সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বুধবার, ২ ডিসেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ফরাসিদের ‘শাস্তি দেওয়ার অধিকার’ রয়েছে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার মাহাথির

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, মুসলমানদের অধিকার রয়েছে ফরাসিদের শাস্তি দেওয়ার। বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে তিনি এই মন্তব্য করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম এখবর জানিয়েছে।

মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে এক মুসলিম উগ্রবাদী কর্তৃক একজন ইতিহাস শিক্ষককে হত্যার পর থেকেই উত্তপ্ত ফ্রান্স। এই ঘটনায় মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন ম্যাক্রোঁ। তার এ ঘোষণায় মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার একটি গির্জায় ছুরি হামলায় তিন জন হন।

মাহাথিরের ব্লগ পোস্টে নিসের হামলার কথা উল্লেখ নেই। অন্যদের সম্মান করুন- শিরোনামের লেখা শুরু হয়েছে ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি হত্যার কথা তুলে ধরে। টুইটারেও তা প্রকাশ করা হয়েছে। তবে লাখ লাখ ফরাসিকে হত্যার পোস্টটি টুইটার মুছে দিয়েছে।

৯৫ বছরের মাহাথির মুসলিম বিশ্বের শ্রদ্ধাভাজন এক নেতা। তিনি বলেছেন, মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করেন কিন্তু তা অন্যকে অপমান করার জন্য যেন ব্যবহৃত না হয়।

ব্লগ পোস্টে মাহাথির লিখেছেন, অতীতের হত্যাযজ্ঞের জন্য মুসলমানদের ক্ষুব্ধ ও লাখো ফরাসি জনগণকে হত্যার অধিকার রয়েছে। কিন্তু মোটের উপর মুসলিমরা চোখের বদলে চোখ আইন প্রয়োগ করেনি। মুসলিমরা করেনি। ফরাসিদের করা উচিত না। এর পরিবর্তে ফরাসিদের উচিত তাদের জনগণকে অন্য মানুষের অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া শিক্ষা দেওয়া।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সভ্য নন এবং আদিম বলে অভিযোগ করেন মাহাথির। তাকে ইঙ্গিত করে মালয়েশীয় রাজনীতিক লিখেছেন, এক রাগান্বিত ব্যক্তির দায় যখন পুরো মুসলিম ও মুসলিমদের ধর্মের উপর চাপাচ্ছেন তখন ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে মুসলমানদের। এত বছর ধরে ফরাসিরা যে ভুল করে আসছে পণ্য বর্জনে তার ক্ষতিপূরণ হবে না।

মাহাথির আরও লিখেছেন, এটি ইসলামের শিক্ষার সঙ্গে যায় না। কিন্তু ধর্ম নির্বিশেষে রাগান্বিত মানুষ হত্যা করে। ইতিহাসের পরিক্রমায় ফরাসি লাখ লাখ মানুষকে হত্যা করেছে। তাদের অনেকেই ছিলেন মুসলিম।

বৃহস্পতিবারের হামলার নিন্দা জানিয়েছেন ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কন্তেসহ অনেক রাষ্ট্রপ্রধান।সূত্র : বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: