সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সর্বনিম্ন বেতন কাঠামো

ইউরোপীয় ইউনিয়ন বিশ্বের এমন এক আঞ্চলিক জোট- যারা তাদের বাজার, অর্থনীতি এবং ঐতিহ্যের ভাগাভাগি করে; তাছাড়া ২৭টি দেশের ভৌগোলিক কাঠামো থাকলেও তাদের মধ্যে নেই কোনো আন্ত:সীমান্ত।

মূলত একক অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করে আর্থিক উন্নতি সাধন করাই হচ্ছে তাদের এ উদ্যোগ। ইউরোপীয় ইউনিয়ন একক অর্থনীতির বাজার হলেও প্রতিটি দেশেরই ভৌগোলিকতার মতো একটি আলাদা অর্থনৈতিক পরিকাঠামো রয়েছে এবং সেই কারণে প্রতিটি দেশের মানুষের জীবনযাত্রার মান ভিন্ন। অ পরদিকে একক বাজার অর্থনীতি হওয়া সত্ত্বেও একই পণ্যের বিভিন্ন দেশে বিভিন্ন মূল্যমান রয়েছে এবং এর সঙ্গে প্রতিটি দেশেরই ভিন্ন বেতন কাঠামো রয়েছে যেমন- ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাষ্ট্র হওয়া সত্ত্বেও বুলগেরিয়ার মাসিক বেতন ৩৩২ ইউরো; অ পরদিকে লুক্সেমবুর্গের মাসিক বেতন ২২০২ ইউরো। চলুন জেনে নেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মাসিক সর্বনিম্ন বেতন। (১ ইউরো সমান বাংলাদেশি মুদ্রায় ১০২ টাকা কম-বেশি)

একেবারে নিচের দিক থেকে বিবেচনা করলে বুলগেরিয়া ৩৩২ ইউরো, হাঙ্গেরি ৪৪২ ইউরো, রোমানিয়া ৪৫৮ ইউরো, লাটভিয়া ৫০০ ইউরো, ক্রোয়েশিয়া ৫৬৩ ইউরো, চেক রিপাবলিক ৫৭৯ ইউরো, ইস্তোনিয়া ৫৮৪ ইউরো, পোল্যান্ড ৬১৪ ইউরো, স্লো ভাকিয়া ৬২৩ ইউরো, লিথুনিয়া ৬৪২ ইউরো, গ্রিস ৭৫৮ ইউরো, পর্তুগাল ৭৭৬ ইউরো, মালটা ৭৮৫ ইউরো, স্লো ভেনিয়া ১০২৪ ইউরো, স্পেন ১১০৮ ইউরো, ফ্রান্স ১৫৫৫ ইউরো, জার্মানি ১৬১৪ ইউরো, বেলজিয়াম ১৬২৬ ইউরো, নেদারল্যান্ডস ১৬৮৫ ইউরো, আয়ারল্যান্ড ১৭২৪ ইউরো ও লুক্সেমবুর্গ ২২০২ ইউরো।

ইতালি, সাইপ্রাস, ডেনমা র্ক, অস্ট্রিয়া, ফিনল্যান্ড এবং সুইডেন সর্বনিম্ন বেতনের হিসাব বাদ পড়েছে। কেননা এ দেশগুলোর মধ্যে বেতনের ক্ষেত্রে বিভিন্ন তারতম্য রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে তাদের ট্রেড ইউনিয়ন সর্বনিম্ন বেতন নির্ধারণ করে। উদাহ রণস্বরূপ কোনো দেশে অঞ্চলভেদে বেতন ভিন্ন; তাছাড়া কোনো কোনো দেশে সর্বনিম্ন বেতন নির্দিষ্ট করা নেই। অ পরদিকে কিছু দেশে বছরে ১৪টি বেতন হিসাব করা হয়। উদাহ রণস্বরূপ পর্তুগালে নির্ধারিত বেতন ৬৬৫ ইউরো, কিন্তু ১২ মাসের হিসাবে গড় করলে তা ৭৭৬ ইউরো, স্পেন এবং গ্রিস একই হিসাবে সংযু ক্ত।

অ ভিবাসীদের ক্ষেত্রে বেশিরভাগ কর্মজীবী সর্বনিম্ন বেতনে চাকরি করেন; তার অন্যতম কারণ কাজের অ ভিজ্ঞতা এবং ভাষাগত দক্ষতার অভাব। তবে কেউ যদি ইউরোপে পাড়ি জমাতে চায়, সেক্ষেত্রে যদি পূর্ব প্রস্তুতি থাকে অর্থাৎ ইউরোপে যে কর্মক্ষেত্রগুলোতে চাহিদা রয়েছে অথবা বিভিন্ন কারিগরি পেশা এবং নির্দিষ্ট দেশকে টার্গেট করলেই সেই দেশ স ম্পর্কে ভাষাগত ধারণা বা ভাষা শিখে আসে- তাহলে খুব সহ জেই একটি ভালো বেতন কাঠামো নিয়ে সুন্দর জীবন পরিচালনা করা সম্ভব হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    11
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: