সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ঘ্রাণ শুঁকেই করোনা রোগী শনাক্ত করবে কুকুর

কুকুর ঘ্রাণ শুঁকে যেভাবে বিভিন্ন অপরাধী বা মাদকদ্রব্য শনাক্ত করে, সেভাবেই করোনাভাইরাসে আক্রান্ত রোগীও খুঁজে বের করবে বলে দাবি করেছে একটি বেসরকারি ব্রিটিশ সংস্থা।

মেডিকেল ডিটেনশন ডগস নামে ওই সংস্থাটি ২০০৮ সাল থেকেই রোগ শনাক্তে কুকুরকে কাজে লাগাচ্ছে। তার সুফলও পাওয়া গেছে বলে দাবি তাদের। এর ধারাবাহিকতায় তারা এবার করোনা আক্রান্ত ব্যক্তিকে খুঁজে বের করতে কুকুরদের প্রশিক্ষণ দিতে শুরু করেছে। ইংল্যান্ডের মিল্টন কেনিস শহরে রয়েছে তাদের এই প্রশিক্ষণকেন্দ্র।

মেডিক্যাল ডিটেনশন ডগসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ক্লেয়ার গেস্ট বলেন, আমাদের কাছে প্রমাণ রয়েছে, কুকুর ব্যাকটেরিয়া ও অন্যান্য রোগ শনাক্ত করতে সক্ষম। সে কারণে তারা করোনাভাইরাসও শনাক্ত করতে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, এই পদ্ধতি কাজে লাগলে নিমেষেই বহু মানুষের করোনা পরীক্ষা সম্ভব হবে। এর ফলে প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ প্রতিরোধেও বড় পরিবর্তন আসবে।

রোগ শনাক্তকরণে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন ও ডুরহাম ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে কাজ করছে মেডিক্যাল ডিটেনশন ডগস। এই দলটিই সম্প্রতি ম্যালেরিয়া রোগী শনাক্তকরণে কুকুরের ব্যবহার বিষয়ে কাজ করছিল।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের প্রধান জেমস লগানের ভাষ্যমতে, কুকুরের কোভিড-১৯ শনাক্ত করতে পারার উচ্চ সম্ভাবনা রয়েছে। আর এই কাজের জন্য তাদের ছয় সপ্তাহব্যাপী প্রশিক্ষণও শুরু হয়েছে।

ডুরহাম ইউনিভার্সিটির স্টিভ লিন্ডসের মতে, যদি এই প্রকল্প সফল হয় তবে বিমানবন্দরের মতো জায়গাগুলোতে করোনা আক্রান্ত রোগী শনাক্তে কুকুর মোতায়েন করা যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: