সর্বশেষ আপডেট : ১৪ ঘন্টা আগে
শনিবার, ১৫ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ফিনল্যান্ডে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুসংবাদ আসছে

ফিনল্যান্ডে বিভিন্ন স্তরের শিক্ষা লাভের জন্য বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সংখ্যা বেড়েই চলেছে। ছাত্র-ছাত্রীদের সবাই ব্যক্তিগত প্রচেষ্টা ও মেধার ওপর নির্ভর করেই ফিনল্যান্ডে পড়তে আসেন। বাংলাদেশে ফিনল্যান্ডের দূতাবাস কিংবা কনস্যুলেট অফিস না থাকার কারণে ছাত্র-ছাত্রীদের পোহাতে হয় চরম দুর্ভোগ।

ফিনল্যান্ডে পড়তে ইচ্ছুক বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সমস্যাকে তুলে ধরার মাধ্যমে তা লাঘব করার জন্য বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (রেজিঃ আর-বিডিপিএফ, আর ওয়াই ৩১১৭০৩২-৮) গত ১৬ জুন একটি চিঠি (ই-মেইল) প্রেরণ করেছিল ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রীর কাছে। এই চিঠি পেয়ে গত ৮ জুলাই ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় উত্তর প্রদান করেছে।

তাদের সেবা উন্নত করার জন্য ফিনিস পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ডের প্রদেয় ধারনা এবং পরামর্শ ধন্যবাদের সঙ্গে গ্রহণ করছে। তারা চিঠিতে পরিষ্কারভাবে উল্লেখ করেছে যে, পররাষ্ট্র মন্ত্রণালয় পুনরায় বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের ফিনল্যান্ডে পড়াশুনা সংক্রান্ত রেসিডেন্ট পারমিট সমস্যা নিয়ে নিউ দিল্লী দূতাবাসের কনসল অফিসে যোগাযোগ করবে।

এর ফলে তাদের ভাষ্যমতে (ফিনিস পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি), বাংলাদেশি শিক্ষার্থীদের সমস্যা সমাধানে উল্লেখযোগ্যভাবে সহায়তা করতে পারে (The Ministry will contact our consul in New Delhi so she could further investigate this matter. This might significantly help the students).

একইসঙ্গে তারা এটাও বলেছে যে, বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের ফিনল্যান্ডে পড়াশুনা সংক্রান্ত রেসিডেন্ট পারমিট সমস্যা নিয়ে অতি দ্রুত কোন সমাধান না দিতে পেরে পররাষ্ট্র মন্ত্রণালয় অনুতপ্ত। তবে ফিনিস পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ডের প্রদেয় চিঠির বিষয়কে যথাযথভাবে নোট করে রাখা হয়েছে।

প্রসঙ্গত, উপরে বর্ণিত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের ফিনল্যান্ডে পড়াশুনা করার রেসিডেন্ট পারমিট সংক্রান্ত সমস্যার আশু সমাধানের জন্য বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড গত ৯ জুলাই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাস সুইডেনে খোলা চিঠি প্রেরণ করে (ই-মেইল)।

বাংলাদেশ ডক্টরেট প্লাটফর্ম ইন ফিনল্যান্ড বিশ্বাস করে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সময়োপযোগী পদক্ষেপ ফিনল্যান্ডে পড়তে ইচ্ছুক বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সমস্যাকে কিছুটা হলেও লাঘব করতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় চিঠি তৈরি করার জন্য বাংলাদেশ ডক্টরেট প্লাটফর্ম ইন ফিনল্যান্ডের পক্ষ থেকে সহযোগিতা করেছেন ড. সাইদুল কাজী, ড. এএইচএম সামসুজ্জোহা ড. শাহ্রিয়ার শাহাবুদ্দিন এবং ড. মো. মঞ্জুরে মওলা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: