সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৮ সেকেন্ড আগে
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

অক্সফোর্ডের করোনার টিকা পরীক্ষা স্থগিত

 

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চলছিল করোনাভাইরাস ভ্যাকসিনের শেষ ধাপের পরীক্ষা। কিন্তু যুক্তরাজ্যে এক স্বেচ্ছাসেবীর শরীরে বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাওয়ায় বুধবার (৯ সেপ্টেম্বর) তা স্থগিতের ঘোষণা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

‘অব্যক্ত অসুস্থতার’ কথা উল্লেখ করে একে ‘গতানুগতিক’ বিরতি হিসেবে বর্ণনা করেছে অ্যাস্ট্রাজেনেকা। এই ভ্যাকসিনের পরীক্ষার ফলাফলের দিকে পুরো বিশ্বই তাকিয়ে ছিল। বিশ্বে ডজনখানেক ভ্যাকসিনের পরীক্ষা চলছে, এদের মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের ভ্যাকসিন। প্রথম দুই ধাপের সফল পরীক্ষা শেষে প্রত্যাশা করা হয়েছিল, প্রথম ‘নিরাপদ ও কার্যকর’ টিকা হিসেবে এটি বাজারে আসবে।

সম্প্রতি তৃতীয় ধাপের পরীক্ষা শুরু হয় এই টিকার। এতে অংশ নেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবী। নতুন ঘোষণার কারণে সব দেশে এই টিকার পরীক্ষা স্থগিত করা হবে। বিবিসি জানিয়েছে, একটি স্বতন্ত্র তদন্ত কমিটি এর নিরাপত্তা উপাত্ত পর্যবেক্ষণ করবে। এরপর নিয়ন্ত্রক সংস্থা সিদ্ধান্ত নেবে পরীক্ষা আবার শুরু হবে কি না।

এ ধরনের বড় পরীক্ষায় এমন ঘটনা অস্বাভাবিক নয়। যে কোনও সময় বর্ণনাতীত অসুস্থ হয়ে পড়লে স্বেচ্ছাসেবীদের হাসপাতালে ভর্তি হতে হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বলেছেন, ‘বড় ধরনের পরীক্ষায় স্বেচ্ছাসেবীদের অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে সতর্কতার সঙ্গে স্বতন্ত্র একটি কমিটির মাধ্যমে তা পর্যবেক্ষণ করতে হবে।’ বিবিসি বলছে, এনিয়ে দ্বিতীয়বার অক্সফোর্ডের করোনার টিকা পরীক্ষা স্থগিত হলো। ধারণা করা হচ্ছে, কয়েকদিনের মধ্যে ফের শুরু হবে এই পরীক্ষা।

অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র হিসেবে মাইকেল মেইক্সেল বলেছেন, ‘অক্সফোর্ডের করোনাভাইরাস ভ্যাকসিনের চলমান নিয়ন্ত্রিত বৈশ্বিক পরীক্ষার অংশ হিসেবে আমাদের পর্যালোচনা প্রক্রিয়া চলছিলর্। এখন আমরা একটি স্বাধীন কমিটির মাধ্যমে নিরাপদ উপাত্ত পর্যালোচনার করার অনুমতি দিতে স্বেচ্ছায় ভ্যাকসিন পরীক্ষা স্থগিত করলাম।’ তিনি আরও জানান, এটা স্বাভাবিক একটি প্রক্রিয়া যা ঘটতে পারে। এই টিকার গুনগত মান যাচাইয়ে কোনও ধরনের গাফিলতি না থাকার প্রমাণ হিসেবে পরীক্ষা স্থগিত করা হলো বলেছেন মেইক্সেল।

এর আগে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়া টিকা আবিষ্কারের ঘোষণা দেয়। মঙ্গলবার তারা জনগণের জন্য উন্মুক্ত করে দিয়েছে ‘স্পুৎনিক ৫’ নামের টিকাটি। যদিও এটি যথেষ্ট নিরাপদ ও কার্যকর কি না তা নিয়ে বিতর্ক চলছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 103
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    103
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: