সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪০ সেকেন্ড আগে
রবিবার, ২৫ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্যারিস্টার নোরা শরীফের স্মরণে সভা অনুষ্ঠিত

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রবাসের মুক্তিযুদ্ধের সংগঠক বাংলাদেশ সরকার কর্তৃক ফ্রেন্ডস অব বাংলাদেশ পদকে ভূষিত যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি বিশিষ্ট রাজনীতিবিদ সুলতান মাহমুদ শরীফ এর সহ ধমিনী ব্যারিস্টার নোরা শরীফ এর সপ্তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল ইউকে বিডি টিভির উদ্দ্যোগে স্মৃতির মনিকোটায় নোরা শরীফ শীরনামে এক ভার্চুয়াল স্মৃতিচারণ মুলক স্মরণ সভার আয়োজন করা হয়।

ইউকে বিডি টিভির প্রধান উপদেষ্টা প্রখ্যাত সাংবাদিক সাহিত্যিক বুদ্ধিজীবীব কলামিস্ট অমর একুশে গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরীর সভাপতিত্বে এবং ইউকে বিডি টিভির চেয়ারম্যান বিশিষ্ট কমিউনিটি লিডার ও সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর উপস্থাপনায় অনুষ্ঠিত স্মৃতিচারণ মুলক স্মরণ সভার প্রধান ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবুল হাসান মাহমুদ আলী এমপি ও বৃটেনে বাংলাদেশের হাইকমিশনার বিশিষ্ট কূটনীতিক হ্যার এক্সেলেন্সি সাইদা মুনা তাসনীম. প্রেস মিনিষ্টার আসিকুন্নবী চৌধুরী. যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ সুলতান মাহমুদ শরীফ. সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলাম.যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক. সহ সভাপতি সৈয়দ মোজাম্মেল আলী.ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ. যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার উজ্জামান চৌধুরী. সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী. বিশিষ্ট সাংস্কৃতিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব উমী মাজহার. বিশিষ্ট সাংবাদিক ও লেখক সুজাত মনসুর. যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জামাল খান. ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর খায়রুল আলম লিংকন. সুলতান শরীফ এর ভাই গোলাম হোসেন শরীফ. ভাগনা মশিউর রহমান খান. ভাতিজা আহমেদ শরীফ. ও মেয়ে রাজিয়া শরীফ সহ অন্যান্যরা বক্তব্য রাখেন। বক্তারা বাঙালির মহান মুক্তিসংগ্রামে একজন বিদেশিনী হয়েও নোরা শরীফের ভূমিকা ছিল অনন্য। আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধু কারারুদ্ধ হলে তার মুক্তির আন্দোলন ও যুক্তরাজ্যের কিউসি পাঠাতে এবং প্রবাস থেকে আন্তর্জাতিক জনমত গড়ে তুলতে নোরা শরীফ বিশেষ ভূমিকা পালন করেন। আইরিশ বংশোদ্ভূত হয়েও পরিপূর্ণ বাঙালিত্ব ধারণ করেছিলেন তিনি। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তার অবদান ভোলার নয়। তেমনি ১৯৭৫ পরবর্তী বঙ্গবন্ধুর হত্যার বিচারের দাবিতে নোরা শরীফ ছিলেন সর্বদা সরব। এমনকি ১/১১-র সময় শেখ হাসিনা কারারুদ্ধ হলে যুক্তরাজ্যের প্রতিটি আন্দোলন সংগ্রামের প্রথম কাতারে ছিলেন তিনি।

মানুষকে আপন করে নেওয়ার অসাধারণ ক্ষমতা ছিল প্রয়াত নোরা শরীফের। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তার অবদানের জন্য তিনি বাঙালির কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

নাদিম কাদির বলেন, নোরা শরীফ ছিলেন নিজের আলোয় আলোকিত। বাঙালির মুক্তিসংগ্রামে তার অবদান বাঙালির হৃদয়ে থাকবে যুগ যুগান্তরে। সভায় বক্তারা ব্যারিস্টার নোরা শরীফের স্মৃতিকে ধরে রাখতে তার নামে বাংলাদেশে কোনো রাস্তা অথবা কোনো স্থাপনায় নামকরনের দাবী জানান এবং যুক্তরাজ্যে নোরা শরীফের নামে একটি ট্রাষ্ট গঠনের ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকার ও যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রতি দাবি জানিয়েছেন। (বিজ্ঞপ্তি)

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: