সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিশেষ বিমানযোগে ফিরছেন যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশিরা

যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের বিশেষ বিমানযোগে স্বদেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার।

কোভিড-১৯ জনিত উদ্ভুত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে আটকে পড়া নাগরিকদের স্বদেশ প্রত্যাবর্তনের জন্য ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস এবং নিউ ইয়র্ক ও লস এঞ্জেলস্থ বাংলাদেশ কনস্যুলেট দুটির সাথে সমন্বয়ে এই উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন সংবাদ মাধ্যম ভয়েস অব আমেরিকা জানাচ্ছে, কাতার এয়ারওয়েজের একটি চার্টার্ড বিমানের ফ্লাইটে করে আটকে পড়া বাংলাদেশিদের যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনা হবে। ফ্লাইটটি আগামী ১৪ বা ১৫ মে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করতে পারে।

উল্লেখ্য, এর আগে ওয়াশিংটন ডিসিতে অবিস্থিত বাংলাদেশ দূতাবাস এবং নিউ ইয়র্ক ও লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রে করোনার কারণে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের অবস্থান সংক্রান্ত তথ্য চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এর প্রেক্ষিতে বিপুল সংখ্যক বাংলাদেশি তাদের নিজ খরচায় বিশেষ ফ্লাইটে বাংলাদেশে ফিরে যেতে দূতাবাস ও কনস্যুলেট দুটির মাধ্যমে বাংলাদেশ সরকারের নিকট আবেদন করেন।

ন্যূনতম সংখ্যক যাত্রী কর্তৃক টিকিট ক্রয় সাপেক্ষে ওয়াশিংটন ডালাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট অথবা নিউ ইয়র্কের জন এফ কেনেডি এয়ারপোর্ট থেকে আগামী ১৪ অথবা ১৫ মে এই বিশেষ ফ্লাইট পরিচালনের বিষয়ে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়, ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস এবং নিউ ইয়র্ক ও লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুটি সমন্বিতভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই ফ্লাইটের প্রতিটি ইকোনমি ক্লাসের (সুলভ শ্রেণি) টিকিটের মূল্য আনুমানিক ২,২০০.০০ মার্কিন ডলার হতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক অ্যারিক্স এভিয়েশন লিমিটেড নামক একটি বাংলাদেশি প্রতিষ্ঠান এই চার্টার ফ্লাইটে ভ্রমণেচ্ছুক আটকে পড়া যাত্রীদের রেজিস্ট্রেশন ও টিকিট ইস্যুকরণ সংক্রান্ত বিষয়ে কাতার এয়ারওয়েজের সাথে সমন্বয় সাধন করছে।

উল্লেখ্য, অ্যারিক্স এভিয়েশন লিমিটেড বাংলাদেশে কাতার এয়ারওয়েজ কার্গো বিমানের জিএসএ (সাধারণ বিক্রয় প্রতিনিধি) হিসেবে নিয়োজিত রয়েছে। ওই বিশেষ ফ্লাইটে নিজ খরচে স্বদেশ প্রত্যাবর্তনেচ্ছু বাংলাদেশি নাগরিকদের আগামী শুক্রবারের (০৮ মে) মধ্যে ঢাকাস্থ অ্যারিক্স এভিয়েশন লিমিটেডের এর অনলাইন পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন ও টিকিট ক্রয় করে উক্ত ফ্লাইটে আসন নিশ্চিত করতে পারবেন।

http://galaxyaviationbd.com/airticket/ এই পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন ও টিকিট ক্রয় সংক্রান্ত জিজ্ঞাসা ও সহযোগিতার জন্য সরাসরি রেজিস্ট্রেশন ও টিকিট ক্রয় করে উক্ত ফ্লাইটে আসন নিশ্চিত করতে পারবেন।

রেজিস্ট্রেশন ও টিকিট ক্রয় সংক্রান্ত জিজ্ঞাসা ও সহযোগিতার জন্য সরাসরি অ্যারিক্স এভিয়েশন লিমিটেডের-এর ই-মেইল ([email protected]) অথবা হোয়াটঅ্যাপ ফোন নম্বরে (+৮৮০১৭১৩০৯৪৬৬৪) যোগাযোগ করা যেতে পারে।

নিবন্ধিত ও টিকিট ক্রয়কৃত যাত্রীদের চূড়ান্ত সংখ্যা নিশ্চিত হবার পরই অ্যারিক্স এভিয়েশন লিমিটেডের ফিরতি ই-মেইল যোগে সকল যাত্রী বরাবর ইস্যুকৃত টিকিট ও ফ্লাইট সংক্রান্ত অন্যান্য তথ্যাদি পাঠাবে।

যে সব আটকে পড়া বাংলাদেশিরা নিজ খরচে বিশেষ বিমানযোগে বাংলাদেশে ফিরে যাওয়ার আগ্রহ ব্যক্ত করে ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাস এবং নিউ ইয়র্ক ও লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের দপ্তরে ই-মেইল প্রেরণ করেছেন, তাদের তালিকা ওই দূতাবাস হতে অ্যারিক্স এভিয়েশন লিমিটেড বরাবর ইতোমধ্যে প্রেরণ করা হয়েছে।

তবে কেবলমাত্র দূতাবাসে এই ই-মেইল প্রেরণের মাধ্যমেই স্বয়ংক্রিয়ভাবে কোনও আগ্রহী যাত্রী এই বিশেষ ফ্লাইটে ভ্রমণের নিশ্চয়তা প্রাপ্ত হবেন না। উক্ত বিশেষ ফ্লাইটের আসন সংখ্যা সীমিত হওয়ায় অ্যারিক্স এভিয়েশন লিমিটেডের-এর অনলাইন ওয়েব পোর্টাল http://galaxyaviationbd.com/airticket/ এর মাধ্যমে আগে আসলে আগে পাবেনভিত্তিতে রেজিস্ট্রেশন সম্পন্ন ও টিকিট ক্রয় করেই উক্ত বিমানে আসন নিশ্চিত করতে হবে। ওই বিশেষ ফ্লাইটে ভ্রমণের জন্য নিন্মোক্ত গুরুত্বপূর্ণ বিষয়াবলী প্রযোজ্য হবে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর ও অঙ্গরাজ্যে অবস্থানরত সকল নিবন্ধিত ও টিকিট ক্রয়কৃত যাত্রীদের সম্পূর্ণ নিজ নিজ ব্যবস্থায়/যানবাহনে/আভ্যন্তরীন ফ্লাইটে করে নির্দিষ্ট বিমান বন্দরে নির্ধারিত দিন ও সময়ে বিশেষ চার্টার্ড ফ্লাইটে উঠার জন্য উপস্থিত হতে হবে। কাতার এয়ারওয়েজ কর্তৃপক্ষ যথাসময়ে ফ্লাইটটি ছাড়ার চূড়ান্ত দিনক্ষণ ও বিমান বন্দরের নামসহ যাবতীয় তথ্য রেজিস্ট্রেশন করা ও টিকিট ক্রয়কারী যাত্রীদের জানিয়ে দিবে।

বিমানে ভ্রমণের জন্য প্রত্যেক যাত্রীকে নিজ দায়িত্বে অবশ্যই কোভিড-১৯ মুক্ত অথবা কোভিড১৯ উপসর্গ-মুক্ত মর্মে চিকিৎসা সনদ সংগ্রহ করতে হবে। যুক্তরাষ্ট্রের যে কোনও হাসপাতাল অথবা চিকিৎসকের নিকট হতে এই সনদ সংগ্রহ করা যেতে পারে। এই সনদ বিমান যাত্রার ৭২ ঘন্টার মধ্যে সংগৃহীত হতে হবে।

ঢাকা বিমান বন্দরে অবতরণের পর সকল যাত্রীদের নিয়মমাফিক পুনরায় স্বাস্থ্য পরীক্ষা করা হবে এবং বাংলাদেশ সরকারের স্বাস্থ্যবিধি মোতাবেক বাধ্যতামূলকভাবে ২ (দুই) সপ্তাহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন অথবা হোম কোয়ারেন্টাইন-এ অবস্থান করতে হবে।

উল্লেখ্য, উক্ত বিশেষ চার্টার্ড ফ্লাইটের ক্রয়কৃত টিকিট বাতিল অযোগ্যএবং টিকিটের মূল্য অফেরতযোগ্য। তবে কোন বিশেষ বা অনিবার্য কারণে ফ্লাইটটির যাত্রা শেষ মুহূর্তে বাতিল হলে টিকেটিং এজেন্সি (অ্যারিক্স এভিয়েশন লিমিটেড) যাত্রীদের ক্রয়কৃত টিকেটের মূল্য ফেরত প্রদানের ব্যবস্থা করবে।

কেবলমাত্র বাংলাদেশি পাসপোর্টধারী এবং ক্ষেত্র বিশেষে বাংলাদেশ পাসপোর্টধারীর বাবা-মায়ের সফরসঙ্গী বিদেশি পাসপোর্টধারী সন্তানেরা এই বিশেষ ফ্লাইটে ভ্রমণের জন্য অগ্রাধিকার পাবেন। তবে শুধুমাত্র বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী দ্বারা ওই বিশেষ ফ্লাইট পরিচালনের ন্যূনতম যাত্রী সংখ্যা পূরণ করা না গেলে নিবন্ধিত তালিকা হতে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন পাসপোর্টধারী(যদি এমন কেউ নিবন্ধন করে থাকেন) যাত্রীদের ভ্রমণের জন্য বিবেচনা করা হতে পারে।

উপরোল্লিখিত শর্ত মোতাবেক কাতার এয়ারওয়েজ-এর এই বিশেষ ফ্লাইটে নিজ খরচে বাংলাদেশে প্রত্যাবর্তন ইচ্ছুক যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আটকে পড়া বাংলাদেশিদের আগামী শুক্রবারের মধ্যে সরাসরি বাংলাদেশস্থ অ্যারিক্স এভিয়েশন লিমিটেডের পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন, টিকিট ক্রয় এবং উক্ত বিশেষ বিমানে আসন সংরক্ষণের জন্য বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: