সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ১১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১৪ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সোমবার পবিত্র শবে বরাত

সোমবার রাতে পালিত হবে পবিত্র শবেবরাত। ফারসি শব্দ ‘শবেবরাতে’র অর্থ ভাগ্যরজনী। ইস’লাম ধ’র্মাবলম্বীরা বিশ্বা’স করেন, শাবান মাসের ১৪ তারিখ রাতে পরবর্তী বছরের ভাগ্য নির্ধারণ হয়। এ রাতকে মহিমান্বিত ভাগ্যরজনী হিসেবে পালন করে মু’সলিম উম্মাহ।

শবেবরাতের আরবি লাইলাতুল বরাত। ইস’লাম ধ’র্মাবলম্বীদের বিশ্বা’স- শবেবরাতের রাতে রয়েছে পাপ মোচনের সুযোগ। এ রাতে নির্ধারণ হয় পরবর্তী বছরের হায়াত, রিজিক, আমল। তাই অন্যান্য দেশের মতো বাংলাদেশের মু’সলমানরাও ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াত করেন শবেবরাতে; মৃ’ত স্বজনের কবর জিয়ারত করেন।

শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইস’লাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণীতে বলেন, এ মহিমান্বিত রজনী মানবজাতিকে আল্লাহতায়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমা লাভের সুযোগ এনে দেয়। শবেবরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনবে বলে আশা প্রকাশ করেন তারা।

শবেবরাত মু’সলমানদের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। রমজানের প্রস্তুতি হিসেবে অনেকে আজ রোজা রাখবেন। সন্ধ্যায় প্রতিবেশীর বাড়িতে ইফতার বিতরণের রেওয়াজও রয়েছে। শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটি খাওয়ার প্রচলন রয়েছে। বিশেষত পুরান ঢাকায় রুটি-মাংস বিতরণ করা হয় শবেবরাতের সন্ধ্যায়। তরুণ-যুবারা রাতভর ঘুরে ঘুরে বিভিন্ন ম’সজিদে নামাজ আদায় করেন। গত বছর করো’নার কারণে এসব আয়োজন ছিল একেবারেই সীমিত।

শবেবরাত উপলক্ষে সোমবার বাদ মাগরিব বায়তুল মোকাররমসহ প্রতিটি ম’সজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও দোয়া হবে। বায়তুল মোকাররম জাতীয় ম’সজিদে একই আয়োজন রেখেছে ইস’লামিক ফাউন্ডেশন। মাগরিবের নামাজের পর বয়ান শুরু হবে। এশার নামাজের পর দোয়া হবে। এ ছাড়া বিভিন্ন সামাজিক ও ধ’র্মীয় সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

শবেবরাত উপলক্ষে আগামী মঙ্গলবার সরকারি ছুটি। সংবাদপত্র প্রকাশ হবে না। তবে সংবাদপত্রগুলোতে সোমবার প্রকাশিত হয়েছে বিশেষ নিবন্ধ। সরকারি-বেসরকারি টিভি ও রেডিও চ্যানেলে প্রচার হবে বিশেষ অনুষ্ঠানমালা। শবেবরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বি’স্ফো’রক দ্রব্য, আতশবাজি, পট’কা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফাটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পু’লিশ (ডিএমপি)।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    16
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: