতনায় অঙ্গীকারবদ্ধ থেকে ইউ কে বিডি টিভি ও নিউজ পোর্টাল কাজ করে যাবে বলে জানান ইউ কে বিডি.কম এর নিউজ পোর্টাল এর সম্পাদক মন্ডলীর সভাপতি মোহাম্মদ মকিস মনসুর, প্রধান সম্পাদক মোহাম্মদ খায়রুল আলম লিংকন ও সম্পাদক কাওছারুল আলম রিটন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নিউপোট যুবলীগের সভাপতি শাহ শাফি কাদির, ইউকে বিডি টিভির ভাইস চেয়ারম্যান শেখ নুরুল ইসলাম, নিউইয়র্ক ষ্টেট আওয়ামীলীগ এর সহ সভাপতি মহি উদ্দীন আহমদ প্রমুখ।

অনুষ্টানের দ্বিতীয় পর্বে ইউকে বিডি টিভির ডাইরেক্টর ও সাংস্কৃতিক সংগঠক হেলেন ইসলাম এর পরিচালনায় সাংস্কৃতিকঅনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন প্রমি দেব ও জিনাত মান্নান, বঙ্গবন্ধু ও বিজয়ের গান পরিবেশন করেন সংগীত শিল্পী নিগার আজম ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: