সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ১৪ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ১ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাইডেনের প্রথম বিমান হামলায়, নিহত ১৭

গত বৃহস্পতিবার সিরিয়ায় ই রান-সম র্থিত দুটি বিদ্রোহী মিলিশিয়া গোষ্ঠীর স্থাপনা লক্ষ্য করে হা মলা চালিয়েছে যু ক্তরাষ্ট্রের সাম রিক বাহিনী। গত দুই সপ্তাহে মা র্কিন সে নাদের ওপর কিছু রকেট হা মলার প্রেক্ষাপটে যু ক্তরাষ্ট্র এ অ ভিযান পরিচালনা করেছে বলে নিশ্চিত করেছেন দেশটির কর্মক র্তারা। সংগঠিত এই হা মলার ঘটনায় ১৭ জন নি হত হয়েছেন।

মা র্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, জো বাইডেন যু ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার পর তাঁর নির্দেশে জানামতে এটাই প্রথম হা মলা। সিরিয়ায় যে স্থানে মা র্কিন সে নাদের লক্ষ্য করে রকেট হা মলা হয়েছিল, গতকালের ওই হা মলা নির্দিষ্ট করে সেই স্থানে চালানো হয়নি। তবে মা র্কিন বাহিনীর হা মলার স্থানে ই রান-সম র্থিত শিয়া মিলিশিয়ারা সক্রিয় রয়েছেন।মা র্কিন বাহিনীর হা মলা প্রসঙ্গে যু ক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশনায় হা মলা টি চালানো হয়েছে। মা র্কিন ও যৌথ বাহিনীর ওপর সম্প্রতি যে রকেট হা মলা হয়েছে, তার জবাব দিতেই যে শুধু বাইডেন এটি অনুমোদন দিয়েছেন তা নয়; বরং মা র্কিন সে নাদের ওপর হু মকির বিষয়টিকেও মোকাবিলা করতে বলেছেন তিনি।

বার্তা সংস্থা এএফপি জানায়, সিরিয়া-যু দ্ধের ওপর নজর রাখা যু ক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, মা র্কিন বাহিনীর হা মলায় ই রানপন্থী ১৭ জন মিলিশিয়া নি হত হয়েছেন। সিএনএন জানায়, কিরবি বলেছেন, সিরিয়ায় মোতায়েন যৌথ বাহিনীর অংশীদার ও মা র্কিন মিত্রদেশগুলোর সঙ্গে পরাম র্শ করেই প্রেসিডেন্ট বাইডেন হা মলার সিদ্ধান্ত নিয়েছেন। হা মলায় সিরিয়া সীমান্তে ই রান-সম র্থিত কাইতিব হিজবুল্লাহ, কাইতিব সায়েদ আল শুহাদাসহ কয়েকটি মিলিশিয়া গোষ্ঠীর একাধিক স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

কিরবি আরও বলেন, ‘যু ক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীর সদস্যদের রক্ষায় বাইডেন প্রশাসন পদক্ষেপ নেবে—অ ভিযানের মধ্য দিয়ে এ দ্ব্যর্থহীন বার্তাই পাঠানো হয়েছে। একই সময়ে, আম রা স্বেচ্ছায় কিছু পদক্ষেপ নিয়েছি; সিরিয়ার পূর্বাঞ্চল ও ই রাকের সার্বিক পরিস্থিতি শান্ত করাই যার লক্ষ্য।’ মা র্কিন হা মলার স্থানকে মিলিশিয়ারা অ স্ত্র চো রাচালানের কাজে ব্যবহার করত বলে ধারণা করা হয়ে থাকে। পেন্টাগনের ওই কর্মক র্তা বলেন, ভবিষ্যতে বিদ্রোহী গোষ্ঠীগুলোর হা মলা করার সক্ষমতা হ্রাস করা এবং বিদ্রোহীদের সাম্প্রতিক হা মলা স ম্পর্কে বার্তা পাঠাতেই এ হা মলা চালানো হয়েছে।

সিরিয়ায় হা মলা চালানোর সিদ্ধান্ত প্রশাসনের একেবারে শীর্ষস্থান থেকে নেওয়া হয়েছে জানিয়ে যু ক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মক র্তা বলেন, সে নাবাহিনীর কোনো সুনির্দিষ্ট সুপারিশের ভিত্তিতে এ হা মলা করা হয়নি। বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ই রানের পারমাণবিক কর্মসূচি নিয়ে একটি সমঝোতায় আসার চেষ্টা করছে ওয়াশিংটন ও তেহরান। গতকালের হা মলা ই রানের কর্মসূচি নিয়ে চলমান ভঙ্গুর সমঝোতা-প্রক্রিয়াকে জটিল করে তুলবে বলে মনে করা হচ্ছে। মা র্কিন সে নাদের ওপর রকেট হা মলার ঘটনায় যু ক্তরাষ্ট্র নির্দিষ্ট করে কোনো গোষ্ঠীকে অ ভিযু ক্ত বা তারা ই রানের সম র্থনপুষ্ট বলে উল্লেখ করেনি। তবে গতকালের হা মলার মধ্য দিয়ে বাইডেন প্রশাসন কাকে অ ভিযু ক্ত করতে চায়, তা স্পষ্ট করে দিয়েছে।

সিরিয়ায় ইরবিল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ১৫ ফেব্রুয়ারি মা র্কিন সে নাদের লক্ষ্য করে চালানো রকেট হা মলায় এক বেসাম রিক ঠিকাদার, চার মা র্কিন ঠিকাদার ও এক মা র্কিন কর্মী আ হত হন। ই রানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ ইরবিলে ১৫ ফেব্রুয়ারির হা মলার সঙ্গে তাঁর দেশের কোনো রকম সংশ্লিষ্টতার কথা নাকচ করে দিয়েছিলেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: