সর্বশেষ আপডেট : ৪৮ মিনিট ৫৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

১ মিনিটে ৭১ জনের শরীরে করোনা ছড়ালেন এক নারী!

বহুদিন থেকেই উপসর্গহীন বাহকদের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার দাবি করছিলেন বিশেষজ্ঞরা। এমনকি এমন বাহকদের কাউকে কাউকে সুপারস্প্রেডার হিসেবেও উল্লেখ করছিলেন তারা।

এমনই এক নারীর সন্ধান পাওয়া গেছে, যিনি মাত্র ১ মিনিটের জন্য লিফটে চড়েছিলেন। আর তাতেই ৭১ জনের মধ্যে ছড়িয়ে দিয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসটির সংক্রমণ!

অবশ্য এ ঘটনার জন্য ওই নারীকে দোষারোপ করারও কোনো সুযোগ নেই। কারণ, তার শরীরে না ছিল করোনার উপসর্গ, না ছিল কোনো ধরনের শারীরিক সমস্যা। এমনকি করোনার সংক্রমণের ভয়ে নিজে পারতপক্ষে অ্যাপার্টমেন্ট থেকেই বের হতেন না। নিজেকে ঘরবন্দি করে বাইরে থেকে অর্ডার করে আনতেন খাবার। কিন্তু মাত্র ৬০ সেকেন্ডের জন্য লিফটে চড়াই কাল হল তার। তার শরীরে বাসা বাঁধা উপসর্গহীন করোনাভাইরাস দ্রুতই অন্যদের শরীরে ছড়িয়ে পড়ে। কত দ্রুত এই প্রাণঘাতী ভাইরাসটি অন্যদের মাঝে ছড়িয়ে পড়ে তার জ্বলন্ত উদাহরণ এই নারীর ঘটনা।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের নতুন সমীক্ষা জানিয়েছে, প্রত্যেকজন ভ্রমণকারীর মধ্যেই উপসর্গহীন করোনার লক্ষণ দেখা যাচ্ছে। তারা যে ভাইরাসটির অন্যতম বাহক হয়ে উঠছেন তাও বুঝতে পারছেন না। আর এটির কারণেই সমস্যা বাড়ছে। নিজেদের অজান্তেই আশেপাশের লোকদের মাঝে ছড়িয়ে যাচ্ছেন করোনাভাইরাস। আর এর সংক্রমণের বিস্তারও বাড়ছে দ্রুতগতিতে!

এতোদিন শুধুমাত্র হাঁচি-কাশির মাধ্যমে বের হওয়া ড্রপলেটের মাধ্যমে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার কথা জানা গেলেও সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাস বায়ুবাহিতও বটে। প্রথমদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিষয়টি স্বীকার না করলেও সম্প্রতি তারা জানিয়েছে, বায়ুর মাধ্যমেও ছড়াচ্ছে প্রাণঘাতী এ ভাইরাসটি। ফলে করোনার মোকাবিলায় ইতোপূর্বে নেয়া উদ্যোগ কতটা কাজে দিচ্ছে তা নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন। বাতাসের মাধ্যমে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ায় এর প্রতিবন্ধকতা নিয়ে ভেবে কূলকিনারা করতে পারছেন না বিজ্ঞানীরা।

বর্তমানে করোনাভাইরাসের বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছে বিশ্বের নানা দেশের প্রশাসন, তার বিরুদ্ধে পাল্টা বড় অস্ত্র হয়ে দাঁড়িয়েছে এই উপসর্গহীন করোনারোগীরা! ইতোমধ্যে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কবলে পড়েছে নিউজিল্যান্ড-নেদারল্যান্ড ও শ্রীলঙ্কার মতো দেশ, যারা ইতোপূর্বে লকডাউনের ইতি টানার ঘোষণা দিয়েছিল। এবার ফের ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে লকডাউনের পথে হাঁটছে এসব দেশ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: