সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৫৯ সেকেন্ড আগে
রবিবার, ১৮ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শ্রমিক নেই, ব্যবসা চালাতে হিমশিম খাচ্ছে কাতার

করো’নাকালে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে দেশে ছুটিতে গিয়ে আ’ট’কা পড়েন বহু প্রবাসী। বিভিন্ন দেশের প্রবাসীরা কর্মস্থলে ফিরতে পারলেও কাতার থেকে বাংলাদেশ ছুটিতে যাওয়া অধিকাংশই ফিরতে পারেনি কর্মস্থলে।

আ’ট’কাপড়া এসব প্রবাসীদের ফেরাতে বাংলাদেশ সরকার ও দূতাবাসকে আরও উদ্যোগী হতে অনুরোধ জানিয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

এক বছরের বেশি সময় ধরে পৃথিবীজুড়েই চলছে মহামা’রি করো’নার তা’ণ্ডব, এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েন দেশে ছুটিতে যাওয়া কাতার প্রবাসীরা। ২০২০ সালের ২৯ নভেম্বরের আগে দেশে ছুটিতে যাওয়া অধিকাংশ কাতার প্রবাসী এখনো ফিরতে পারেনি কর্মস্থলে।

ইউনুচ মজুম’দার নামে এক প্রবাসী বলেন, ‘আমি দীর্ঘ ১৩ মাস বাংলাদেশ ছুটিতে গিয়ে করো’না কারণে আ’ট’কা পড়েছিলাম। অনেক ক’ষ্টের বিনিময়ে আমি রিটার্ন পার্মিট পেয়েছি। ১৩ মাস পরে কাতার আসছি। আমা’র মতো অনেক প্রবাসী দেশে এখনো আ’ট’কাপড়া পড়েছেন’।

তিনি বলেন, অনুমতিপত্র না পাওয়ায় তারা আসতে পারছে না। দূতাবাস ও বাংলাদেশ সরকারের উচিত তাদের সহযোগিতা করা। তারা যেন দ্রুত কাতার ফিরে আসতে পারে। আ’ট’কাপড়া মানুষগুলো দেশে মানবতার জীবনযাপন করছে।

ইমতিয়াজ মোরশেদ নামে আরেক কাতার প্রবাসী ব্যবসায়ী বলেন, আমা’র কোম্পানির দুইশোজনের বেশি বাংলাদেশি এখনো আ’ট’কা পড়েছেন বাংলাদেশে।

তিনি বলেন, কাতার থেকে ছুটিতে যাওয়া বিভিন্ন দেশের অ’ভিবাসীদের কাতার ফিরে আসতে রিটার্ন পার্মিট পেলেও বাংলাদেশ থেকে আসার অনুমতিপত্র বা রিটার্ন পার্মিট দেয়া হচ্ছে না। বাংলাদেশ সরকার ও কাতার দূতাবাসকে কূটনৈতিকভাবে আরও তৎপরতা চালিয়ে আ’ট’কা প্রবাসীদের কাতারের কর্মস্থলে ফেরাতে আহ্বান জানান।

কাতার প্রবাসী ব্যবসায়ী মোহাম্ম’দ মোরশেদ বলেন, ২০২০ সালের ২৯ নভেম্বরের আগে আমা’র কোম্পানি ও দোকানের অনেক শ্রমিক দেশে ছুটিতে গিয়ে আ’ট’কাপড়ে আছেন।

তিনি বলেন, ‘এসব দক্ষ শ্রমিকরা আ’ট’কাপড়ায় কোম্পানি ও দোকান চালাতে ক’ষ্ট হয়ে যাচ্ছে। আম’রা শ্রমিক সংকটে আছি, আমাদের শ্রমিক সংকট সমাধানে আ’ট’কাপড়া প্রবাসীদের কাতারে ফিরিয়ে আনতে হবে। আম’রা বাংলাদেশ সরকারের সহযোগিতা চাই’।

বর্তমানে কাতার থেকে ছুটিতে যাওয়া প্রবাসীদের ফিরে আসার অটোমেটিক অনুমতিপত্র থাকলেও শুধুমাত্র ২০২০ সালে ২৯ নভেম্বরের আগে দেশে ছুটিতে যাওয়া প্রবাসীদের ফিরে আসার অনুমতি শর্তসা’পেক্ষে করে রাখা হয়েছে। অনুমতি শর্তসা’পেক্ষে করে রাখায় ফিরতে পারছেন না প্রবাসীরা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 52
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    52
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: