সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ৩১ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১৬ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিশ্বে করোনায় মৃত্যু ২৭ লাখ ৪৫ হাজার ছাড়াল

বিশ্বব্যাপী করো’নাভাই’রাসে আ’ক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে সারা’বিশ্বে এই ভাই’রাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৫১ জন। এর মধ্যে মা’রা গেছেন ২৭ লাখ ৪৫ হাজার ৩৮৬ জন। সুস্থ হয়েছেন ১০ কোটি ৮ লাখ ২০ হাজার ৯৭১ জন।

সর্বশেষ বুধবার (২৪ মা’র্চ) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃ’ত্যু হয়েছে যু’ক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৫৬ হাজার ৮৮৩ জন মা’রা গেছেন। এছাড়া করো’না শনাক্ত হয়েছে ৩ কোটি ৬ লাখ ৩৬ হাজার ৫৩৪ জন। বিশ্বে শনাক্তের দিক দিয়ে এটিই কোনো দেশে সর্বোচ্চ।

তবে যু’ক্তরাষ্ট্রের পর মৃ’ত্যু বিবেচনায় করো’নায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আ’ক্রান্ত এবং মৃ’ত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আ’মেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আ’ক্রান্ত হয়েছেন ১ কোটি ২১ লাখ ৩৬ হাজার ৬১৫ জন। তাদের মধ্যে মৃ’ত্যু হয়েছে ২ লাখ ৯৮ হাজার ৮৪৩ জনের।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভা’রত। এশিয়ার মধ্যে ভা’রতই হচ্ছে করো’নায় সবচেয়ে বিপর্যস্ত দেশ। ভা’রতে করো’না রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ১৭ লাখ ৩৩ হাজার ৫৯৪ জন। আর মা’রা গেছেন ১ লাখ ৬০ হাজার ৪৭৭ জন।

এরপর রয়েছে যথাক্রমে রাশিয়া, ফ্রান্স, যু’ক্তরাজ্য, ইতালি, স্পেন, তুরস্ক ও জার্মানি।

আর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪তম। তবে দেশে করো’নাভাই’রাসে শনাক্ত রোগী আবারও বেড়েছে। সবশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশে একদিনে তিন হাজার ৫৫৪ জন করো’না রোগী শনাক্ত হয়। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৭৭ হাজার ২৪১ জন। এর মধ্যে মা’রা গেছেন আট হাজার ৭৩৮ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করো’নাভাই’রাস শনাক্ত হয়। দেশটিতে করো’নায় প্রথম রোগীর মৃ’ত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করো’না রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করো’নাভাই’রাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করো’নায় প্রথম কোনো রোগীর মৃ’ত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মা’র্চ করো’নাকে বৈশ্বিক মহামা’রি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 15
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    15
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: