সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

‘ট্রাম্পের সমাবেশ থেকে করোনায় আক্রান্ত ৩০ হাজারের বেশি’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশ থেকে ৩০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। এ সংক্রমণ ৭শ’রও বেশি মানুষের মৃত্যু ঘটিয়ে থাকতে পারে বলে জানানো হয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নতুন এক প্রতিবেদনে।

গবেষকরা গত ২০ জুন থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ট্রাম্পের করা মোট ১৮টি জনসমাবেশ নিয়ে গবেষণা চালিয়েছেন। প্রতিটি সমাবেশের পর কোভিড-১৯ তথ্য বিশ্লেষণ করে গবেষকরা দেখেছেন, এই সমাবেশগুলো থেকে আদতে ৩০ সহস্রাধিক মানুষ ভাইরাস সংক্রমিত হয়েছেন।

সেইসঙ্গে গবেষকরা এও বলছেন, এ সমবেশগুলো হয়ত সাত শতাধিক মানুষের মৃত্যুর কারণও হয়েছে। যদিও এই মৃত্যু সমাবেশে যারা উপস্থিত হয়েছিলেন তাদের মধ্য থেকে নাও হতে পারে।

আমেরিকার ‘সিএনবিসি’ নিউজ চ্যানেল জানায়, ট্রাম্পের সমাবেশগুলোর মধ্যে মাত্র তিনটি ছিল ইনডোর বা বদ্ধ জায়গায়, আর বাকিগুলো ছিল খোলা জায়গায়।

একজায়গার সমাবেশের সঙ্গে আরেক জায়গার সমাবেশের আগে–পরের করোনাভাইরাস আক্রান্তের সংখ্যার তুলনামূলক বিশ্লেষণও করেছেন গবেষকরা।

“ট্রাম্প যেসব কমিউনিটিতে জনসমাবেশ করেছেন, সেখানকার মানুষদেরকে রোগ সংক্রমণ আর মৃত্যুতে চড়া মূল্য দিতে হয়েছে”, বলেছেন স্ট্যানফোর্ডের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান এবং গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক বি ডগলাস বার্নহেইম।

সংক্রমণের যে ব্যাপকতা ধরা পড়েছে তাতে বড় কোনও সভায়, যেখানে মানুষের ভিড় হচ্ছে, সেখানে সামাজিক দূরত্ব বিধিসহ একাধিক স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে স্বাস্থ্য কর্মকর্তারা কেন জনগণকে সতর্ক করছেন এবং এটি কতটা প্রয়োজন তাও এ থেকে স্পষ্ট হয়ে উঠেছে, বলছেন গবেষকরা।

তবে গবেষকদের প্রকাশিত প্রতিবেদনের ‍মুখে সাফাই দিয়েছেন ট্রাম্পের প্রচারশিবিরের মুখপাত্র কোর্টনি পারেল্লা। তিনি বলেছেন, আমেরিকার সংবিধান অনুযায়ী, দেশের প্রেসিডেন্টের বক্তব্য শোনার অধিকার সাধারণ মানুষের আছে।

তাছাড়া, প্রচার সভাগুলোতে যথেষ্ট সতর্কতা ব্যবস্থাও নেওয়া হয়েছিল জানিয়ে পারেল্লা বলেন, যারা এসেছেন তাদের দেহের তাপমাত্রা মাপা হয়েছে, মাস্ক পরতে বলা হয়েছে, প্রচুর হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয়েছে, মাস্কও দেওয়া হয়েছে।

তবে ট্রাম্পের জনসমাবেশগুলোতে দেখা গেছে ভিন্ন চিত্রই। দেশে ভাইরাস সংক্রমণ চরম মাত্রায় থাকার সময়ই মাস্ক ছাড়া বিভিন্ন সমাবেশে অংশ নিতে দেখা গেছে ট্রাম্পকে। নিজে আক্রান্ত হওয়ার পরও বিরোধীদের সমালোচনার তোয়াক্কা না করে ট্রাম্প জনসভা চালিয়ে গেছেন।

বিশেষজ্ঞরা বার বার সতর্ক করে আসলেও ট্রাম্পের নির্বাচনী জনসমাবেশ ঘিরে লাগামহীন জমায়েত হয়েছে। আর এতেই গবেষকদের মতে, এক ধাক্কায় সংক্রমণ অনেক বেড়ে গেছে।

গবেষকদের নতুন প্রতিবেদন সামনে আসার পর ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের মুখপাত্র এন্ড্রু বেটস এর তীব্র কটাক্ষ করে প্রচার শুরু করেছেন।সূত্র: বিডি নিউজ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: