সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শনিবার, ২৩ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শেখ মুজিবের সংগ্রাম অস্বীকার করার উপায় নেই : বিএনপির হারুন

বঙ্গবন্ধুকে গ্রেফতার ও বাংলাদেশে পাকিস্তানি শাসকদের নির্বিচারে গণহত্যার নিন্দা জানিয়েছেন বিএনপিদলীয় সংসদ সদস্য মো. হারুনুর রশীদ। জাতীয় সংসদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় ও বর্ণাঢ্য জীবনের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ নিন্দা জানান।

বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই আলোচনায় অংশ তিনি বলেন, আমার জন্ম ষাটের দশকে। আমি মুক্তিযুদ্ধের সময় প্রাইমারি স্কুলের ছাত্র। ১৯৭৫ সালের ১৫ আগস্ট যখন বঙ্গবন্ধু শেখ মুজিব হত্যাকাণ্ডের শিকার হন, তখন আমি ক্লাস এইটে পড়ি। আমি তখন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের ছাত্র। এখানে সিনিয়র নেতৃবৃন্দ ধারাবাহিকভাবে বঙ্গবন্ধুর জীবনী স্মৃতিচারণ করছেন, নিঃসন্দেহে মনে করি এটা প্রয়োজন ছিল।

মানুষের অধিকার আদায়ে শেখ মুজিবের সংগ্রাম অস্বীকার করার উপায় নেই উল্লেখ করে তিনি বলেন, আমার জন্য বক্তব্যে দেয়া সত্যি খুবই কঠিন। বলতে দ্বিধা নেই জাতীয় নেতৃবৃন্দের মান ও মর্যাদা অবশ্যই দিতে হবে। আমাদের চলার জীবনে অনেক ত্রুটি থাকবে এটাই স্বাভাবিক। একটি দেশ পরিচালনার ক্ষেত্রে ভুলত্রুটি থাকবে এটাই স্বাভাবিক।

বিএনপির এই এমপি বলেন, প্রধানমন্ত্রী এখানে বলেছেন স্বাধীনতার ঘোষক কে, কে ঘোষক নয়; এটি নিয়ে যদি বিতর্ক করা হয় তার মধ্যে দিয়ে কি শেখ মুজিবকে বড়-ছোট করা যাবে? আমরা যদি এই জায়গা থেকে বিতর্ক দূর করে দিতে পারি, আমি মনে করি এইখানে এই ধরনের বিতর্ক আনা উচিতই না। এরমধ্যে দিয়ে স্বাধীনতা অর্জন হয়েছে? দীর্ঘ ২০ বছর শেখ মুজিবের যে কষ্টার্জিত লড়াই-সংগ্রাম এদেশের মানুষের অধিকারের জন্য; সেটা অস্বীকার করার পথ নেই, সেটা কেউ অস্বীকার করে না। প্রধানমন্ত্রী আছেন এই বিষয়গুলো জাতিগত ক্ষত সৃষ্টি করছে এগুলো থেকে বেরিয়ে আসতে হবে।

রাষ্ট্রপতির ভাষণের কথা তুলে ধরে তিনি বলেন, রাজনৈতিক মতাদর্শের যত অমিলই থাকুক না কেন, বঙ্গবন্ধু কোনো বিরোধী দলের নেতাকে কটাক্ষ করে কিছু বলতেন না। বরং তাদের যথাযথ সম্মান দিয়ে কথা বলতেন, রাজনৈতিক শিষ্টাচার তার জীবনের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট ছিল।

হারুনুর রশীদ বলেন, বঙ্গবন্ধু বিরোধী দলের নেতাদের কটাক্ষ করতেন না, সমালোচনা করতেন না, উপহাসও করতেন না বরং স্নেহ করতেন, শ্রদ্ধা করতেন, সম্মান করতেন; উনার বিভিন্ন লেখনি থেকে পাই। কিন্তু আজকের রাজনীতিতে সব থেকে দুর্বৃত্তায়ন প্রতারণা, দুর্নীতি জনগণের অর্থ লুটপাট করাকে রাজনীতি বলা যায় না। রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে গভীরজ্ঞান থাকতে হবে। জনগণের প্রতি দায়িত্ববোধের চরম আকাঙ্ক্ষা থাকতে হবে।সূত্র : জাগোনিউজ

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: