সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ১৪ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ১ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সাংবাদিক নিপীড়নকারীদের জন্য যুক্তরাষ্ট্রের দরজা বন্ধ

যারা কোনো দেশের সরকারের হয়ে সাংবাদিক-অ্যাক্টিভিস্টদের ওপর নি র্যা তন করবে তাদের জন্য যু ক্তরাষ্ট্রের দরজা বন্ধ হয়ে যাবে। এমনকি অ ভিযু ক্তদের পরিবারের সদস্যদেরও যু ক্তরাষ্ট্রে ঢুকতে দেয়া হবে না।

শুক্রবার এক বিবৃতিতে যু ক্তরাষ্ট্রের পরররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিনকেন ‘খাসোগি ব্যান’ নামের নতুন এই ভিসা নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন।

২ বছর আগে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে নির্বাসিত সাংবাদিক জামাল খাসোগিকে হ ত্যায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্ম দ বিন সালমানের অনুমোদন ছিল বলে যু ক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ হওয়ার পর এ ঘোষণা দেওয়া হয়েছে।

এর আওতায় যু ক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর সেইসব ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে, যারা কোনো দেশের সরকারের পক্ষে নির্বাসিত বা নির্বাসিত হতে পারেন এমন সাংবাদিক, অ্যাক্টিভিস্ট বা অন্য ব্যক্তিকে নি পীড়ন, হয় রানি, নজরদারি, হু মকি বা ক্ষয়ক্ষতিসহ গুরুতর কর্মকা ণ্ড পরিচালনা করবেন অথবা দেশের বাইরে গিয়ে ওই ব্যক্তিদের বি রুদ্ধে কাজ করবেন।

ওই সব ব্যক্তির পরিবার এবং অন্যান্য ঘনিষ্ঠ সহযোগীদের ওপরও নতুন এ ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

এ নিয়মের আওতায় খাসোগি হ ত্যাকা ণ্ডে জ ড়িতসহ বিদেশে নির্বাসিতদের হু মকিদাতা হিসাবে চিহ্নিত সৌদি আরবের ৭৬ জনের ওপর ইতোমধ্যে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন যু ক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আমাদের সীমান্তের মধ্যে সবার নিরাপত্তার জন্য অন্য কোনো দেশের সরকারের পক্ষে অ প রাধীরা নির্বাসিতদের টার্গেট করে আ মেরিকার মাটিতে ঢুকতে পারবে না।

ব্লিনকেন জানান, বিশ্বব্যাপী মানবাধিকার বিষয়ে যু ক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর যে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে সেখানে কোনো দেশের বাইরে গিয়ে সে দেশের সরকারের পক্ষে এমন কর্মকা ণ্ড কেউ পরিচালনা করলে সেগুলো তুলে আনতে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া কোনো দেশের সরকার শুধু মৌলিক স্বাধীনতা চর্চার জন্য দেশের মধ্যে বা বাইরে কাউকে ‘টার্গেট’ করলে সেই সরকারের ওপর যু ক্তরাষ্ট্র নজর রাখবে বলেও জানান তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: