সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪৪ সেকেন্ড আগে
রবিবার, ২৫ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটসহ ৮ বিভাগীয় শহরে হবে ঢাবি ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৮ মা র্চ এবং ২১ মে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারই প্রথম সিলেটসহ দেশের আটটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার আয়োজন করবে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত এই শিক্ষা প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কিভাবে আট বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অ ভিভাবকরা।

এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে অনেক শিক্ষার্থী ও অ ভিভাবক বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষার আয়োজনেও প্রশ্ন ফাঁ স ও অনিয়ম ঠেকানো সম্ভব হয় না। এবার বিভাগীয় শহরে পরীক্ষার আয়োজন নিয়েও সংশয় প্রকাশ করেন তারা।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ টিম হিসেবে আট বিভাগীয় শহরে পরীক্ষার সময় অবস্থান করবেন। এছাড়াও স্থানীয় সহকর্মীরা সহযোগিতা করবেন।

পরীক্ষায় অনিয়মের শ ঙ্কা ও প্রস্তুতি স ম্পর্কে তিনি বলেন, ‘এটা আমাদের প্রথম ব্যবস্থাপনা। সবার সহযোগিতার প্রয়াস থাকতে হবে। এ বিষয়ে প্রস্তুতি শুরু করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সারাদেশ থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ নিয়ে থাকে। করো না পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এদিকে ভর্তি পরীক্ষার তারিখ ও স্থান জানিয়ে এ বিষয়ে সংবাদ বি জ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বি জ্ঞপ্তিতে জানানো হয়, অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৮ মা র্চ সোমবার বিকেল চারটা থেকে শুরু হয়ে চলবে ৩১ মা র্চ বুধবার রাত বারোটা (১১:৫৯ মিনিট) পর্যন্ত। আর টাকা জমা দেয়ার শেষ তারিখ পহেলা এপ্রিল বৃহস্পতিবার রাত বারোটা (১১:৫৯ মিনিট) পর্যন্ত। এবার বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভা র সিদ্ধান্ত অনুযায়ী এবার পরীক্ষা হবে ১০০ নম্বরে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য ও বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ২১ মে হবে ‘ক’ ইউনিটের পরীক্ষা, ২২ মে ‘খ’ ইউনিটের পরীক্ষা, ২৭ মে ‘গ’ ইউনিটের, ২৮ মে ‘ঘ’ ইউনিটের এবং ৫ জুন ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি পরীক্ষা সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। তবে ‘চ’ ইউনিটের ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদাভাবে ‘ক’ ইউনিটের জন্য জিপিএ ৩ দশমিক ৫, ‘খ’ ইউনিটের জন্য জিপিএ ৩, ‘গ’ ইউনিটের জন্য জিপিএ ৩ দশমিক ৫, ‘ঘ’ ইউনিটের জন্য জিপিএ ৩ এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ ৩ থাকতে হবে।

প্রসঙ্গত, দেশে প্রথম করো না রোগী শনাক্ত হওয়ার পর গত বছরের ৮ মা র্চ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ঢাবি প্রশাসন। পরে গত বছরের ১৬ মা র্চ বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল বন্ধ ঘোষণা করা হয়। সম্প্রতি করো না সংক্রমণ কমে আসার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ে আবারো শিক্ষা কার্যক্রম শুরুর প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ। সূত্র : বাংলাদেশ জার্নাল

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 20
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    20
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: