সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

হাজার হাজার চীনা শিক্ষার্থীর ভিসা বাতিল করছে যুক্তরাষ্ট্র

হাজার হাজার চীনা স্নাতক শিক্ষার্থী এবং গবেষকের ভিসা বাতিলের পরিকল্পনা করছে মার্কিন প্রশাসন। দেশটিতে অধ্যয়নরত যেসব শিক্ষার্থীর সঙ্গে চীনের পিপলস লিবারেশন আর্মির সরাসরি সংশ্লিষ্টতা রয়েছে তাদের ভিসা বাতিল করা হবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

বৃহস্পতিবার মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে এ সংবাদ দিয়েছে। এতে বলা হয়েছে, চীনের বিশেষ ক্যাটেগরির শিক্ষার্থীদের ভিসা বাতিলের পরিকল্পনা করেছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রে একক কোনও দেশের হিসেবে চীনা শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি।

বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের পর চীন সরকার পাল্টা প্রতিশোধ হিসেবে মার্কিন শিক্ষার্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ অথবা ভিসা করতে পারে বলে শঙ্কা তৈরি হয়েছে।

সম্প্রতি এ দুই দেশ পাল্টাপাল্টি ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তিগত কড়াকড়ি নীতি নিয়েছে এবং নির্দিষ্ট কিছু গণমাধ্যমের প্রবেশাধিকারও সীমিত করেছে। করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে চীন-মার্কিন সম্পর্ক একেবারে তলানিতে পৌঁছেছে।

হংকংয়ের স্বাধীনতাকামীদের দমনে চীন সরকার দেশটির পার্লামেন্টে হংকং জাতীয় নিরাপত্তা বিল পাস হয়েছে। এই ইস্যুতে চীনকে শাস্তি দেয়ার উপায় নিয়ে মার্কিন কর্মকর্তারা আলোচনা শুরু করেছেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বৈঠকে চীনা শিক্ষার্থীদের ভিসা বাতিলের পরিকল্পনার ব্যাপারে প্রেসিডেন্টকে অবগত করেন তিনি।

মার্কিন বেশ কয়েকজন কর্মকর্তা নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ভিসা বাতিলের এই পরিকল্পনা বাস্তবায়ন করা হলে তা কমপক্ষে ৩ হাজার চীনা শিক্ষার্থীকে বিপদে ফেলতে পারে। যদিও এই সংখ্যা খুবই নগন্য। কারণ যুক্তরাষ্ট্রে অন্তত ৩ লাখ ৬০ হাজার চীনা শিক্ষার্থী রয়েছে; যারা দেশটির বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে অধ্যয়নরত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: