fbpx

সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৬ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইতালিতে বৈধতা পাচ্ছেন দুই ক্যাটাগরির অভিবাসী

ইতালিতে বৈধতা পেতে যাচ্ছেন প্রায় ৬ লাখ অবৈধ অভিবাসী। দফায় দফায় সংসদে রুদ্ধদার আলোচনার পর চূড়ান্তভাবে পাস হলো অবৈধ অধিবাসীদের বৈধতা দেওয়ার ঘোষণা। ফলে বাংলাদেশিসহ যে সকল অবৈধ অভিবাসী ইতালিতে বসবাস করছেন কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তারা।

এবারের বৈধকরণ প্রক্রিয়া অন্য সকল বৈধকরণের চেয়ে একটু ভিন্ন অন্যান্য সময় ঢালাওভাবে বৈধতা দেওয়ার ঘোষণা দিলেও এবার দুটি পদ্ধতিতে অভিবাসীরা এ বৈধতা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

প্রথম ক্যাটাগরি বাসাবাড়ির কাজ অন্যটি হলো কৃষিকাজ। এর বাইরে এ বছর সরকার অন্য কোনো ক্যাটাগরিতে বৈধতা দিচ্ছে না। তবে শর্ত সাপেক্ষে এই দুই ক্যাটাগরির অবৈধরা কাগজপত্র ঠিক থাকলে বৈধ হতে পারবেন।

নিয়মানুসারে যারা চলতি বছরের ৮ মার্চের পূর্বে থেকে ইতালিতে কৃষিকাজ অথবা বয়স্কদের সেবাযত্নের কাজে নিয়োজিত ছিলেন তারাই শুধুমাত্র এ বৈধ হবার সুযোগ পাচ্ছেন।

এ ব্যাপারে ইতালির রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার জাগো নিউজকে জানান, এ ঘোষণার ব্যাপারে আমরা অবগত রয়েছি। দুটি ক্যাটাগরিতে ইতালি সরকার এ বৈধতা দিচ্ছে। যতটুকু জেনেছি মালিক পক্ষ ৪ ইউরোর সরকারের কোষাগারে প্রদান করে পূর্ব থেকে কর্মরত শ্রমিককে বৈধ করে নিতে সুযোগ করে দিয়েছেন ইতালি সরকার।

প্রবাসী বাংলাদেশিদের নবায়ন ও নতুন পাসপোর্ট সংক্রান্ত এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, মহামারি করোনাভাইরাসের কারণে ১৫শ পাসপোর্ট রোম দূতাবাসে পেন্ডিং রয়েছে। বাংলাদেশে চলমান লকডাউনের কারনে বিমান চলাচল বন্ধ থাকায় এ সমস্যাটা দেখা দিয়েছে। তবে বিমান চলাচল স্বাভাবিক হলে সমস্যা সমাধান হয়ে যাবে। তাছাড়া এখনও বৈধতার গেজেট প্রকাশ হয়নি। তাই শর্তগুলো এখনও পুরোপুরি জানা যায়নি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: