সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কানাডায় ইমিগ্রেশনের নামে প্রতারণা বন্ধে কঠোর পদক্ষেপের ঘোষণা

কানাডায় ইমিগ্রেশনের নামে ভু’য়া তথ্য দিয়ে প্রতারণার বি’রুদ্ধে কঠোর অবস্থানের ঘোষণা দিয়েছেন ফেডারেল ইমিগ্রেশন ও সিটিজেনশীপ মন্ত্রী মা’র্কো মেনডিসিনো।

তিনি বলেছেন, ইমিগ্রেশন কনসাল্ট্যান্টদের ওপর খবরদারি বাড়ানোসহ ইমিগ্রেশনের নামে প্রতারণায় জ’ড়িতদের অ’প’রাধীদের চিহ্নিত করতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে।

শুক্রবার (৫ মা’র্চ) গণমাধ্যমকে দেয়া এক বিবৃতিতে মন্ত্রী এ কথা জানান। তিনি বলেন, ‘ইমিগ্রেশন নিয়ে প্রতারণার বি’রুদ্ধে প্রচারণার লক্ষ্যে ৫০ মিলিয়ন ডলারের একটি তহবিল বরাদ্দ দেয়া হয়েছে। আগামী কয়েক বছরে ইমিগ্রেশনের নামে প্রতারণাবিরোধী প্রচারণায় এই অর্থ ব্যয় করা হবে।’

বিবৃতিতে ইমিগ্রেশন মন্ত্রী মা’র্কো মেনডিসিনো বলেন, অ’ভিবাসন এবং ভ্রমণের জন্য সারা’বিশ্বের মানুষের অন্যতম আগ্রহের গন্তব্য কানাডা এবং প্রতি বছর বছর হাজার হাজার মানুষ কানাডায় আসে। অ’ভিবাসনের আবেদনের সময় অনেকেই পরাম’র্শকদের শরণাপন্ন হন এবং বিভিন্নজনের সহায়তা নেন।

তিনি বলেন, অধিকাংশ পরাম’র্শকই নিয়মনীতি অনুসরণ করে কাজ করলেও এক শ্রেণির অসাধু পরাম’র্শক অ’ভিবাসন পদ্ধতির অ’পব্যবহার করে সুবিধা নেয়ার চেষ্টা করে। তিনি পরাম’র্শকের প্রয়োজন হলে কেবলমাত্র কানাডা সরকারের অনুমোদিত আইনজীবী বা অ’ভিবাসন পরাম’র্শকদের সহায়তা নেয়ার পরাম’র্শ দেন।

বিবৃতিতে বলা হয়, অ’ভিবাসনের নামে প্রতারণা বন্ধ করতে কানাডা সরকার অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে এবং কানাডায় অ’ভিবাসনে আগ্রহীদের সুরক্ষা দেয়ার চেষ্টা করছে। অ’ভিবাসন পদ্ধতিকে শক্তিশালী করতে আবেদন জমা দেয়া থেকে নিষ্পত্তি পর্যন্ত নজরদারি বাড়ানো, প্রতারণাবিরোধী প্রচারণাসহ বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

ইমিগ্রেশন মন্ত্রী কানাডায় অ’ভিবাসনে আগ্রহীদের মৌলিক কতগুলো বিষয়ের দিকে দৃষ্টি আকর্ষণ করে বলেন, কেউ নিজে কিংবা পরাম’র্শকের সাহায্য নিয়ে যেভাবেই অ’ভিবাসনের আবেদন করা হোক না কেন কানাডা সব আবেদনপত্রকেই সমান গুরুত্ব দিয়ে দেখে। কেউ বাড়তি কোনো মনোযোগ বা সুবিধা পায় না। কানাডা ইমিগ্রেশনের ওয়েবসাইটে অ’ভিবাসনের নিয়মাবলী এবং প্রক্রিয়া অ’ত্যন্ত সহ’জভাবে উল্লেখ করা আছে।

অ’ভিবাসনের নামে প্রতারণার বি’রুদ্ধে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, অ’ভিবাসনে আগ্রহী এবং কানাডিয়ানদের যে কোনো প্রতারণার হাত থেকে রক্ষা করে কানাডার অ’ভিবাসন পদ্ধতির সুনাম অক্ষুন্ন রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

কানাডায় ইমিগ্রেশনের নামে বিভিন্ন দেশে প্রতারণার বিষয়টি অনেকদিন ধরেই আ’লোচিত হচ্ছিল। গত ২৪ ফেব্রুয়ারি কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় টরন্টো থেকে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভে’ কানাডা ইমিগ্রেশনের বিভিন্ন প্রতারণা নিয়ে আলোচনা হয়। আলোচনায় উঠে আসা প্রতারণার নানা চিত্রের একটি সারসংক্ষেপ ইমিগ্রেশন মন্ত্রীকেও পাঠানো হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: