সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১৪ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাংলাদেশিসহ সব প্রবাসীদের জন্য সৌদি বাদশাহর প্রণোদনা

বিশ্বজুড়ে চলমান মহামা’রি করো’নাভাই’রাসের কারণে সৌদি আরবেও অর্থনৈতিকভাবে ভোগান্তির শিকার হয়েছেন লাখ লাখ প্রবাসী। অনেকে আবার শূন্য হাতে দেশে ফিরতে বাধ্য হয়েছেন। তাদের কথা বিবেচনায় বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ছয় মাসের জন্য হ’জ ও উম’রাহ খাতে কর্ম’রত প্রবাসীদের প্রণোদনার অনুমোদন দিয়েছেন।

সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়েছে, দুই পবিত্র স্থানে হ’জ ও উম’রাহ খাতে কর্ম’রত বাংলাদেশিসহ সকল প্রবাসীদের কথা বিবেচনা করে ম’সজিদুল হারাম ও ম’সজিদে নববীর তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আগামী ছয় মাসের জন্য হ’জ ও উম’রাহ খাতে কর্ম’রত প্রবাসীদের প্রণোদনার অনুমোদন দিয়েছেন।

সৌদি আরব সরকারের সিদ্ধান্ত মতে বিভিন্ন প্রাইভেট খাত এবং হ’জ ও উম’রাহ বিভাগে কিছু আর্থিক প্রণোদনার মাধ্যমে উক্ত খাতগুলোতে কিছুটা হলেও প্রা’ণের সঞ্চার করার।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ঘোষিত প্রণোদনা গুলোতে রয়েছে :

* ম’ক্কা ও ম’দিনা শহরে এক বছরের জন্য পৌর বাণিজ্যিক কার্যকলাপ লাইসেন্সের জন্য বার্ষিক ফি অব্যাহতি। * ছয় মাসের জন্য এই খাতে কর্ম’রত প্রবাসীদের ফি অব্যাহতি প্রদান। * ম’ক্কা ও ম’দীনায় থাকার সুবিধার জন্য এক বছরের জন্য পর্যটন মন্ত্রণালয়ের লাইসেন্স ফি নবায়ন, যা বর্ধিত করাও হতে পারে। * এই খাতে কর্ম’রত প্রবাসীদের জন্য আকা’মা নবায়নের জন্য ফি সংগ্রহ স্থগিত করা, তবে এখানে শর্ত হল: এক বছরের মধ্যে কিস্তিতে ওই ফি পরিশোধ করতে হবে। * এক বছরের জন্য হাজিদের পরিবহনের জন্য যে সকল প্রতিষ্ঠান বাস সরবরাহ করে তাদের লাইসেন্সের মেয়াদ (ইস্তিমা’রা) বৃদ্ধি। * আসন্ন ২০২১ সালের হ’জ মৌসুমের জন্য নতুন বাসের জন্য শুল্ক আদায় তিন মাসের জন্য স্থগিত করা এবং নির্ধারিত তারিখ থেকে শুরু করে চার মাসের মেয়াদে কিস্তিতে পরিশোধ করার সুযোগ প্রদান।

এই উদ্যোগগুলো হ’জ ও উম’রাহ খাতে করো’নাভাই’রাস মহামা’রির অর্থনৈতিক প্রভাব কমাতে সৌদি সরকারের একটি অসাধারণ উদ্যোগ হিসাবে বিবেচিত হচ্ছে।

উল্লেখ্য, সৌদি সরকার ১৫০টিরও বেশি উদ্যোগ চালু করেছে, যার উদ্দেশ্য হচ্ছে মহামা’রির প্রতিক্রিয়া হ্রাস করা এবং ব্যক্তি, বেসরকারি খাত এবং বিনিয়োগকারীদের উপর করো’নার ভ’য়াবহ ক্ষতিকর প্রভাব যতটা সম্ভব কমিয়ে আনা। বর্তমানে ইতমা’রনা অ্যাপের মাধ্যমে উম’রাহ পারমিট প্রদান করা হচ্ছে। চলতি মা’র্চ মাসের শেষ পর্যন্ত উম’রাহ পারমিট প্রদান করা হবে।

সৌদি হ’জ মন্ত্রণালয় জানায়, একজনের উম’রাহ পারমিট দিয়ে আরেকজন উম’রাহ আদায় করতে পারবেন না। তবে ইতমা’রনা অ্যাপের মাধ্যমে যিনি উম’রাহের জন্য রেজিস্ট্রেশন করেছেন তিনি ছাড়া আর কেউ উম’রাহতে ওই পারমিট ব্যাবহার করে অংশ নিতে পারবেন না। তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে উম’রাহ রেজিস্ট্রেশন হচ্ছে না। ইতমা’রনা অ্যাপের মাধ্যমে উম’রাহের পারমিট প্রদান চলছে। মা’র্চ মাসের শেষ পর্যন্ত উম’রাহের পারমিট গ্রহণ করা যাবে।

যে কেউ উম’রাহ আদায় করতে পারবেন। সৌদি নাগরিক, প্রবাসী, ভিজিটর সকলের জন্যই উম’রাহ উন্মুক্ত রয়েছে। উম’রাহের পারমিট নিতে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ আবশ্যক নয়।

উম’রাহ নিয়ে যেকোনো তথ্য জানতে (8004304444) টোল ফ্রি নাম্বারে কল করার নির্দেশ দিয়েছে সৌদি হ’জ মন্ত্রণালয়।

Facebook

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    29
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: