সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কৌশলে টিকা নিচ্ছেন ৪০ বছরের কম বয়সীরাও!

করোনার ভ্যাকসিনের জন্য নিবন্ধন করতে পরিচয় যাচাইয়ের তালিকায় রয়েছে ১৯টি ধরণ। এর মধ্যে প্রথম ধরণেই লেখা আছে নাগরিক নিবন্ধন (৪০ বছর বা তদুর্ধ)। অর্থাৎ সাধারন নাগরিকদের বেলায় ৪০ বছর বা এর বেশি বয়স হলেই কেবল তারা নিবন্ধন করে টিকা নিতে পারবেন।

তবে সাধারন নাগরিক হয়েও ৪০ বছরের কম বয়সী ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার এক যুবক নিবন্ধন করে সোমবার (২৩ ফেব্রুয়ারি) সকালে টিকা নিয়েছেন। কথা হলে জানালেন, ওয়েব সাইটে পরিচয় যাচাইয়ের নিবন্ধনের যে ১৯টি ধরণ দেয়া আছে এর একটিতেও তিনি পড়েন না। টিকা নেয়া জরুরি মনে করে ভিন্ন পথ অবলম্বনের মাধ্যমে তিনি নিবন্ধন প্রক্রিয়া সারেন।

অনুসন্ধানে জানা গেছে, ওই যুবকের মতো ৪০ বছরের নীচের আরো অনেকেই ‘কৌশলে’ নিবন্ধন করে টিকা নিয়ে নিচ্ছেন। অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারি, মৃতদেহ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তিসহ একাধিক ধরণে নিজেদের পরিচয় দিয়ে অনেকেই নিবন্ধন করে টিকা নিচ্ছেন।

বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য কালের কণ্ঠের এ প্রতিবেদকও নিবন্ধনের ওয়েব সাইটিতে ঢুকেন। ৩৬ বছর বয়সী ব্রাহ্মণবাড়িয়ার এক গণমাধ্যম কর্মী সঠিক পরিচয় দিয়ে নিবন্ধন করতে চাইলে বয়স সংক্রান্ত কারণে সেটা সম্ভব নয় বলে উল্লেখ করা হয়। পরক্ষণেই অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারি পরিচয়ে তাঁর নিবন্ধন সম্পন্ন করা যায়। সোমবার ওই গণমাধ্যম কর্মীর টিকা নেয়ার কথা থাকলেও ব্যস্ততার কারণে সংশ্লিষ্ট কেন্দ্রে তিনি যেতে পারেননি। সোমবার বিকেলে পৌনে পাঁচটার দিকে ২৬ বছর বয়সি এক সংবাদকর্মীও একই ধরণের পরিচয়ে নিবন্ধন করেছেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ৭ ফেব্রুয়ারি থেকে ২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালসহ নয়টি কেন্দ্রে একযোগে টিকা দেয়া শুরু হয়। শনিবার নাগাদ টিকা নেন ২৩ হাজারের বেশি মানুষ। সোমবার দুই হাজারের বেশি মানুষ টিকা নেয়ার কথা রয়েছে।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সারাদেশে ১০০৫টি কেন্দ্রে ৭ ফেব্রুয়ারি থেকে একযোগে টিকাদান শুরু হয়েছে। সকাল আটটা থেকে বেলা আড়াইটা নাগাদ ওইসব কেন্দ্রে টিকা দেয়া হয়। প্রথম দফায় ৭০ লাখ টিকা নিশ্চিত করেছে সরকার। এর মধ্যে ভারতের উপহার ২০ লাখ টিকা। শুরুতে তিন কোটি মানুষের জন্য সরকার টিকা কেনা হয়েছে বলে সরকারের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথমে নির্দিষ্ট একটি ওয়েব সাইটে ঢুকে টিকার জন্য নিবন্ধন করতে হয়। পরবর্তীতে মোবাইল ফোনে ম্যাসেজ দিয়ে জানিয়ে দেয়া হয় টিকা গ্রহনের তারিখ। নিবন্ধনের ফরমটি নিয়ে টিকা কেন্দ্রে গেলে পরবর্তী টিকা দেয়ার তারিখ সেটাতে লিখে দেয়া হয়।

ইংরেজিতে সুরক্ষা ডট গভ ডট বিডি (www.surokkha.gov.bd) নামে নির্দিষ্ট ওয়েব সাইটে গিয়ে নিবন্ধন করতে হয়। নিবন্ধনের পরিচয় যাচাইয়ের প্রথমেই লেখা আছে নাগরিক নিবন্ধন (৪০ বছর ও তদুর্ধ)। এরপর লেখা আছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর সকল কর্মকর্তা-কর্মচারি, অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্য স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারি, প্রত্যক্ষভাবে সম্পৃক্ত সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সেবা কর্মকর্তা-কর্মচারি, বীরমুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা, সম্মুখসারির আইনশৃংখলা বাহিনী, সামরিক বাহিনী, রাষ্ট্র পরিচালনার নিমিত অপরিহার্য কার্যালয়, সম্মুখ সারির গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, সিটি কর্পোরেশন ও পৌরসভার সম্মুখ সারির কর্মকর্তা-কর্মচারি, ধর্মীয় প্রতিনিধি (সকল ধর্মের), মৃতদেহ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তি, জরুরি বিদ্যুৎ, পানি গ্যাস, পয়নিষ্কাশন ও ফায়ার সার্ভিস এর সম্মুখ সারির সরকারি কর্মকর্তা-কর্মচারি, রেলস্টেশন, বিমানবন্দর ও নৌ বন্দরের সরকারি কর্মকর্তা-কর্মচারি, জেলা ও উপজেলাসমূহে জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারি, ব্যাঙ্ক কর্মকর্তা-কর্মচারি, প্রবাসী অদক্ষ শ্রমিক, জাতীয় দলের খেলোয়াড়।

৪০ বছরের কম বয়সী একাধিক তরুণের সঙ্গে কথা বলে জানা গেছে, অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্য স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারি, মৃতদেহ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তি হিসেবে নিজের পরিচয় তুলে ধরে নিবন্ধন করেছেন। ইতোমধ্যেই অনেকে টিকা নিয়েছেন ও অনেকের মোবাইল ফোনে টিকা নেয়ার তারিখ এসেছে। ওই দু’টি ধরণ ছাড়া অন্যগুলোতে নিবন্ধন করতে গেলে বয়সসীমার কথা উল্লেখ করা হয়। এছাড়া পরিচয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে হয়। যে কারণে তারা অতি সহজেই উল্লেখিত দুই ধরনের পরিচয়ে টিকার জন্য নিবন্ধন করছেন।

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ সোমবার বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘এভাবে নিবন্ধন করতে পারার বিষয়টি আমার জানা নেই। নিবন্ধন প্রক্রিয়ার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখভাল করেন। এক্ষেত্রে আমাদের কিছু করারও নেই।’ সূত্র : নতুন সময়

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: