সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

২০২১ পর্যন্ত থাকা লাগতে পারে ঘরবন্দি হয়ে

করোনাভাইরাস মোকাবেলার জন্য জার্মানির নর্থ রিন-ওয়েস্টফালিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী আরমিন ল্যাসেট সে দেশের চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে একটি মডেল দেখিয়েছেন। অন্য রাজ্যের মন্ত্রীদের সঙ্গে আলোচনা করে বিভিন্ন ধরনের পরামর্শ নিয়েছেন মেরকেল। সে অনুসারে নেওয়া সিদ্ধান্ত চলতি বছরের ১৯ এপ্রিল জানাবেন তিনি।

জার্মানিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ২৫ হাজার চারশ ২০ জন হলেও মারা গেছে দুই হাজার আটশ ৭১ জন। জার্মানিতে মৃত্যুর হার অন্য দেশগুলোর তুলনায় অনেক কম।

বিশেষজ্ঞরা বলছেন, ১৯ এপ্রিল জার্মান চ্যান্সেলর বেশ কিছু কড়াকড়ি শিথিল করে দিতে পারেন। জনপরিসরে মানুষের উপস্থিতির ব্যাপারে কড়াকড়ি উঠে যেতে পারে। জার্মান সংবাদপত্র ফ্রাঙ্কফুর্টার অ্যালজেমেইন এক প্রতিবেদনে বলেছে, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার তারিখ জানানো হতে পারে।

তবে স্কুলের বিভিন্ন শেণির পড়াশোনা আলাদা সময়ে হবে। বয়সভেদে আলাদা সময়ে স্কুলে উপস্থিতির ব্যবস্থা থাকবে। যেসব শিক্ষক বয়স ও শারীরিক অবস্থার কারণে পাঠদানে শঙ্কা বোধ করবেন, তারা ছুটিতে থাকবেন। সে দেশের অর্থনীতি কিভাবে চাঙা হয়ে উঠবে সেই বিষয়টি অ্যাঙ্গেলা মেরকেলকে একটি মডেলে দেখিয়েছেন নর্থ রিন-ওয়েস্টফালিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী আরমিন ল্যাসেট। ফুটবল ম্যাচ, বাণিজ্যমেলা ও কনভেনশন সেন্টারগুলো দীর্ঘ সময়ের জন্য বন্ধ থাকবে।

রেস্টুরেন্ট খুলে দেওয়া হতে পারে। তবে টেবিলগুলো নিরাপদ দূরত্বে রাখতে হবে। এমনকি হোটেলগুলোতে হাতেগোনা লোক নির্দিষ্ট সময় পরপর যেতে পারবে। অসুস্থ কেউ হোটেলে যেতে পারবে না। বারবার ডিসইনফেকশন ব্যবহার করতে হবে। কোনো ধরনের ভুল হলে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার ব্যাপারেও শঙ্কা প্রকাশ করা হয়েছে।

জার্মান রাজনীতিবিদ এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লেয়েন বলেন, করোনাভাইরাস থেকে বাঁচাতে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে বয়স্কদের ২০২১ সাল শুরু হওয়ার আগ পর্যন্ত ঘরে থাকতে হতে পারে।

তিনি আরো বলেন, আমি জানি- এটা কঠিন। এতদিন তাদের ঘরে রাখাটা বাড়াবাড়ি। কিন্তু এটা তাদের জীবন ও মৃত্যুর প্রশ্ন। আমরা নিয়ম মেনে সবাই মিলে ভালো থাকতে চাই। যাদের শারীরিক অবস্থা দুর্বল এবং বয়স্ক, তাদের তুলনায় যুবকরা অনেক আগেই স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে। আমি মনে করে শিগগিরই ভ্যাকসিন চলে আসবে। তবে তার আগ পর্যন্ত বয়স্কদের থেকে একটু দূরে থাকা দরকার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: