সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১১ সেকেন্ড আগে
রবিবার, ১৮ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

জুড়ীতে ১২শ গর্ভবতী মাকে বিনামূল্যে ডেলিভা’রী সেবা প্রদান

মৌলভীবাজারের জুড়ী উপজে’লায় গরীব ও দুস্থ গর্ভবতী মাকে গর্ভকালীন সেবা ও শি’শুদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানকারি একমাত্র সংস্থা প্রশান্তি ইউ.কে এর সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়।

সোমবার(১ মা’র্চ) দুপুরে জুড়ী আধুনিক প্রাইভেট হাসপাতা’লের ২য় তলায় প্রশান্তি ইউ.কের কার্যালয়ে জুড়ী উপজে’লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ তাজুল ইস’লামের পরিচালনায় প্রত্যয় উন্নয়ন সংস্থা-প্রশান্তি প্রকল্পের নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার লিখিত বক্তব্যে জানান, প্রশান্তি হেলথি লিভিং সংক্ষেপে “প্রশান্তি” ২০০৯ সালে পূর্ব লন্ডনের টাওয়ার হেমলেটস প্রাই’মা’রী হেলথ কেয়ার ট্রাস্ট এর তৎকালীন চেয়ারম্যান স্যার স্টিফেন ও ব্রায়ান এর নেতৃত্বে একটি মেডিকেল টিম বাংলাদেশের স্বাস্থ্য সেবা সর্ম্পকে অবগত হওয়ার জন্য বাংলাদেশে সফরে আসেন।

প্রয়াত বীর মুক্তিযোদ্ধা এম এ মুমীত আসুকের ছোট বোন জুড়ীর কৃতি সস্তান লিলু কুলসুম খানম এ টিমের সাথে সফর সঙ্গী ছিলেন। তার প্রচেষ্টায় মেডিকেল টিম জুড়ী উপজে’লায় স্বাস্থ্য কার্যক্রম পরিদর্শনে আসে। পরবর্তীতে তারা ইংল্যান্ডে ২০১০ সালে জুড়ীতে চারটি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে অসংখ্য জুড়ী বাসীকে স্বাস্থ্য সচেতনতামূলক উপদেশ ও স্বাস্থ্য সেবা প্রদান করেন। মেডিকেল টিম ইংল্যান্ডে ফিরে গিয়ে বাংলাদেশের স্থাস্থ্য সেবার উন্নয়নে জন্য ওই বছর “প্রশান্তি ইউ.কে নামে একটি দাতব্য সংস্থা প্রতিষ্ঠা করেন। ক্যাম্প থেকে জুড়ীতে চিকিৎসা সেবার অ’প্রতুলতা উপলদ্ধি করে স্থানীয় জনসাধারনের অনুরোধে প্রশান্তি ইউ.কে জুড়ীতে ২০১১ সাল থেকে মা ও শি’শুদের জন্য স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরু করে।

২০১১ সাল থেকে ২০২০ পর্যন্ত প্রশান্তি ইউ.কে ১৩শত গরীব ও দুস্থ গর্ভবতী মাকে গর্ভকালীন সেবা প্রদান করে এর মধ্যে ১২শত গর্ভবতী মাকে সুষ্ঠভাবে নিরাপদে ডেলিভা’রী সেবা প্রদান করেন। ডেলিভা’রীতে ৬৩৪ জন ছে’লে ও ৫৬৯ জন মে’য়ে জন্ম হয়। উলেখ্য যে বাড়ীতে নরমাল ডেলিভা’রী ৮০৫জন এবং ক্লিনিক ও হাসপাতা’লে ৩৯৫জন।

ক্লিনিক/হাসপাতা’লে সিজারিয়ান ডেলিভা’রী ১৫৪ জন। ১৫ হাজার ৭শত জনকে স্বাস্থ্যসচেতনতামূলক প্রশিক্ষণ, ১৭ হাজার ২শত ৮৩ জনকে টেলিফোন ফলোআপ, ১৩শত ৮৫জনকে পুষ্টিহীনতায় আ’ক্রান্ত মায়ের জন্য খাবার সরবরাহ করা হয়। ইউ.কে বাংলাদেশী কমিউনিটি ও ব্রিটিশ কমিউনিটি থেকে প্রশান্তি হেলথি লিভিং সেন্টারের জন্য তহবিল সংগ্রহ করে থাকে

এছাড়াও বাংলাদেশ জুড়ী এবং দেশের বিভিন্ন অঞ্চলের লোকজনও প্রশান্তিকে আর্থিক সহযোগীতা প্রদান করেন। সংবাদ সম্মেলনের মাধ্যমে মা ও শি’শু সুস্বাস্থ্যর উন্নয়ন সাধনের জন্য প্রশান্তি ইউ.কের প্রচার প্রসারে সহযোগীতা কা’মনা করেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইংল্যান্ড সুপ্রিম কোর্টে আইনজীবী ছহুল আহমেদ, গ্রামীন ব্যাংকের সাবেক এ.জি.এম মুজিবুর রহমান, আওয়ামীলীগ নেতা আব্দুল কাদির দারা, মাসুক আহম’দ, সমাজ সেবক আনোয়ারুল ইস’লাম আনু বড়লস্কর, প্রশান্তির ব্যবস্থাপক লুৎফুর রহমান, সিনিয়র মিডওয়াইফ অর্পণা রুদ্রপাল, সহকারী মিডওয়াইফ কুলসুমা আক্তার রুনা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 10
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    10
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: